এনআরবি ব্যাংককে ৫০ লাখ টাকা জরিমানা



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পুঁজিবাজারে সীমার অতিরিক্ত বিনিয়োগ করায় বেসরকারিখাতের এনআরবি ব্যাংক লিমিটেডকে প্রায় ৫০ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ ব্যাংক। তিন দিনের মধ্যে জরিমানার অর্থ বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসে সাধারণ হিসাবে জমা করতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক।

বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) এনআরবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে চিঠি পাঠিয়ে জরিমানার বিষয়টি জানিয়েছে বাংলাদেশ ব্যাংক।

চিঠিতে পাইওনিয়ার ইন্সুরেন্স কোম্পানিতে শেয়ার বিনিয়োগের ক্ষেত্রে ব্যাংক কোম্পানি আইনের ১৯৯১ এর (২৫ক (১) ধারা লঙ্ঘন করায় এনআরবি ব্যাংকের ব্যাখ্যা গ্রহণযোগ্য হয়নি বলে জানায় কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাংক কোম্পানি আইনের ১৯৯১ এর (২৫ক (১) ধারা লঙ্ঘনের জন্য একই আইনের ২৬ক(৩) ধারার আওতায় মোট ৪৯ লাখ ৫০ হাজার টাকা জরিমানা আরোপ করা হয়। আরোপিত জরিমানা পত্র দেওয়ার তারিখ হতে তিনদিনের মধ্যে বাংলাদেশ ব্যাংক মতিঝিল অফিসে রক্ষিত সাধারণ হিসাব প্রধান কার্যালয়ে জমা দেওয়ার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।

যথাসময়ে জরিমানার অর্থ পরিশোধে ব্যর্থ হলে বাংলাদেশ ব্যাংক মতিঝিল অফিসে রক্ষিত এনআরবি ব্যাংকের চলতি হিসাব থেকে বিকলনের মাধ্যমে উল্লেখিত টাকা আদায় করা হবে।