জিআই সনদ পেল বাংলাদেশের বাগদা চিংড়ি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম,ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দশম পণ্য হিসেবে বাংলাদেশের ভৌগোলিক নির্দেশক (জিআই) সনদ পেয়েছে বাগদা চিংড়ি।

শিল্প মন্ত্রণালয়ের পেটেন্ট, ডিজাইন ও ট্রেডমার্কস অধিদপ্তরের রেজিস্ট্রার জনেন্দ্র নাথ সরকার স্বাক্ষরিত ভৌগলিক নির্দেশক নিবন্ধন সনদে ‌‘বাংলাদেশের বাগদা চিংড়ি’কে এ স্বীকৃতি দেওয়া হয়।

সংস্থাটির ডেপুটি রেজিস্ট্রার বেলাল হোসেন জানান, যাছাই বাছাই শেষে বাগদা চিংড়িকে জি আই সনদ দেওয়া হয়েছে। আগামী মাসে আনুষ্ঠানিকভাবে মৎস্য অধিদফতরের কাছে জিআই সনদ হস্তান্তর করা হবে।

সম্প্রতি দেওয়া এই স্বীকৃতি সনদে বলা হয়েছে, ‘প্রত্যায়ন করা যাচ্ছে যে, ভৌগলিক নির্দেশক নিবন্ধন বইতে মৎস্য অধিদপ্তরের নামে ২৯ ও ৩১ শ্রেণিতে জিআই-১১ নম্বরে বাংলাদেশের বাগদা চিংড়ি পণ্যের জন্য ০৪.০৭.২০১৯ থেকে নিবন্ধিত হলো।’

জানা গেছে, ২০১৯ সালের মে মাসে বাগদা চিংড়ির জিআই সনদ পেতে আবেদন করেছিল বাংলাদেশ। গত বছরের ৬ অক্টোবর গেজেট এবং আন্তর্জাতিক জার্নালে বিষয়টি প্রকাশ করে ডিজাইন ও ট্রেডমার্কস বিভাগ। নিয়ম অনুযায়ী, জার্নালে প্রকাশের দুই মাসের মধ্যে কেউ আপত্তি না করলে সেই পণ্যের জিআই সনদ পেতে আর কোনো বাধা থাকে না।গত বছরের ৬ ডিসেম্বর ছিল এ বিষয়ে আপত্তি দেওয়ার শেষ দিন। এই সময়ের মধ্যে অন্য কোনো দেশ এতে আপত্তি না করায় প্রথম আবেদনকারী হিসেবে বাংলাদেশ জিআই সনদ পেয়ে যায়।ফলে বাগদা চিংড়ির একক স্বত্ব এখন শুধুই বাংলাদেশের।

দেশে প্রথম জিআই সনদ পায় জামদানি। পরে ঢাকাই মসলিন, রাজশাহীর সিল্ক, রংপুরের শতরঞ্জি, নেত্রকোনার সাদামাটি, দিনাজপুরের কাটারিভোগ, কালিজিরা চাল, ইলিশ ও চাঁপাইনবাবগঞ্জের খিরসাপাত আম জিআই পণ্যের স্বীকৃতি পায়। এসব পণ্য বাংলাদেশের নিজস্ব পণ্য হিসেবে সারা বিশ্বে পরিচিতি পেয়েছে।

মার্সেল টেলিভিশনে ৮ হাজার টাকা পর্যন্ত মূল্যছাড়



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
মার্সেল টেলিভিশনে ৮ হাজার টাকা পর্যন্ত মূল্যছাড়

মার্সেল টেলিভিশনে ৮ হাজার টাকা পর্যন্ত মূল্যছাড়

  • Font increase
  • Font Decrease

দেশের অন্যতম শীর্ষ ও জনপ্রিয় ইলেকট্রনিক্স ব্র্যান্ড মার্সেল টেলিভিশনে ব্যাপক মূল্যছাড় দিচ্ছে। প্রতিষ্ঠানটির ‘বেস্ট টিভি ডিল’ ক্যাম্পেইনে ২৪ থেকে ৪৩ ইঞ্চির বেসিক এলইডি এবং অ্যান্ড্রয়েড স্মার্ট টিভিতে এই ছাড় চলছে। ক্যাম্পেইনের আওতায় মার্সেল টিভিতে ৮ হাজার টাকা পর্যন্ত ডিসকাউন্ট পাচ্ছেন ক্রেতারা। ১ জুলাই ২০২২ থেকে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত দেশের যে কোনো মার্সেল শোরুম থেকে টিভি কেনায় মূল্যছাড়ের এই সুবিধা থাকছে।

মার্সেল সূত্রে জানা গেছে, বেস্ট টিভি ডিলে ৪৩ ইঞ্চির বেসিক এলইডি টিভিতে ৮,০০০ টাকা মূল্যছাড় দেয়া হচ্ছে। ফলে এই টিভি গ্রাহকরা পাচ্ছেন মাত্র ২৭,৯০০ টাকায়। আর ৪৩ ইঞ্চির অ্যান্ড্রয়েড স্মার্ট টিভিতে মূল্যছাড় মিলছে ৬,০৯০ টাকা। ফলে এই টিভি গ্রাহকরা পাচ্ছেন মাত্র ৩২,৯০০ টাকায়। ৩২ ইঞ্চির বেসিক এলইডি টিভি এবং অ্যান্ড্রয়েড স্মার্ট উভয় টিভিতে ৫,০০০ টাকা মূল্যছাড় দেয়া হচ্ছে। ফলে এই দুই ধরনের টিভি মিলছে যথাক্রমে মাত্র ১৩,৯০০ এবং ২২,৯০০ টাকায়।

এদিকে, ৪০ ইঞ্চির বেসিক এলইডি টিভিতে ৫ হাজার টাকা ডিসকাউন্ট থাকছে। ফলে এই টিভি মিলছে ২৫,৯০০ টাকায়। আর ৪০ ইঞ্চির অ্যান্ড্রয়েড স্মার্ট টিভি ৪,০০০ টাকা মূল্যছাড়ে মাত্র ২৮,৯০০ টাকায় কেনা যাচ্ছে। আর ২৪ ইঞ্চির সাশ্রয়ী মূল্যের বেসিক এলইডি টিভির দাম পড়ছে মাত্র ১১,৯০০ টাকা। গ্রাহকদের ঈদুল আযহা বা কোরবানির ঈদকে রাঙিয়ে দিতেই মার্সেল টিভিতে এই ব্যাপক মূল্যছাড় দেয়া হচ্ছে।

মার্সেলের হেড অব সেলস ড. মো. সাখাওয়াত হোসেন জানান, অত্যাধুনিক প্রযুক্তি ও ফিচারে সমৃদ্ধ মার্সেল টেলিভিশন। সাশ্রয়ী মূল্য ও সর্বোত্তম বিক্রয়োত্তর সেবার কারণে সারা দেশে মার্সেল টিভি দারুণ জনপ্রিয়তা পেয়েছে। মার্সেল টিভির সর্বাধুনিক মানের স্ক্রিন কোয়ালিটি নিশ্চিত করছে ঝকঝকে উজ্জ্বল ছবি। ডলবি সারাউন্ড সাউন্ড সিস্টেম থাকায় মার্সেল টিভিতে তৈরি হয় অনন্য এক আবহ। রয়েছে গুগল অ্যান্ড্রয়েড সার্টিফিকেশন। লার্জ ভিউইং অ্যাঙ্গেল সুবিধা থাকায় ১৭৮ ডিগ্রি কোন থেকেও স্পষ্ট ছবি দেখা যায়।

তিনি জানান, বর্তমানে মার্সেলের রয়েছে ২৪ থেকে ৫৫ ইঞ্চি পর্যন্ত ২৫ মডেলের বেসিক এলইডি এবং অ্যান্ড্রয়েড স্মার্ট টিভি। এইচডি, ফুল এইচডি এবং আল্ট্রা এইচডি ফোর-কে রেজুলেশনের এসব টিভির দাম ১১,৯০০ টাকা থেকে ৯৪,৯০০ টাকা পর্যন্ত।

টিভিতে ছয় মাসের রিপ্লেসমেন্টসহ ৫ বছরের প্যানেল গ্যারান্টির পাশাপাশি ৫ বছরের বিক্রয়োত্তর সেবা দিচ্ছে মার্সেল। ক্রেতাদের দ্রুত ও সর্বোত্তম সেবা দিতে সারা দেশে প্রতিষ্ঠানটির রয়েছে ৭৯টি সার্ভিস পয়েন্ট।

;

ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট প্রোগ্রাম অনুষ্ঠিত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট প্রোগ্রাম অনুষ্ঠিত

ইসলামী ব্যাংকের এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট প্রোগ্রাম অনুষ্ঠিত

  • Font increase
  • Font Decrease

ইসলামী ব্যাংক ট্রেইনিং অ্যান্ড রিসার্চ একাডেমি (আইবিটিআরএ) এর উদ্যোগে “মহামারী পরবর্তী বৈশ্বিক অর্থনৈতিক অবস্থা এবং বাংলাদেশের ব্যাংকিং সেক্টরের চ্যালেঞ্জ” শীর্ষক এক্সিকিউটিভ ডেভেলপমেন্ট প্রোগ্রাম সম্প্রতি ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হয়। ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর ও সিইও মুহাম্মদ মুনিরুল মওলা এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

মূল আলোচনা উপস্থাপন করেন বাংলাদেশ ব্যাংকের চিফ ইকোনমিস্ট ড. মোঃ হাবিবুর রহমান। আরও বক্তব্য রাখেন অ্যাডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর মুহাম্মদ কায়সার আলী ও মোঃ ওমর ফারুক খান এবং ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর মোঃ মোস্তাফিজুর রহমান সিদ্দিকী।

এতে সভাপতিত্ব করেন আইবিটিআরএর প্রিন্সিপাল এসএম রবিউল হাসান। ব্যাংকের নির্বাহীগণ প্রোগ্রামে অংশগ্রণ করেন।

;

‘নগদ’-এ দেওয়া যাবে মাস্টারকার্ড ক্রেডিট কার্ডের বিল



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
‘নগদ’-এ দেওয়া যাবে মাস্টারকার্ড ক্রেডিট কার্ডের বিল

‘নগদ’-এ দেওয়া যাবে মাস্টারকার্ড ক্রেডিট কার্ডের বিল

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ ডাক বিভাগের মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’, সাউথইস্ট ব্যাংক লিমিটেড এবং মাস্টারকার্ড যৌথভাবে ক্রেডিট কার্ড বিল প্রদান সুবিধা চালু করেছে। এর ফলে এখন ‘নগদ’-এর মাধ্যমে বাংলাদেশে ইস্যু হওয়া যেকোনো মাস্টারকার্ড ক্রেডিট কার্ডের বিল ‘নগদ’ অ্যাপের মাধ্যমে প্রদান করা যাচ্ছে।

সম্প্রতি বাংলাদেশ সচিবালয়ে আয়োজিত এক অনুষ্ঠানে এই ঘোষণা দেওয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব মোহাম্মদ খলিলুর রহমান। এ ছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ‘নগদ’ লিমিটেডের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক, নির্বাহী পরিচালক মো. সাফায়েত আলম, মাস্টারকার্ড দক্ষিণ এশিয়ার চিফ অপারেটিং অফিসার ভিকাস ভার্মা, মাস্টারকার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল, সাউথইস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক কামাল হোসেন এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোর উচ্চপদস্থ কর্মকর্তারা।

মাস্টারকার্ডের ‘মানিসেন্ড’ প্ল্যাটফর্মে সাউথইস্ট ব্যাংকের মাধ্যমে ‘নগদ’ অ্যাপকে সংযুক্ত করায় ব্যববহারকারীরা যেকোনো বাংলাদেশি ব্যাংকের ইস্যু করা মাস্টারকার্ড ক্রেডিট কার্ডের বিল ‘নগদ’ অ্যাপ থেকে প্রদান করতে পারবেন। নতুন এই সংযোজনের ফলে বাংলাদেশে কার্ড ও মোবাইল ওয়ালেটের মধ্যকার ইন্টারোপেরেবিলিটি বৃদ্ধি পাবে।

এই সেবার ফলে ‘নগদ’ গ্রাহক এবং মাস্টারকার্ডের কার্ডহোল্ডাররা ‘নগদ’ অ্যাপে তাদের তথ্য সংরক্ষণ করে রাখতে পারবেন এবং যেকোনো পরিমাণের বিল তারা ‘নগদ’-এর ‘বিল পে’ অপশনে গিয়ে প্রদান করতে পারবেন। প্রতিবার বিল প্রদানের ক্ষেত্রে গ্রাহকদের বারবার নিজেদের কার্ডের তথ্য দিতে হবে না। বাংলাদেশে ইস্যুকৃত যেকোনো ব্যাংকের মাস্টারকার্ড ক্রেডিট কার্ডহোল্ডাররা কেবলমাত্র দেশের ভেতরে লেনদেনের জন্য এই সুবিধা ব্যবহার করতে পারবেন। সুবিধাটি বিল পে কাউন্টারে বাড়তি ভিড় কমিয়ে গ্রাহকের মূল্যবান সময় বাঁচাতে সাহায্য করবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মন্ত্রী মোস্তাফা জব্বার বলেন, প্রযুক্তি এখন মানুষের জীবনকে সহজ করেছে। ‘নগদ’-এর মাধ্যমে মাস্টারকার্ডের ক্রেডিট কার্ড ব্যবহারকারীরা এখন থেকে সাউথইস্ট ব্যাংকের সহযোগিতায় বিল প্রদান করতে পারবেন। এর মাধ্যমে মানুষের সময় ও অর্থ বাঁচবে, মানুষের জীবন সহজ হবে। এমন উদ্যোগের জন্য আমি সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই।

‘নগদ’ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তানভীর এ মিশুক বলেন, আরও বেশি বেশি মানুষকে ডিজিটাল প্ল্যাটফর্মে আনার জন্য এবং লেনদেনকে আরও সহজ করার জন্য ‘নগদ’ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। মাস্টারকার্ড ও সাউথইস্ট ব্যাংকের সাথে এই অংশীদারীত্ব আমাদের জন্য আরেকটি উল্লেখযোগ্য অর্জন। কারণ এর ফলে আমাদের গ্রাহকেরা যেকোনো জায়গা থেকে নিজের সুবিধামতো মাস্টারকার্ড ক্রেডিট কার্ডের বিল প্রদান করতে পারবেন।

মাস্টারকার্ডের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল বলেন, বাংলাদেশের অন্যতম শীর্ষ মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস ‘নগদ’-এর সাথে অংশীদারিত্বের মাধ্যমে কার্ডহোল্ডারদের কার্ডের বিল প্রদানের সুবিধাটি ঘোষণা করতে পেরে আমি গর্বিত। ‘নগদ’ ও সাউথইস্ট ব্যাংকের সাথে আমাদের এই অংশীদারিত্ব মোবাইল ফাইন্যান্সিয়াল খাতের সাথে আমাদের সংযুক্তির পথে আরেকটি মাইলফলক হয়ে থাকল।

চুক্তির বিষয়ে সাউথইস্ট ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক কামাল হোসেন বলেন, এসইবিএল দেশের অর্থনৈতিক উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখতে চায়। বাংলাদেশকে ২০২৬ সালের মধ্যে উন্নয়নশীল দেশে পরিণত করতে কাজ করে যাচ্ছি আমরা। সেই সাথে আজকের এই অংশীদারীত্ব আমাদের এই লক্ষ্যকে আরেক ধাপ এগিয়ে নেবে বলে আমরা বিশ্বাস করি।

;

ডায়মন্ড ওয়ার্ল্ডে চলছে ঈদ ব্যাক -ক্যাশ ব্যাক অফার



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ডায়মন্ড ওয়ার্ল্ডে চলছে ঈদ ব্যাক -ক্যাশ ব্যাক অফার

ডায়মন্ড ওয়ার্ল্ডে চলছে ঈদ ব্যাক -ক্যাশ ব্যাক অফার

  • Font increase
  • Font Decrease

ডায়মন্ড ওয়ার্ল্ড মানেই ভিন্নতা, একটু ভিন্ন আয়োজন বাড়তি কিছু পাওয়া। এরই ধারাবাহিকতায় এবারের ঈদে বিশ্ব সেরা ডিজাইন ও গুনগত মান এর পাশাপাশি প্রতিটি কেনাকাটায় স্ক্রাচ কার্ড এর মাধ্যমে ডায়মন্ড, গোল্ড ও প্লাটিনাম এর সকল জুয়েলারীতে নিশ্চিত  ইন্সট্যান্ট  ( সাথে সাথে ) ক্যাশ ব্যাক। প্রতিটি কেনা কাটায় নিশ্চিত উপহার। এছাড়াও প্রথম ১০ জন ক্রেতার জন্য থাকছে স্পেশাল গিফট।

সকল ডায়মন্ড জুয়েলারী উপর ২৫% ডিসকাউন্ট সহ ইএমআই (কিস্তি) সুবিধা। সবচেয়ে বড় আকর্ষন  ডায়মন্ড ওয়ার্ল্ড এর প্রতিটি শোরুমেই প্রথম দশজন কাস্টমার পাবেন ফ্রি স্পেশাল গিফট। ক্রেতারা সুযোগটি গ্রহণ করতে পারবে সারা দেশের ডায়মন্ড ওয়ার্ল্ড এর সকল শোরুম থেকে শুধুমাত্র চাঁদরাত পর্যন্ত।

অন্যদিকে অনলাইন অর্ডারে রয়েছে সকল ডায়মন্ড জুয়েলারীতে ২৫% ডিসকাউন্টের সাথে অতিরিক্ত আরো ৫% ডিসকাউন্ট, ফ্রি হোম ডেলিভারি সহ ইএমআই (কিস্তি) সুবিধা এবং স্পেশাল স্ক্রিমের জুয়েলারী। অফারটি চলবে চাঁদরাত পর্যন্ত শুধুমাত্র অনলাইনে।

আর শোরুম এর মতে অনলাইইের প্রতিটি কেনাকাটায় থাকছে নিশ্চিত আকর্ষনীয় উপহার সাথে ফ্রি হোম ডেলিভারী। বিস্তারিত জানতে (২৪/৭) কল করা যাবে ০১৭১৩-১৯৯২৭০ নম্বরে এবং ভিজিট করা যাবে  www.diamondworldltd.com/EID-Scheme লিংকে।

;