নাটোরে অভিযানের কারণে পেঁয়াজ বিক্রি বন্ধ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, নাটোর
পেঁয়াজ বিক্রি বন্ধ করে দিয়েছেন খুচরা ব্যবসায়ীরা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

পেঁয়াজ বিক্রি বন্ধ করে দিয়েছেন খুচরা ব্যবসায়ীরা, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

বাজারে পুলিশ ও জেলা প্রশাসনের অভিযান বন্ধের দাবিতে পেঁয়াজ বিক্রি বন্ধ করে দিয়েছে নাটোর শহরের পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা। এতে বাজার হয়ে পড়েছে পেঁয়াজ শূন্য। তবে বেশ কয়েকজন ব্যবসায়ী অপরিপক্ব পাতা পেঁয়াজ বিক্রি করছেন।

মঙ্গলবার (১৯ নভেম্বর) সকাল থেকে নাটোর শহরের প্রধান তিনটি বাজার নীচাবাজার কাঁচাবাজার, রেলস্টেশন কাঁচাবাজার ও গাড়িখানা গোরস্থান কাঁচাবাজারে পেঁয়াজ কেনাবেচা বন্ধ রয়েছে। এর আগে সোমবার (১৮ নভেম্বর) বিভিন্ন কাঁচাবাজারে অভিযান পরিচালনা করে সতর্ক করে জেলা পুলিশ।

সকালেই নাটোর সদর ও বড়াইগ্রামে পৃথকভাবে উপজেলা প্রশাসনের উদ্যোগে অভিযান পরিচালিত হয়। নাটোর সদর উপজেলার নির্বাহী অফিসার জাহাঙ্গীর আলমের নেতৃত্বে শহরের গাড়ীখানা গোরস্থান কাঁচাবাজারে অভিযান পরিচালনা করে ভ্রাম্যমাণ আদালত। এ সময় বেশি দামে পেঁয়াজ বিক্রির দায়ে এক ব্যবসায়ীকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

নাটোরে পেঁয়াজ বিক্রি বন্ধ
পেঁয়াজ বিক্রি না করলেও দুই একজন ব্যবসায়ী পাতা পেঁয়াজ বিক্রি করছেন, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

অভিযানের পর থেকেই একজোট হয়ে অপর দুইটি বাজারে পেঁয়াজ বিক্রি বন্ধ করে দেন খুচরা ব্যবসায়ীরা।

ব্যবসায়ীরা অভিযোগ করে বলেন, ‘হাতেগোনা দু-একজন পাইকার পেঁয়াজ মজুদ করে দাম বাড়াচ্ছে। তাদের থেকে বাধ্য হয়েই বেশি দামে পেঁয়াজ কিনে ক্রেতাদের কাছে বেশি দামে বিক্রি করতে হচ্ছে। পুলিশ ও প্রশাসন মজুতদারদের না ধরে খুচরা ব্যবসায়ীদের জরিমানা করছে। এভাবে চলতে থাকলে পেঁয়াজ বিক্রি বন্ধ করা ছাড়া কোনো উপায় নেই।'

সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর আলম জানান, ‘অস্বাভাবিক দামে পেঁয়াজ বিক্রি রোধে অভিযান পরিচালনা করা হচ্ছে যা অব্যাহত থাকবে।'

নাটোরে পেঁয়াজ বিক্রি বন্ধ
খুচরা বাজারে পেঁয়াজ বিক্রি বন্ধ, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম 

অপরদিকে, একই সময় বড়াইগ্রাম উপজেলা প্রশাসনের উদ্যোগে লক্ষীকোল বাজার মনিটরিংয়ে পেঁয়াজের দাম ২৪০ টাকা থেকে কমে ১৭০ টাকায় নেমে আসে। পেঁয়াজ, রসুন, আদাসহ নিত্য প্রয়োজনীয় পণ্য বেশি দামে বিক্রি না করার জন্য ব্যবসায়ীদের সতর্ক করে দেন ইউএনও আনোয়ার পারভেজ।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আনোয়ার পারভেজ জানান, পেঁয়াজসহ বেশ কিছু পণ্যের কৃত্রিম সংকট সৃষ্টি করে দর বাড়ানো হচ্ছে। কৃত্রিম সংকট তৈরি না করতে ব্যবসায়ীদের সতর্ক করা হচ্ছে।

আপনার মতামত লিখুন :