চলনবিলে ৩০টি বক উদ্ধার করে অবমুক্ত 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নাটোর
৩০টি বক অবমুক্ত করা হচ্ছে, ছবি: সংগৃহীত

৩০টি বক অবমুক্ত করা হচ্ছে, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলনবিলে বন্যার পানি নেমে যাওয়ার পর মাছের লোভে ঝাঁকে ঝাঁকে বকসহ অতিথি পাখি আসে। এই সুযোগে এক শ্রেণীর অসাধু শিকারিরা বিভিন্ন ফাঁদ পেতে পাখি শিকার করেন। এরই ধারাবাহিকতায় নাটোরের সিংড়া উপজেলার মহেশচন্দ্রপুর ও চলনবিলের বারুহাস রাস্তায় অভিযান পরিচালনা করে ৩০টি বক পাখি উদ্ধার করেছে চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সদস্যরা।

শনিবার (১২ অক্টোবর) পাখিগুলো উদ্ধারের পর চলনবিল গেট এলাকায় অবমুক্ত করা হয়। এ সময় পাখি শিকারে পেতে রাখা দুটি ঘরের ফাঁদ ও জাল জব্দের পর ধ্বংস করা হয়।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক সম্পাদক সাইফুল ইসলাম জানান, শনিবার সকালে চলনবিলের বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করে শিকারে ব্যবহৃত ফাঁদ ও জালসহ ৩০টি বক জব্দ করা হয়। বকগুলো শিকারের পর স্থানীয় বাজারে বিক্রির জন্য আনা হয়। অভিযানের খবর পেয়ে বক রেখে পালিয়ে যায় কয়েকজন শিকারি। পরে বকগুলো চলনবিলগেট এলাকায় জনসম্মুখে অবমুক্ত করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন সিংড়া থানার ওসি তদন্ত নেয়ামুল আলম, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা গৌরাঙ্গ কুমার তালুকদার, উপজেলা প্রেসক্লাবের সভাপতি এসএম ইসাহক আহমেদ, চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক হারুন-অর রশিদ, মানবাধিকার কর্মী আবু বক্কর সিদ্দিক, সাবেক মেম্বার জনাব আলী, পরিবেশ কর্মী সোলায়মান আলী, হাফিজুর রহমান সবুজ প্রমুখ।

আপনার মতামত লিখুন :