বেনাপোল দিয়ে ভারতে গেল সাড়ে ৩০ মে.টন ইলিশ

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম,বেনাপোল(যশোর)
বেনাপোল সীমান্ত, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

বেনাপোল সীমান্ত, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

বেনাপোল বন্দর দিয়ে ৮টি ট্রাকে ভারতে রফতানি হয়েছে সাড়ে ৩০ মেট্রিক টন ইলিশের প্রথম চালান। শারদীয় দুর্গাপূজা উপলক্ষে বাংলাদেশ সরকার ভারতের পশ্চিম বঙ্গে ৫০০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দেয়।

সোমবার (৩০ সেপ্টেম্বর) রাত ৮টায় কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে ভারতের পেট্রাপোল বন্দরে ইলিশের ট্রাক প্রবেশ করে বলে জানান কাস্টমসের সহকারী কমিশনার মুরসিদা খাতুন।

প্রতি কেজি ইলিশের রফতানি মূল্য ৬ ডলার মূল্যে দুই দেশেই শুল্ক মুক্ত সুবিধায় এ ইলিশের চালান ভারতে রফতানি হয়। গতকাল ইলিশের এ চালানটি রফতানির কথা ছিল কিন্তু কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন না হওয়ায় ভারতে প্রবেশ করেনি।

মাছ রফতানিকারকের প্রতিনিধি সিএন্ডএফ এজেন্ট এমি এন্টার প্রাইজের ম্যানেজার মহিতুল হক বার্তাটোয়েন্টিফোরকে জানান, বাণিজ্য মন্ত্রণালয় থেকে পূজা উপলক্ষে ভারতে ৫০০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমোদন হয়। আগামী মাসের ১০ অক্টোবরের মধ্যে ৫০০ মেট্রিক টন ইলিশের সব চালান রফতানির নির্দেশনা রয়েছে। প্রথম চালানে সাড়ে ৩০ মেট্রিক টন ইলিশ ভারতে রফতানি হয়েছে।

উল্লেখ্য, প্রতিবেশী দেশের সঙ্গে বন্ধুত্ব ও সুসম্পর্ক বাড়াতে দুর্গাপূজা উপলক্ষে ভারতের পশ্চিমবঙ্গে ৫০০ মেট্রিক টন ইলিশ রফতানির সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সরকার।

আপনার মতামত লিখুন :