বার্তাটোয়েন্টিফোর'র 'দেহের ভেতর অচিন পাখি'

ড. মাহফুজ পারভেজ, অ্যাসোসিয়েট এডিটর, বার্তাটোয়েন্টিফোর.কম
বাউল আব্দুর রহমানের কথা ও সুরে ‘দেহের ভেতর অচিন পাখি’, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম'র ভিডিও থেকে নেওয়া

বাউল আব্দুর রহমানের কথা ও সুরে ‘দেহের ভেতর অচিন পাখি’, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম'র ভিডিও থেকে নেওয়া

  • Font increase
  • Font Decrease

জল ছলছল হাওরের মায়ারী প্রকৃতিতে চিরায়ত বাংলার কণ্ঠস্বর হয়ে গেয়ে উঠেন যে মরমী বাউল, বাংলা ও বাঙালির সংবাদ সারথি বার্তাটোয়েন্টিফোর.কম তাঁকে উপস্থাপন করেছে মূলস্রোতের মিডিয়ায়। বাউল আব্দুর রহমানের কথা ও সুরে দেশসেরা মাল্টিমিডিয়া নিউজপোর্টাল বার্তাটোয়েন্টিফোর.কম-এর নিজস্ব পরিবেশনা ‘দেহের ভেতর অচিন পাখি’ গানটি ধারণ করা হয়েছে হবিগঞ্জ জেলার আজমেরীগঞ্জ উপজেলার জলসুখা ইউনিয়নে। বাংলার, বাঙালির সংবাদ সারথি বার্তাটোয়েন্টিফোর.কম শাশ্বত বাংলার সংস্কৃতি সারথি হয়ে কথা ও সুরে আবারো দোলা দিয়েছে বাংলাদেশ ও বিশ্বের লক্ষ-কোটি বাঙালির মননের আঙিনায়।

বাংলার আদি ও অকৃত্রিম সংস্কৃতিকে উদযাপন করতে বার্তাটোয়েন্টিফোর.কম সতত প্রস্তুত। আগেও বাংলাদেশের এই প্রথম ও নেতৃস্থানীয় মাল্টিমিডিয়া নিউজপোর্টালে উপস্থাপিত হয়েছেন দেশের নানা প্রান্তের লোকজ শিল্পীরা। অবহেলা ও অনাদরের প্রাচীন ধারা ভেঙে বার্তাটোয়েন্টিফোর.কম তাঁদেরকে আলোকোজ্জ্বল আঙিকে নিয়ে এসেছে বিশ্বব্যাপী বাংলাভাষীদের সামনে।

বার্তাটোয়েন্টিফোর.কম বাংলাদেশের প্রান্তিক, পশ্চাৎপদ মেধাকে দিয়েছে পৃষ্ঠপোষকতা। ক্ষুদ্র ও বিচ্ছিন্ন সংখ্যালঘু, নৃগোষ্ঠীকে দিয়েছে প্রণোদনা। বাংলাদেশের বহুত্ববাদী সমাজের বহুমাত্রিক সাংস্কৃতিক ভূগোলকে বার্তাটোয়েন্টিফোর.কম আপন আলোর লালিত্যের বর্ণময়তায় ভরিয়ে দিয়েছে, ছড়িয়ে দিয়েছে জগতের কেন্দ্রে ও প্রান্তে প্রান্তে।

বার্তাটোয়েন্টিফোর.কম'র প্রাণপুরুষ এবং একাধারে বাংলাদেশের অনলাইন ও মাল্টিমিডিয়া সাংবাদিকতার পথিকৃৎ ব্যক্তিত্ব আলমগীর হোসেন গভীর মননশীলতায় সংবাদ ও সংস্কৃতির দেশজ গুরুত্বকে সর্বদা অগ্রাধিকার দিয়েছেন। নিবিড় অন্তর্দৃষ্টিতে তিনি খুঁজে বের করেছেন প্রকৃত সংবাদ আর জীবন ও সংস্কৃতির অর্থবহ প্রপঞ্চসমূহ, যা বাংলাভাষী ও বাঙালি জাতিসত্তার সামগ্রিক সংবাদপ্রবাহকে পরিপূর্ণতায় ভরিয়ে দিচ্ছে বার্তাটোয়েন্টিফোর.কম'র সদা-চলমান নিউজ, ভিউজ, ফিচার, বিনোদন, ধর্ম, দর্শন, চিন্তা এবং ভিডিও কনটেন্টের মাধ্যমে।

প্রসারিত দূরদৃষ্টিতে যেভাবে তিনি প্রিন্ট মিডিয়ার সুদীর্ঘ ও গৌরবময় ক্যারিয়ার সাংবাদিকতাকে ধারণ করে নবরূপে সৃজন করেছেন বাংলাদেশের অনলাইন ও মাল্টিমিডিয়া সাংবাদিকতার মজবুত পাটাতন, সেভাবেই চিরায়ত বাংলার মাটি ও মানুষের হৃদয়ের অন্তর্গত অলিন্দ থেকে উৎসারিত অনুভূতি ও চর্যাকে লালন করছেন। শেকড়ের সুগভীর থেকে তুলে আনছেন বাংলা ও বাঙালির যাবতীয় সুকুমার নির্যাস।

বাউল আব্দুর রহমানের মন উচাটন গানের উপস্থাপনায় বার্তাটোয়েন্টিফোর.কম বিশ্বায়নের অতি যান্ত্রিক জীবনের ঘেরাটোপ ভেঙে শ্রোতাদের নিয়ে গেছে আবহমান বাংলায়। নদী ও স্রোতের সমান্তরালে উদাসী কণ্ঠে ভেসে চলা গানের আবহে আন্দোলিত করেছে প্রতিটি বাঙালির একান্তে লালিত বাঙালিত্বের সত্তা। বাংলার সাঙ্গীতিক ঐতিহ্যের লোক-লোকান্তরের প্রমত্তজনক ধ্বনি, সুর ও বাণীকে পুঞ্জীভূত করেছে। পৌঁছে দিয়েছে বাংলাদেশের ঘরে ঘরে, বিশ্বব্যাপী ছড়িয়ে থাকা বাঙালির তন্ত্রীতে। সাগর, মহাসাগর, পাহাড়, মিথিলা, মরুভূমি, ম্যাগাসিটির আবহে বসবাসকারী অভিবাসী-বৈশ্বিক বাঙালিকে বুলিয়ে দিয়েছে জননী-জন্মভূমির অমলিন স্পর্শ।

হবিগঞ্জের হাওরবেষ্টিত জল-জনপদের বাউল সংগীত পাশ্ববর্তী কিশোরগঞ্জ, নেত্রকোনা, ব্রাহ্মণবাড়িয়া, নরসিংদীর সম্মিলিত লোকজ ভাণ্ডাররূপে অনাদিকাল থেকে বিবেচিত । বৃহত্তর সিলেট, ময়মনসিংহ, কুমিল্লা, ঢাকা তথা বাংলাদেশের পূর্বাঞ্চলের সাংস্কৃতিক বিভা ছড়াচ্ছে বাউলের একতারা। হিজলে, তমালে ছাওয়া আর্দ্র জনপদের রহস্যময় লিলুয়া বাতাসের দোলা জাগানিয়া বাউলের মরমী সংগীত বাংলা, বাঙালির সংবাদ সারথি বার্তাটোয়েন্টিফোর.কমের হাত ধরে বিশ্বময় সঞ্চারিত করলো বাংলার লোকঐতিহ্য আর সাংস্কৃতিক সুষমা।

আপনার মতামত লিখুন :