অনলাইনে ভাইরালিজম নয়, হোক জার্নালিজম

তুষার আবদুল্লাহ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

অনলাইন নিউজ পোর্টাল মূলধারার গণমাধ্যমের অস্বস্তির একটি বড় কারণ এই মুহূর্তে। মূলধারার গণমাধ্যমের জন্য অনলাইন দুটি অস্বস্তি তৈরি করে। এক. মূলধারার গণমাধ্যম টেলিভিশন এবং পত্রিকা যে খবরটি খুঁজে বের করতে পারে না, সেই খবরের হদিস নিয়ে আসে অনলাইন নিউজপোর্টাল। সচিবালয়, মন্ত্রিপরিষদ থেকে শুরু করে গ্রামগঞ্জের খবরও অনলাইন নিউজপোর্টাল আগে পৌঁছে দেয়। তাদের এই উদ্যম প্রায়শই মূলধারা বলে দাবিদার গণমাধ্যমকে বিব্রত করে। তাদের অক্ষমতাকে পাঠক, শ্রোতা, দর্শকের সামনে নিয়ে আসে। এমন বিস্তর দেশ মাতানো খবর আছে যা অনলাইন ওয়েবপোর্টালই আগে প্রকাশ করেছে। বলা যায় প্রকাশের সাহস দেখিয়েছে।

অস্বস্তির দ্বিতীয় কারণ- অনলাইন নিউজপোর্টাল মিথ্যা খবর তৈরি করছে, গুজব তৈরি করছে। এ ধরনের চটকদার খবরে প্রথম দফায় পাঠকরা ঝুঁকে পড়েন, তখন ভাবেন মূলধারা হয়তো খবরটি লুকোচ্ছে কিংবা হত্যা করেছে। মূলধারা খবর লুকোয় না এমন নয়। হত্যাও করে। কিন্তু গুজব ছড়ানোর সুযোগ নেই তার।

এখন মূলধারা বলতে কি আমরা শুধু সংবাদপত্র, টেলিভিশন এবং বেতারকেই গণ্য করবো? অবশ্যই নয়। ঐ তিন মাধ্যমের ভোক্তা ক্রমশ হ্রাস পাচ্ছে। বাড়ছে ইন্টারনেট ভিত্তিক অনলাইন ওয়েবপোর্টালের ভোক্তা। ওয়েব নিউজপোর্টাল বরং এখন মূলধারার ভূমিকা নিচ্ছে। কিন্তু মুশকিল হলো অগ্রজ আলমগীর হোসেনের মাধ্যমে যে ওয়েবপোর্টালের যাত্রা শুরু হয়েছিল, তার মহাবিস্ফোরণ হয়েছে। আবাদ হচ্ছে মানুষের উঠোনে, বাড়ির ছাদে, ঘরে। অর্থাৎ অনলাইন ওয়েব পোর্টাল এখন সংখ্যার হিসেবে নেই। যে যখন পারছে একটি ওয়েবপোর্টাল খুলে বসছেন। মূলধারা বলে দাবিদার গণমাধ্যমও তাদের শাখা হিসেবে ওয়েবপোর্টাল রাখছে। কিন্তু এসব ওয়েবপোর্টালে সাড়ে পনের আনাতে দায়িত্বশীল সাংবাদিকতা হচ্ছে না। এখানে স্থানীয়, সামাজিক, রাজনৈতিক ও ব্যবসায়িক প্রভাব রাখতে সবাই অনলাইন ওয়েবপোর্টাল খুলে বসছেন। একজন একাই ওয়েবপোর্টালের সম্পাদক এবং রিপোর্টার। কারণ অনলাইন সাংবাদিকতা মানে এখন কাট এবং পেস্ট। অন্য ওয়েবপোর্টাল থেকে কপি করে নিজের পোর্টালে পেস্ট করে দিলেই হলো। নামীদামিরাও এই রোগে আক্রান্ত।

অনলাইন ওয়েবপোর্টাল বাংলাদেশে যে সম্ভাবনা নিয়ে শুরু হয়েছিল, তা শুধু সংখ্যা বাড়িয়েছে বস্তুনিষ্ঠ জার্নালিজমের বদলে তা রূপ নিয়েছে ভাইরালিজমে। পাঠকদের জন্য, সুসাংবাদিকতার জন্য এ প্রবণতা দুঃখজনক। আপাতত এ থেকে মুক্তির কোন উপায় দেখা যাচ্ছে না। বার্তা২৪ অনলাইন নিউজপোর্টালের গৌরবময় শুরুর কাছে ফিরিয়ে নিয়ে যাক, সেই প্রত্যাশা রইলো।

তুষার আবদুল্লাহ: বার্তা প্রধান, সময় টিভি

আপনার মতামত লিখুন :