করোনায় ক্ষতিগ্রস্ত সাড়ে চার লাখ খামারি প্রণোদনা পাবেন বিকাশে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের সবচেয়ে বড় মোবাইল আর্থিক সেবাদানকারী প্রতিষ্ঠান বিকাশের মাধ্যমে দেশে করোনায় ক্ষতিগ্রস্ত ৪ লাখ ৫৭ হাজার ৫০০ জন খামারির কাছে প্রণোদনার ৫৬৮ কোটি টাকা বিতরণ করা হবে।

বুধবার (১৭ ফেব্রুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে এ কার্যক্রম উদ্বোধন করেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। এ সময় আরও উপস্থিত ছিলেন- পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ধীরেন্দ্র দেবনাথ শম্ভু, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী শ ম রেজাউল করিম, সচিব রওনক মাহমুদ, বিশ্ব ব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি মিয়ান টেম্বন প্রমুখ।

দেশের মানুষের পুষ্টি নিশ্চিত করতে এবং বাংলাদেশের আমিষ উৎপাদনে সফলতা অব্যাহত রাখতে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের উদ্যোগে এই প্রণোদনা দেয়া হচ্ছে। এর আওতায় করোনাকালীন ক্ষতিগ্রস্ত ডেইরি, সোনালী মুরগী, ব্রয়লার মুরগী, লেয়ার মুরগী ও হাঁস খামারিরা প্রণোদনার অর্থ পাচ্ছেন।

সরকার প্রদত্ত প্রণোদনা স্বচ্ছতা, দ্রুততা ও নিরাপত্তার সাথে প্রকৃত সুবিধাভোগীদের কাছেই সরাসরি পৌঁছে দিতেই বিকাশের মতো নির্ভরযোগ্য আর্থিক সেবার মাধ্যমে সিংহভাগ অর্থ বিতরণ করার পদক্ষেপ নিয়েছে। উল্লেখ্য, বিকাশ মাধ্যমিক স্তরের উপবৃত্তি, করোনাকালীন সময়ে প্রধানমন্ত্রীর অর্থ সহায়তা, সামাজিক নিরাপত্তা ভাতা, রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমিকদের প্রণোদনা ভাতাসহ নানান সরকারি ভাতা সফলতার সাথে বিতরণ করে যাচ্ছে।  

উপকারভোগী খামারীরা সারাদেশব্যাপি বিকাশের বিস্তৃত নেটওর্য়াকের মাধ্যমে সহজেই, কোন বাড়তি খরচ ছাড়াই দেশের যেকোন প্রান্ত থেকে যেকোন সময় প্রণোদনার অর্থ ক্যাশ আউট করে নিতে পারবেন।