‘ক্লাইমেট ইমারজেন্সি’ ঘোষণার দাবিতে পটুয়াখালীতে তরুণদের ধর্মঘট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তাটোয়েন্টিফোর.কম, পটুয়াখালী
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবেলায় ‘ক্লাইমেট ইমারজেন্সি’ ঘোষণার দাবিতে পটুয়াখালীতে জলবায়ু ধর্মঘট পালন করেছে শিশু ও তরুণরা।

সোমবার (২৩ সেপ্টেম্বর) সকাল ১০ টায় পটুয়াখালী প্রেসক্লাবের সামনে শিশু ও তরুণরা ধর্মঘট এবং মানববন্ধন কর্মসূচি পালন করেন। এরপর একটি পদযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে লঞ্চ টার্মিনালের সামনে এসে সমাবেশ অনুষ্ঠিত হয়।

ইউনিসেফ এর সহযোগিতা ও ১২ টি তরুণ সংগঠনের সমন্বয়ে জলবায়ু অবরোধ সপ্তাহ উদযাপন গ্রুপের উদ্যোগে এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

বক্তরা বলেন, জলবায়ু পরিবর্তনের প্রভাব বাংলাদেশ এবং পৃথিবীর জন্য এক মহাবিপর্যয় হয়ে দাঁড়িয়েছে। জলবায়ু সংকট উত্তরণে প্রয়োজন দূষণকারী দেশগুলো থেকে প্রাপ্ত ন্যায্য হিস্যা নিশ্চিত করা। জলবায়ু পরিবর্তনের ফলে যে সব সংকট তৈরি হচ্ছে, এর জন্য সমাজে আরও বেশি অসমতা সৃষ্টি হবে। এই অসমতা দূর করতে এবং জলবায়ু সংকট মোকাবিলা করতে জোরালো দাবি তোলা প্রয়োজন যা বিশ্বব্যাপী তরুণ প্রজন্মের মধ্য থেকে উঠে আসছে।

কর্মসূচির সমন্বয়ক ও পটুয়াখালী ইয়ুথ ফোরাম এর সভাপতি মোঃ জহিরুল ইসলামের সভাপতিত্বে কর্মসূচিতে একাত্মতা পোষণ করে বক্তব্য রাখেন পটুয়াখালী পৌরসভার মেয়র মহিউদ্দিন আহমেদ।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন পটুয়াখালী চেম্বার অব কমার্সের সিনিয়র সহ-সভাপতি খন্দকার ফরহাদ জামান, প্রেসক্লাবের আহবায়ক স্বপন ব্যানার্জী, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান সোহানা হোসেন, শুকতারার পরিচালক মাহফুজা ইসলাম, ইউনিসেফের কনসালটেন্ট ও বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক আসিফ চৌধুরী, শেরেবাংলা বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক রাহিমা মিনি, সাংবাদিক আব্দুস সালাম আরিফ, পটুয়াখালী ইয়ুথ ফোরামের উপদেষ্টা সঞ্জয় চন্দ্র সরকার, কোস্ট সিএফটিএম প্রকল্পের টিম লিডার নাজমুস সাকিব, সৈয়দ সালাউদ্দিন বাবু।

কর্মসূচীতে অংশগ্রহণ করে হেল্পিং হ্যান্ডস, ইয়েস বাংলাদেশ ন্যাশনাল চিলড্রেন টাস্কফোর্স, শুকতারা, পটুয়াখালীবাসী, ভলান্টিয়ার ফর বাংলাদেশ, শুভসংঘ, কোস্ট ট্রাস্ট, সোনারচর উন্নয়ন ফোরাম, কুয়াকাটা তরুণ ক্লাব, পটুয়াখালী রাইডার্স ও ডিজিটাল ভিডিও সেন্টার।

ধর্মঘটে অংশ নেওয়া শিক্ষার্থীদের হাতে বৈশ্বিকভাবে জলবায়ু পরিবর্তন মোকাবিলা ও ঝুঁকি নিরসনের উদ্যোগ গ্রহণ ও জলবায়ু অনুদান লেখা সংবলিত বিভিন্ন প্ল্যাকার্ড দেখা যায়।

আপনার মতামত লিখুন :