জামালপুরে গারোদের 'রংচুগালা' উৎসব পালিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, জামালপুর
গারোদের রংচুগালা উৎসব, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

গারোদের রংচুগালা উৎসব, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

শেরপুরের ঝিনাইগাতি উপজেলার সীমান্তবর্তী গারো পাহাড় মরিয়মনগর এলাকায় অনুষ্ঠিত হয়েছে গারোদের বড় উৎসব 'রংচুগালা'। শুক্রবার (১১ অক্টোবর) বিকেল থেকে দিবাগত রাত পর্যন্ত নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে উৎসবটি পালিত হয়।

মূলত খারাপ আত্মা থেকে রক্ষা, সংসারে সুখ সফলতা ও অধিক ফসল উৎপাদনে সৃষ্টিকর্তাকে খুশি করতে রেওয়াজ অনুযায়ী যুগ যুগ ধরে উৎসবটি পালন করে আসছে এই সম্প্রাদায়ের লোকেরা।

'রংচুগালার' অর্থ চাল থেকে তৈরি চিড়া ফসলের মাঠে ছিটিয়ে দেওয়া। উৎসবের শুরুতেই গারোদের ধর্মীয় মন্ত্রপাঠ ও প্রার্থনা করা হয়। তারা বিশ্বাস করেন ফসলের দেবতা 'মিসিসিলং' এবং সৃষ্টিকর্তাকে খুশি করতে পারলে প্রচুর ফসল উৎপাদন হবে। তাই বছরের ভাদ্র মাসে আগামী ফসল উৎপাদন বৃদ্ধিতে আয়োজন করা হয় এই উৎসবের। ধর্মীয় আনুষ্ঠানিকতা শেষে মধ্যরাত পর্যন্ত চলে তাদের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক উৎসব। গারোদের কৃষ্টি-কালচার এই পরমপরা ধরে রাখতে নিয়মিত ভাবে আয়োজন করা হয় উৎসবটির।

গারো সম্প্রদায় খামাল জনসন মৃ জানান, বাংলাদেশের গারো সম্প্রদায় বিভিন্ন স্থানে যুগ যুগ ধরে রংচুগালা উৎসবটি পালন করে আসছে। কৃষি নির্ভর গারোদের সৃষ্টিকর্তাকে সন্তুষ্ট না করে তাদের ফসল উৎপাদন বৃদ্ধি করা সম্ভব নয়। তাই সৃষ্টিকর্তাকে খুশি করার জন্য এ উৎসবের আয়োজন করা হয়ে থাকে।

আপনার মতামত লিখুন :