চলনবিলে পাখি শিকারি ধরলেই পুরস্কার

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নাটোর
পাখি শিকারিদের ধরিয়ে দিলেই শীতবস্ত্র পুরস্কার, ছবি: সংগৃহীত

পাখি শিকারিদের ধরিয়ে দিলেই শীতবস্ত্র পুরস্কার, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

জীববৈচিত্র্য ও পাখি রক্ষায় বসন্ত বরণ ও ভালোবাসা দিবসে চলনবিল অধ্যুষিত নাটোরের সিংড়া উপজেলায় ব্যতিক্রমধর্মী এক উদ্যোগ নিয়েছে স্থানীয় পরিবেশ কর্মীরা। এই শীতে চলনবিলের পাখি শিকারিকে ধরিয়ে দিলেই পুরস্কার হিসেবে একটি শীতবস্ত্র (কম্বল) দেয়া হচ্ছে। বিলের প্রকৃতি-পরিবেশ ও পাখি বাঁচাতে এ যেন এক অন্য রকম ভালোবাসা।

শুক্রবার (১৪ ফেব্রুয়ারি) কাক ডাকা ভোর থেকেই পাখি শিকারিদের ধরতে চলনবিলের জোড়মল্লিকা, খরমকুড়ি, শাহবাজপুর ও ভাগনাগরকান্দি বিলে অভিযান পরিচালনা করে পরিবেশ কর্মীরা। এসময় পাখি শিকারিদের ধরিয়ে দেয়ায় বেশ কয়েকজন ব্যক্তিকে পুরস্কৃত করা হয়।

অভিযানকালে বিলের প্রকৃতি ও পাখি রক্ষায় ব্যাপক প্রচারণার পাশাপাশি এই শীতে পাখি শিকারিদের ধরিয়ে দিলেই পুরস্কার হিসেবে একটি শীতবস্ত্র (কম্বল) দেয়ার ঘোষণা দেয়া হয় এবং বিল পাড়ের মানুষদের সচেতন করতে লিফলেট বিতরণ ও পথসভার আয়োজন করা হয়।

এসময় উপস্থিত ছিলেন চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ)’র সাংগঠনিক সম্পাদক মো. সাইফুল ইসলাম, কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি প্রভাষক হারুন অর রশিদ, সাধারণ সম্পাদক প্রভাষক আব্দুল্লাহ আল মামুন, প্রভাষক মনোয়ার সুলতান, পরিবেশ কর্মী মহসিন আলম, তাইফুর রহমান, সাংবাদিক আব্দুর রশিদ প্রমূখ।

চলনবিল জীববৈচিত্র্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক মো. সাইফুল ইসলাম বলেন, ‘শীতের আগমন উপলক্ষে প্রতি বছরের ন্যায় চলনবিলের পাখি শিকার বন্ধ ও বিল পারের মানুষদের মধ্যে সচেতনতা গড়ে তোলার লক্ষ্যে চলনবিল এলাকায় মাইকিং, সভা-সেমিনারসহ বিভিন্ন সচেতনতা কর্মসূচি পালন করা হচ্ছে। পাখিদের প্রতি আমাদের ভালোবাসা থেকে আমরা এ ব্যতিক্রমী আয়োজন করেছি। চলনবিলকে পাখির নিরাপদ অভয়াশ্রম করতে সকলের সহযোগিতা কামনা করছি।

আপনার মতামত লিখুন :