তিন বছরের মধ্যে সর্বোচ্চ সূচক শেয়ারবাজারে



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশের পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। বৃহস্পতিবার (২৭ মে) ঢাকা স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান সূচক ডিএসইএক্স বেড়েছে ১০১ পয়েন্ট। লেনদেন শেষে সূচকটি অবস্থান করছে ৫ হাজার ৯৮৬ পয়েন্টে।

এর আগে ২০১৮ সালের ১৫ ফেব্রম্নয়ারি সূচকটির ৬০০০ পয়েন্টের ওপর ছিল। অব্যাহত দরপতনে ওই মাইলফলক থেকে নিচে নামলে গত সোয়া তিন বছর এ মাইলফলকের নিচেই অবস্থান করছিল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের বড় উত্থান হয়েছে। এই পুঁজিবাজারের সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ২৭৭ পয়েন্ট।

ডিএসইতে বৃহস্পতিবার (২৭ মে) মোট লেনদেন হয়েছে ২ হাজার ৩৬৮ কোটি ৮৮ লাখ টাকার। এই নিয়ে গত ছয় কার্যদিবসের মধ্যে তিন কার্যদিবসেই সূচক ২ হাজার কোটি টাকা ছাড়াল। গত কার্যদিবস ডিএসইতে ২ হাজার ৮ কোটি টাকার লেনদেন হয়। আজ হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৩টির, কমেছে ১৪৩টির, অপরিবর্তিত আছে ৫৮টির দর।

ডিএসইতে আজ লেনদেনের শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো বেক্সিমকো, প্রাইম ব্যাংক, আইএফআইসি, লংকাবাংলা ফাইন্যান্স, নর্দান ইনস্যুরেন্স, সাউথইস্ট ব্যাংক, এনসিসি ব্যাংক, বিএটিবিসি, গ্রিনডেলটা ইনস্যুরেন্স ও পাইওনিয়ার ইনস্যুরেন্স।

দর বাড়ার শীর্ষে থাকা কোম্পানিগুলো হলো নর্দান ইনস্যুরেন্স, প্রগতি লাইফ ইনস্যুরেন্স, গ্রিনডেলটা ইনস্যুরেন্স, পাইওনিয়ার ইনস্যুরেন্স, ডেলটা লাইফ ইনস্যুরেন্স, স্যালভো কেমিক্যাল, ফারইস্ট ইসলামী লাইফ ইনস্যুরেন্স, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক ও যমুনা ব্যাংক।

অন্যদিকে, সিএসইতে মোট লেনদেন হয়েছে ১০৪ কোটি ৩৭ লাখ টাকার। হাতবদল হওয়া শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪০টির, কমেছে ১২৫টির, অপরিবর্তিত আছে ৩২টির দর।