সবই বাড়ছে, লাগাম টানুন



লুৎফে আলি মহব্বত
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সবই বাড়ছে। তাপমাত্রা থেকে করোনা, বাজারদর থেকে রাজনৈতিক উত্তাপ, সব কিছুই অকস্মাৎ বাড়-বাড়ন্ত। কিছু বৃদ্ধি প্রাকৃতিক। কিছু বৃদ্ধি পরিকল্পিত। অতএব, প্রয়োজন মাফিক লাগাম টেনে ধরাও জরুরি হয়ে পড়েছে।

দেশের আবহাওয়া বিভাগের সাম্প্রতিককালের তথ্য বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, গত কয়েকদিনে সর্বোচ্চ তাপমাত্রার গড় প্রায় ৩৭ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস ছিল। একাধিক এলাকায় বয়ে যাচ্ছে দাবদাহ। কোথাও যেন নেই স্বস্তি। তদুপরি, পরবর্তী ৭২ ঘণ্টায় রয়েছে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টির সম্ভাবনা।

দেশের আবহাওয়ার ক্ষেত্রে যখন প্রায়-দাবদাহের পরিস্থিতি, তখন লাফিয়ে লাপিয়ে বাড়ছে করোনার সংক্রমণ। আক্রান্ত ও মৃত্যুর ক্রমবর্ধমান পরিসংখ্যান প্রতিদিনই অতীতের রেকর্ড ভেঙে এগিয়ে চলেছে। করোনা বৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে অসচেতনতা। মাস্ক পরিধান, সামাজিক দূরত্ব ও স্বাস্থবিধি মান্য করার ক্ষেত্রে উদাসীনতাও যেন দিনকে দিন বাড়ছেই।

হাট-বাজারেও লেগেছে মূল্যবৃদ্ধির দাপট। রোজা আসার আগেই, অতীতের মতো নানা পণ্যের দাম বেড়ে চলেছে। ভোজ্যতেল, মাছ, মুরগি, ডিম, সবজি ইত্যাদি প্রায়-প্রতিটি আইটেমের দাম বেড়েছে। দেশের বিভিন্ন স্থানে বিভিন্ন পণ্যসামগ্রীর দাম বৃদ্ধি রোজার মাস হয়ে ঈদ পর্যন্ত চলতে থাকবে, যদি না উপযুক্ত পদক্ষেপের মাধ্যমে তা সামাল দেওয়া যায়।

এসব বৃদ্ধির তোড়ে যখন জনজীবনে তটস্থ পরিস্থিতি চলছে, তখন দেশের রাজনৈতিক পরিস্থিতিও উতপ্ত হয়ে উঠেছে এবং রক্তপাতের সহিংস ঘটনাও ঘটেছে দেশের বিভিন্ন স্থানে। এবং প্রায় এক বছর পর 'হরতাল' আবির্ভূত হয়েছে রাজনীতির মাঠে-ময়দানে।

সন্দেহ নেই, এইসব বৃদ্ধির ঘটনার কয়েকটি প্রাকৃতিক আর কয়েকটি মনুষ্যসৃষ্ট। উদ্ভব ও উৎপত্তি যা-ই হোক, সেসবের লাগাম টানার ক্ষমতা আছে সরকারের। সরকারের দায়িত্বের মধ্যে জনগণের জান, মাল, নিরাপত্তা ও আর্থিক স্থিতিশীলতা রক্ষার কর্তব্য বর্তায়।

অতএব, সবই যখন বাড়ছে, তখন চুপ করে করে বসে থাকা মারাত্মক ভুল হবে। যে যে সেক্টরে অনাহুত বৃদ্ধি হচ্ছে, তাকে সামাল দেওয়ার জন্য আশু পদক্ষেপ নিতে হবে। শক্ত হাতে নিয়ন্ত্রণ করতে হবে। সামগ্রিকভাবে লাগাম টানতে হবে অনাকাঙ্ক্ষিত বৃদ্ধি অসাধুতা ও উগ্রতার।

লুৎফে আলি মহব্বত, কন্ট্রিবিউটিং করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম।