ডিএসইর এমডি পদে সাক্ষাৎকার দেবেন ৭ প্রার্থী

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হতে সাক্ষাৎকার দেবেন সাতজন প্রার্থী। আগামী ২ অক্টোবর (বুধবার) ডিএসইর র্বোড রুমে প্রার্থীদের সাক্ষাৎকার শুরু হবে।

শনিবার (২৮ সেপ্টেম্বর) ডিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র মতে, দু’দফা বিজ্ঞপ্তি দেওয়ার পর দেশি-বিদেশি, অধ্যাপক, ব্যাংকার, নন ব্যাংকার এবং এফসিএসহ বিভিন্ন খাতের ২০ জনের বেশি ব্যক্তি আবেদন করেছেন। এর মধ্য থেকে ডিএসইর নিয়োগ বোর্ড আবেদন করে সাতজনকে মনোনীত করেছে। সাতজনের মধ্যে রয়েছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের(সিএসই) সাবেক এমডি, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, ব্যাংকার, নন-ব্যাংকার, প্রফেশনাল অ্যাকাউন্টেন্স এবং এফসিএ ব্যক্তিরা।

এ বিষয়ে ডিএসইর পরিচালক রকিবুর রহমান বার্তাটোয়েন্টিফোর.কমকে বলেন, ‘আগামী ২অক্টোবর থেকে সাত প্রার্থীর সাক্ষাৎকার শুরু হবে। ডিএসইর নমিনেশন অ্যান্ড রিমিউনারেশন কমিটির (এনআরসি) প্রধান ও সাবেক বিচারপতি সিদ্দিকুর রহমান র্বোডের প্রধান থাকবেন।’

নাম না প্রকাশের শর্তে ডিএসইর এক কর্মকর্তা বলেন, ‘দু’দফার বিজ্ঞপ্তির মধ্যে প্রথম দফা ১৬জন ডিএসইর এমডি হতে আবেদন করেছিলেন। এর মধ্যে থেকে পাঁচজনকে মনোনীত করা হয়েছে। দ্বিতীয় দফা বিজ্ঞপ্তিতে আটজন আবেদন করেন। তার মধ্য থেকে মাত্র দুইজনকে মনোনীত করা হয়েছে।’

তিনি আরও বলেন, ‘মনোনীত সাত জনের কর্মপরিকল্পনাগুলো যাচাই-বাছাই করে একটি শট লিস্ট ডিএসইর র্বোডে পাঠানো হবে। এরপর ডিএসইর র্বোড সভায় অনুমোদন শেষে চূড়ান্ত অনুমোদনের জন্য বাংলাদশে সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে(বিএসইসি) পাঠানো হবে। কমিশন অনুমোদন দিলেই ডিএসই কর্তৃপক্ষ নিয়োগ চূড়ান্ত করবে।’

এমডি পদটিতে আবেদনের জন্য যোগ্যতা হিসেবে বিজনেস, ইকোনোমিকস, স্ট্যাটিসটিকস, ম্যাথমেটিকস অথবা আইনে ব্যাচেলর ডিগ্রিসহ কমপক্ষে ১০ বছরের অভিজ্ঞতা চাওয়া হয়েছে। আর প্রফেশনাল ডিগ্রি সিএফএ, সিএ, সিএমএ, সিএস, সিপিএ ইত্যাদির ক্ষেত্রেও ১০ বছরের অভিজ্ঞতা চাওয়া হয়েছে। তবে ক্যাপিটাল মার্কেটের ওপরে আন্তর্জাতিক দক্ষতা সম্পন্ন প্রার্থীর ক্ষেত্রে অন্যান্য শর্ত শিথিল করা হয়েছে। আবেদনের সময় দুই কপি পাসপোর্ট সাইজের ছবিসহ জীবনবৃত্তান্ত পাঠাতে বলা হয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের ১১ জুলাই ডিএসইর এমডি পদ শূন্য হয়। এ শূন্য পদ পূরণে প্রথম দফায় এমডির খোঁজে ৭ আগস্ট বিজ্ঞাপন প্রকাশ করে। তাতে ১ সেপ্টেম্বর মধ্যে আগ্রহীদের আবেদন করতে বলা হয়। এরপর গত ৫ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় দেওয়া বিজ্ঞপ্তিতে আগ্রহী প্রার্থীদের ১৫ সেপ্টেম্বরের মধ্যে আবেদন করতে বলা হয়েছে। সেখান থেকে যাচাই-বাছাই করে সাতজনের সাক্ষাৎকার নেওয়া হবে।

ব্যবস্থাপনা থেকে মালিকানা পৃথকীকরণে ডি-মিউচ্যুয়ালাইজেশন স্কিমের পর দ্বিতীয় ব্যবস্থাপনা পরিচালক হিসেবে ২০১৬ সালের ২৯ জুন নিয়োগ পান কে এ এম মাজেদুর রহমান। যার মেয়াদ শেষ হয়েছে গত ১১ জুলাই। তারপর থেকেই পদটি খালি রয়েছে। ডিএসইর প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) আবদুল মতিন পাটোয়ারী বর্তমানে স্টক এক্সচেঞ্জটির ভারপ্রাপ্ত এমডি হিসেবে দায়িত্ব পালন করছেন।

আপনার মতামত লিখুন :

এ সম্পর্কিত আরও খবর