স্বাস্থ্যসেবার অঙ্গীকার নিয়ে ইউএইচএফপিও ফোরামের সম্মেলন অনুষ্ঠিত



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ ইউএইচএফপিও ফোরামের উদ্যোগে ও বীকন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের সার্বিক সহযোগিতায় রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালে অনুষ্ঠিত হয়ে গেল ইউএইচএফপিও ফোরামের ১ম সম্মেলন।  

জনমুখী স্বাস্থ্যসেবার অঙ্গীকার নিয়ে ২০১৭ সালে আত্মপ্রকাশ করে বাংলাদেশ ইউএইচএফপিও ফোরাম। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম।

এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়া-৫ আসনের সম্মানিত সংসদ সদস্য ও বীকন ফার্মাসিউটিক্যালস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ এবাদুল করিম, স্বাস্থ্য সেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, বাংলাদেশ আওয়ামী লীগের স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক ডা. রোকেয়া সুলতানা, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের মহাসচিব ডা. এহতেশামুল হক চৌধুরী, স্বাধীনতা চিকিৎসক পরিষদের মহাসচিব অধ্যাপক ডা. এম এ আজিজ। সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ইউএইচএফপিও ফোরামের আহ্বায়ক ডা. মীর মোবারক হোসাইন।

প্রধান অতিথির বক্তব্যে মাননীয় স্বাস্থ্য মন্ত্রী দেশের সার্বিক স্বাস্থ্য ব্যবস্থার উন্নয়নে বিগত ২ বছরে রেকর্ড সংখ্যক নিয়োগ; প্রায় ১৫ হাজার ডাক্তার ও ২০ হাজার নার্স নিয়োগ প্রদানের তথ্য তুলে ধরেন। পাশাপাশি তিনি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্যসেবার মানোন্নয়নে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের ভূমিকার কথা উল্লেখ করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে সংসদ সদস্য মোহাম্মদ এবাদুল করিম দেশের সকল স্বাস্থ্য কমপ্লেক্সের মধ্যে নিজ নির্বাচনী এলাকা নবীনগর স্বাস্থ্য কমপ্লেক্সের শীর্ষস্থান অর্জনে গৃহিত নানামুখী পদক্ষেপ এবং সাফল্যের ইতিবৃত্ত উপস্থিত সকলের সামনে তুলে ধরেন এবং একটি রোল মডেল স্বাস্থ্য কমপ্লেক্স হিসেবে উপস্থাপন করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রত্যক্ষ তত্ত্বাবধানে চিকিৎসা ক্ষেত্রে এমন সব অবদান জাতিসংঘ কর্তৃক বাংলাদেশকে এস ডি জি পুরস্কার অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও তিনি দেশের আর্থ-সামাজিক অবস্থার পরিবর্তনে প্রান্তিক জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবার মান উন্নয়নে প্রশাসনের পাশাপাশি স্থানীয় জনপ্রতিনিধিদেরও সম্পৃক্ত হবার আহ্বান জানান। বক্তব্যে ইউএইচএফপিও ফোরামের আহবায়ক স্বাস্থ্যসেবা প্রদানে স্বাস্থ্য কমপ্লেক্সে বিদ্যমান নানা সীমাবদ্ধতার কথা উল্লেখ করেন এবং বিএমএ সভাপতি চিকিৎসক সুরক্ষা আইন প্রণয়নের উপর জোর দেন। স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবং স্বাস্থ্য সেবার বিভাগের সিনিয়র সচিব দেশের স্বাস্থ্য ব্যবস্থাকে আরো কার্যকরী ও গতিশীল করার প্রয়াসে সম্মেলনে উপস্থাপিত প্রতিবন্ধকতাগুলো দ্রুত সমাধানের আশ্বাস প্রদান করেন।