সূচকের পতন, লেনদেন কমলো ২৮০ কোটি টাকা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা ২৪.কম

ছবি: বার্তা ২৪.কম

  • Font increase
  • Font Decrease

টানা পাঁচ কার্যদিবস সূচকের পতন ঘটেছে শেয়ারবাজারে। সেই সঙ্গে বেশিরভাগ কোম্পানির শেয়ারদামও কমেছে। বৃহস্পতিবার (২৫ নভেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) তথ্য পর্যালোচনা করে এই চিত্র দেখা যায়।

আজ লেনদেনের শুরুতেই সূচকের পতন ঘটতে থাকে। মাঝে কয়েক মিনিট সূচক ঊর্ধ্বমুখী হলেও পতন ঠেকানো যায়নি। দিনশেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স গতদিনের চেয়ে ৬৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৬ হাজার ৮৫২ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে ডিএসইর শরিয়া সূচক ৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৪৪২ পয়েন্টে এবং ভালো কোম্পানি নিয়ে গঠিত ডিএসই-৩০ সূচক ২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৬০২ পয়েন্টে।

বাজারটিতে লেনদেন হয়েছে ৮৪৯ কোটি ৭৭ লাখ টাকা। গতকাল লেনদেন হয়েছিল ১ হাজার ১২৯ কোটি ৫৫ লাখ টাকা। সে হিসেবে আজ লেনদেন কমেছে ২৭৯ কোটি ৭৮ লাখ টাকা।

দিনভর বাজারটিতে লেনদেনে অংশ নিয়েছে ৩৬২টি কোম্পানি। এরমধ্যে দাম বেড়েছে ৮৯টি কোম্পানির, কমেছে ২৪১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম।

ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর। কোম্পানিটির লেনদেন হয়েছে ১১৭ কোটি ৪ লাখ টাকা। দ্বিতীয় অবস্থানে থাকা ওয়ান ব্যাংকের লেনদেন হয়েছে ৬০ কোটি ২৭ লাখ টাকা। তৃতীয় অবস্থানে থাকা প্যারামাউন্ট টেক্সটাইলের লেনদেন হয়েছে ৪৪ কোটি ৮৬ লাখ টাকা।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০-এ রয়েছে, আইএফআইসি, জিনেক্স টেক্সটাইল, ফাস্ট সিকিউরিটি ব্যাংক, ফরচুন, এনআরবিসি ব্যাংক, সাইফ পাওয়ার এবং ওরিয়ন ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) বড় পতন ঘটেছে সূচকে। সিএসইর সার্বিক সূচক গতদিনের চেয়ে ২১১ পয়েন্ট কমে অবস্থান করছে ২০ হাজার ৫৮ পয়েন্টে। লেনদেনে অংশ নেয়া ২৬০টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৫৫টির, কমেছে ১৮২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দাম। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৩৫ কোটি ৫৪ লাখ টাকা।