বিআরটিএ তে বিশেষ ব্যবস্থায় গাড়ির রেজিস্ট্রেশন চায় বারভিডা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
বিআরটিএ তে বিশেষ ব্যবস্থায় গাড়ির রেজিস্ট্রেশন চায় বারভিডা

বিআরটিএ তে বিশেষ ব্যবস্থায় গাড়ির রেজিস্ট্রেশন চায় বারভিডা

  • Font increase
  • Font Decrease

বর্তমান লকডাউন পরিস্থিতিতে বিআরটিএ তে বিশেষ ব্যবস্থায় গাড়ির রেজিস্ট্রেশন কার্যক্রম চালুর দাবি জানিয়েছে বারভিডা (বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যাল্স ইম্পোর্টার্স এন্ড ডিলার্স এসোসিয়েশন)।

বৃহস্পতিবার (৬ মে) এ দাবি জানান সংগঠনটি। 

এ সময় বারভিডা নেত্রীবৃন্দরা বলেন, বর্তমান লকডাউন পরিস্থিতিতে সমুদ্র বন্দরসমূহ, কাস্টমস হাউস এবং ব্যাংক খোলা থাকায় বারভিডা সদস্যবৃন্দ তাদের আমদানিকৃত গাড়িগুলো ছাড় করছেন। এর মাধ্যমে সরকারের রাজস্ব আয় নিশ্চিত হচ্ছে। কিন্তু বিআরটিএ বন্ধ থাকায় গাড়ির ক্রেতাগণ গাড়ি রেজিস্ট্রেশন সম্পন্ন করতে পারছেন না এবং ‘নম্বর’ না পাওয়ায় ক্রয়কৃত গাড়ি ব্যবহার করতে পারছেন না। অথচ বর্তমান লকডাউন পরিস্থিতিতে গণপরিবহন বন্ধ থাকায় ক্রেতাগণ জরুরি প্রয়োজনে ব্যক্তিগত গাড়ি ব্যবহার করতে পারতেন। আর, গাড়ি রেজিস্ট্রেশনের মাধ্যমে সরকারও কাঙ্খিত রাজস্ব পেতে পারতো। এ অবস্থায়, অন্যান্য সেবা সংস্থার মত বিআরটিএ সীমিত পর্যায়ে খোলা রাখার দাবি জানাচ্ছে বারভিডা।

বারভিডা করোনার ভয়াবহ সংক্রমণ পরিস্থিতিতে লকডাউনের মাধ্যমে নিয়ন্ত্রণে আনার কার্যকর ব্যবস্থা গ্রহণ করায় সরকার এবং সংশ্লিষ্ট সকল পক্ষকে আন্তরিক সাধুবাদ জানাচ্ছে।

তবে ব্যবসায়িক কার্যক্রম চলমান রাখার স্বার্থে বারভিডা বিআরটিএতে বিশেষ ব্যবস্থায় রেজিস্ট্রেশন কার্যক্রম চালু রাখার জোর দাবি জানাচ্ছে।

উল্লেখ্য যে, পৃথিবীর বিভিন্ন দেশে স্বাধীন এজেন্সির মাধ্যমে গাড়ি রেজিস্ট্রেশনের ব্যবস্থা রয়েছে। বারভিডা ইতিমধ্যে প্রধানমন্ত্রীর দপ্তরসহ বিআরটিএ এবং সড়ক ও সেতু মন্ত্রণালয়ে যোগাযোগ করে লকডাউন অবস্থায় বিশেষ সেবা হিসেবে গাড়ি রেজিস্ট্রেশন কার্যক্রম চালুর অনুরোধ জানিয়েছে। বারভিডা আশা করছে যে, সরকারের রাজস্ব প্রাপ্তি, বারভিডার ব্যবসায়িক কার্যক্রম স্বাভাবিক রাখা এবং জনস্বার্থে রেজিস্ট্রেশন কার্যক্রমটি জরুরিভিত্তিতে চালু করা হবে।