ঈদ উপলক্ষে বাজারে আসছে ১৪ হাজার কোটি টাকার নতুন নোট



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঈদে নতুন টাকা পেতে কার না ভালো লাগে। তাই তো ঈদ এলেই নতুন টাকার চাহিদা বেড়ে যায়। এবারের ঈদুল ফিতর সামনে রেখে বিভিন্ন মূল্যমানের নতুন টাকার নোট বাজারে ছেড়েছে বাংলাদেশ ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক সূত্রে জানা গেছে, এবার ঈদ সামনে রেখে ১৪ হাজার কোটি টাকার সমমূল্যের নতুন নোট বাজারে ছাড়া হবে। বাংলাদেশ ব্যাংক ও তফসিলি ব্যাংকের ২০ শাখার মাধ্যমে এসব নোট বাজারে ছাড়া হবে। ইতিমধ্যে প্রায় ৪ হাজার কোটি টাকার নতুন নোট বাজারে চলে এসেছে। আর পুরোনো টাকা ছাড়া হবে ব্যাংকগুলোর চাহিদার আলোকে।

কেন্দ্রীয় ব্যাংকের অপর একটি সূত্র জানিয়েছে, এবার ঈদের আগেই চাহিদা অনুযায়ী বাজারে নতুন টাকা ছাড়া হলেও বিশেষ ব্যবস্থায় নতুন টাকা জনসাধারণের মাঝে বিতরণ করা হবে না।

অন্যদিকে বাংলাদেশ ব্যাংক কিংবা অন্য যে কোনো ব্যাংক থেকে নতুন টাকা নিতে বাড়তি কোনো খরচ দিতে হয় না। নির্দিষ্ট টাকার বিপরীতে সেই একই অঙ্কের নতুন টাকা পাওয়া যায় ব্যাংকগুলো থেকে। গত বছরের রোজা ও কোরবানির ঈদে নতুন টাকা না এলেও এবারের ঈদে নতুন টাকা আসছে। ইতিমধ্যে নতুন টাকা ছাড়া হয়েছে। তাছাড়া ব্যাংকগুলোতে সারাবছর ৪০ থেকে ৫০ হাজার কোটি টাকার সমপরিমাণ বিভিন্ন মূল্যমানের নোট প্রয়োজন হয়। এর মধ্যে ৭০ থেকে ৮০ শতাংশ প্রয়োজন হয় বছরের দুই ঈদে।