আইএমএফ ঋণের প্রথম কিস্তি ৪৭৬ মিলিয়ন ডলার পেল বাংলাদেশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঋণ অনুমোদনের তিন দিনের মাথায় আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে প্রথম কিস্তির ৪৭৬ দশমিক ২৭ মিলিয়ন ডলার পেয়েছে বাংলাদেশ।

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) সন্ধ্যায় বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মেজবাউল হক এ তথ্য জানান। এর ফলে দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ বেড়ে দাঁড়িয়েছে ৩২ দশমিক ৬৯ বিলিয়ন ডলার।

এর আগে, ৩০ জানুয়ারি বাংলাদেশের জন্য ৪ দশমিক ৭ বিলিয়ন (৪৭০ কোটি) ডলারের ঋণ অনুমোদন করে আইএমএফ।

মেজবাউল হক বলেন, কিস্তির ৪৭৬ দশমিক ২৭ মিলিয়ন ডলার ইতিমধ্যেই দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভে যোগ হয়েছে। গতকাল রিজার্ভ ছিল ৩২ দশমিক ১৯ বিলিয়ন ডলার। আজ তা বেড়ে ৩২ দশমিক ৬৯ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে।

গত বছরের ১ ফেব্রুয়ারি বৈদেশিক মুদ্রার রিজার্ভ ছিল ৪৪ দশমিক ৯৯ বিলিয়ন ডলার।

আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ২.২ শতাংশ সুদে নেয়া এই ঋণ আসবে সাত কিস্তিতে। শেষ কিস্তি আসবে ২০২৬ সালে।

সোশ্যাল ইসলামী ব্যাংকের ১২টি এজেন্ট ব্যাংকিং আউটলেট উদ্বোধন



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
সোশ্যাল ইসলামী ব্যাংকের ১২টি এজেন্ট ব্যাংকিং আউটলেট উদ্বোধন

সোশ্যাল ইসলামী ব্যাংকের ১২টি এজেন্ট ব্যাংকিং আউটলেট উদ্বোধন

  • Font increase
  • Font Decrease

সোশ্যাল ইসলামী ব্যাংকের ১২টি নতুন এজেন্ট ব্যাংকিং আউটলেট উদ্বোধন করা হয়েছে। ২০ মার্চ ২০২৩ প্রধান কার্যালয় হতে ভার্চুয়াল প্লাটফর্মে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী জাফর আলম এজেন্ট ব্যাংকিং আউটলেটগুলো উদ্বোধন করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ব্যাংকের উপ ব্যবস্থাপনা পরিচালক আব্দুল হান্নান খান ও স্বাগত বক্তব্য রাখেন উপ-ব্যবস্থাপনা পরিচালক মুহাম্মদ ফোরকানুল্লাহ।

অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ব্যাংকের মানব সম্পদ বিভাগের প্রধান কাজী ওবায়দুল আল-ফারুক, মার্কেটিং এন্ড ব্র্যান্ড কমিউনিকেশন ডিভিশনের প্রধান মোঃ মনিরুজ্জামান এবং এজেন্ট ব্যাংকিং ডিভিশনের প্রধান মোঃ মশিউর রহমান। এছাড়াও অনুষ্ঠানে ব্যাংকের আঞ্চলিক প্রধানগণ, সংশ্লিষ্ট শাখার ব্যবস্থাপকবৃন্দ, আউটলেটগুলোর এজেন্টসহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

নতুন এজেন্ট ব্যাংকিং আউটলেটগুলো হচ্ছে- চাঁদপুরের মতলব উত্তরে নিশ্চিন্তপুর বাজার, বাগেরহাটের ফকিরহাটে বেতাগা বাজার, গাজীপুরের কাপাসিয়ায় বীর উজলী বাজার, যশোরের শার্শায় বাহাদুরপুর বাজার, কুমিল্লার হোমনায় দুলালপুর বাজার, ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে নারুই চক বাজার, ব্রাহ্মণবাড়িয়া সদরের কাউতলী, রাঙ্গামাটির রাজস্থলীতে বাঙ্গালহালীয়া বাজার, নরসিংদীর বারৈচা বাজার, সাতক্ষীরার রেউই বাজার, খাগড়াছড়ির তবলছড়ি বাজার এবং নোয়াখালীর খলিফার হাট।

;

ইসলামী ব্যাংকের বিল কালেকশন অ্যাওয়ার্ড অর্জন



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ইসলামী ব্যাংকের বিল কালেকশন অ্যাওয়ার্ড লাভ

ইসলামী ব্যাংকের বিল কালেকশন অ্যাওয়ার্ড লাভ

  • Font increase
  • Font Decrease

সর্বোচ্চ বিল কালেকশনের জন্য ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড-এর সেলফিন অ্যাপকে পুরস্কৃত করেছে ঢাকা ওয়াসা।

সম্প্রতি ঢাকার একটি হোটেলে আয়োজিত অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মোঃ তাজুল ইসলাম এমপির নিকট থেকে এ পুরস্কার গ্রহণ করেন ইসলামী ব্যাংকের অ্যাডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর মোঃ ওমর ফারুক খান।

এসময় মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী, স্থানীয় সরকার বিভাগের সচিব মুহাম্মদ ইব্রাহিম, ঢাকা ওয়াসা বোর্ডের চেয়ারম্যান ড. ইঞ্জিঃ গোলাম মোস্তফা, ঢাকা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী তাকসিম এ খানসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

;

ব্যাংকঋণের সুদের সীমা তুলে নিচ্ছে কেন্দ্রীয় ব্যাংক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্যাংকগুলো অনেক দিন ধরেই সুদহারের সীমা তুলে দেওয়ার দাবি জানালেও অনড় ছিল কেন্দ্রীয় ব্যাংক। অবশেষে সেই অনড় অবস্থান থেকে সরে আসছে কেন্দ্রীয় ব্যাংক। তুলে দেওয়া হচ্ছে সর্বোচ্চ ৯ শতাংশ ঋণের সুদহার। এ ছাড়াও আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ঋণ প্রদানের অন্যতম শর্ত সুদহার বাজারভিত্তিক করা।

রোববার (১৯ মার্চ) কেন্দ্রীয় ব্যাংকের মুদ্রানীতি-সংক্রান্ত এক বৈঠকে এ বিষয়ে আলোচনা হয়। এতে সভাপতিত্ব করেন গভর্নর আব্দুর রউফ তালুকদার। বৈঠকে ডেপুটি গভর্নরসহ সংশ্লিষ্ট বিভাগের নির্বাহী পরিচালক ও কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

কেন্দ্রীয় ব্যাংক জানায়, আমানতের সুদহার উন্মুক্ত করে দেওয়া ও ঋণ সুদহারে কিছুটা শিথিল করায় তা আমানতের সুদহার বাড়াতে সহায়তা করবে। তাই বর্তমান বাজার পরিস্থিতি বিবেচনা করে আমানতের সর্বনিম্ন সুদহার তুলে দেওয়া হয়েছে। এছাড়া ভোক্তাঋণের ক্ষেত্রে সুদহার ৩ শতাংশ পর্যন্ত বাড়ানো যাবে। বর্তমানে ব্যাংকের সব ধরনের ঋণের সুদহার ৯ শতাংশ। ভোক্তাঋণের সুদহার বাড়ানোর ফলে ব্যাংকগুলো তা ১২ শতাংশ পর্যন্ত করতে পারবে বলেও জানায় কেন্দ্রীয় ব্যাংক।

বৈঠকে থাকা সংশ্লিষ্ট একজন কর্মকর্তা জানান,নতুন মুদ্রানীতি ঘোষণা হবে আগামী জুন মাসে। মুদ্রানীতি কেমন হবে এ বিষয়ে বৈঠকের আলোচনা হয়েছে। যেহেতু ঋণের সুদহার বাজারভিত্তিক করার বিষয়ে আইএমএফের শর্ত রয়েছে তাই এখন যে ৯ শতাংশ গ্যাপ রয়েছে তা কীভাবে তুলে বাজার ব্যবস্থার ওপর ছেড়ে দেওয়া যায় এটার কৌশল নির্ধারণ করার জন্য আলোচনা করা হয়েছে। যেমন লাইবর রেটের সঙ্গে ব্যাংক নির্ধারিত সুদ যোগ করে মোট সুদহার নির্ধারণ করা হয়। ঠিক সেভাবে পাঁচ ধরনের বন্ডের সুদহারের গড় রেটের সঙ্গে একটি রেট নির্ধারণ করে দেবে কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাংকাররা জানান, ব্যাংকগুলো অনেক দিন ধরেই সুদহারের সীমা তুলে দেওয়ার বিষয়ে দাবি জানিয়ে আসছে। কেননা ঋণে ৯ শতাংশ সুদের সীমা থাকায় আমানতে সুদ বাড়াতে পারছে না ব্যাংকগুলো। আবার সুদ না বাড়িয়েও ঋণ পাচ্ছে না। আইএমএফের সাড়ে ৪ বিলিয়ন ডলার ঋণের অন্যতম শর্ত সুদহার বাজারভিত্তিক করা। সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের এক গবেষণা প্রতিবেদনেও সুদহারের সীমা প্রত্যাহার অথবা বাড়ানোর সুপারিশ করা হয়।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মেজবাউল হক বলেন, নতুন মুদ্রানীতি নিয়ে কাজ শুরু হয়েছে। আগামী জুনের তৃতীয় সপ্তাহে মুদ্রানীতি ঘোষণা করা হবে। চলমান মুদ্রানীতির কার্যক্রম পর্যবেক্ষণ ও আগামী মুদ্রানীতিতে কী কী থাকবে বৈঠকে সেসব বিষয়ে আলোচনা হয়েছে। নতুন মুদ্রানীতিতে ব্যাংক ঋণের সুদহার কি করা যায় সে বিষয়ে আলোচনা হয়েছে। এখানে ব্যান্ডিং ও রেফারেন্সের রেটের কথা ভাবা হচ্ছে। এসব বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করা হচ্ছে। আগামী মুদ্রানীতিতে এসব বিষয়ে বিস্তারিত ঘোষণা করা হবে।

;

নিজাম চৌধুরীসহ ঢাবির সিনেটে সব পদে আওয়ামীপন্থীদের জয়



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
নিজাম চৌধুরীসহ ঢাবির সিনেটে সব পদে আওয়ামীপন্থীদের জয়

নিজাম চৌধুরীসহ ঢাবির সিনেটে সব পদে আওয়ামীপন্থীদের জয়

  • Font increase
  • Font Decrease

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনে গ্লোবাল ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান নিজাম চৌধুরীসহ ২৫ পদেই জয় পেয়েছেন আওয়ামীপন্থী গণতান্ত্রিক ঐক্য পরিষদের প্রার্থীরা।

রোববার (১৯ মার্চ) নির্বাচন কমিশনার ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এই ফলাফল ঘোষণা করেন।

উল্লেখ্য, এই নির্বাচনের প্রথম ধাপে ৪, ১১ ও ১৪ মার্চ ঢাকার বাইরের কেন্দ্রগুলোতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। গত ১৮ মার্চ ঢাকায় ভোটগ্রহণ শেষ হয় এবং গগণা শেষে ১৯ মার্চ এই ফলাফল ঘোষণা করা হয়।

;