৩ দিনব্যাপী বিল্ড বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো শুরু



সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম
প্রদর্শনী উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো.তাজুল ইসলাম, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

প্রদর্শনী উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো.তাজুল ইসলাম, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) তিন দিনব্যাপী বিল্ড বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো শুরু হয়েছে। কনস্ট্রাকশন, বিদ্যুৎ, সৌরশক্তি, পানি, সেফটি অ্যান্ড সিকিউরিটি, লাইটিং এবং আবাসন খাতের বৃহত্তম আন্তর্জাতিক প্রদর্শনী এটি।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) ২৬তম প্রদর্শনী উদ্বোধন করেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো.তাজুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. আহমদ কায়কাউস, সেমস গ্লোবাল ইউএসএ’র প্রেসিডেন্ট ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মেহেরুন এন ইসলাম এবং ম্যাক্স গ্রুপের ইএমডি বিভাগের জেনারেল ম্যানেজার রেজওয়ান ফেরদৌস খান।

বাংলাদশ ছাড়াও ভারত, চীন, সুইডেন, জার্মানি, ইতালি, যুক্তরাষ্ট্র, উজবেকিস্তান, ইউএই, মালয়েশিয়া, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, মিশর, শ্রীলঙ্কা, ফিনল্যান্ড ও তুরস্কসহ ১৪টি দেশের ২৬৭টি কোম্পানি এবং তিন শতাধিক স্টল প্রদর্শনীতে অংশ নেয়।

কোম্পানিগুলোর সঙ্গে কনস্ট্রাকশন, বিদ্যুৎ,সৌরশক্তি, পানি, সেফটি অ্যান্ড সিকিউরিটি, লাইটিং ও রিয়েল এস্টেট শিল্পের সঙ্গে নেটওয়ার্ক গড়তে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপারদের জন্য একটা অনন্য প্রদর্শনী রাখা হয়েছে। এছাড়া ডেভেলপাররা অবকাঠামো উন্নয়ন সংশ্লিষ্টসহ গুরুত্বপূর্ণ সরঞ্জামাদি এবং পরিষেবাগুলোর সম্পর্কে জানার সুযোগ পাবেন। প্রদর্শনী সকাল সাড়ে ১০টা থেকে সন্ধ্যা ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত রাখা হয়েছে। প্রদর্শনীর আয়োজন করেছে সেমস গ্লোবাল।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রদর্শনীর পাশাপাশি এখানে দুটো সেমিনারের আয়োজন করা হয়েছে। বৃহস্পতিবার ‘ইন্ডাস্ট্রিয়াল রুফটপ সোলার-কেপেক্স, ওপেক্স মডেল’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

অপর সেমিনার অনুষ্ঠিত হবে ১৯ অক্টোবর সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত।‘সাসটেইনেবল ম্যানেজমেন্ট অব ইন্ডাস্ট্রিয়াল ওয়াটার অ্যান্ড ওয়াটার ওয়েস্ট: ইনভেস্টমেন্ট অ্যান্ড অপারেশনস’ শীর্ষক সেমিনারটি অনুষ্ঠিত হবে।

প্রদর্শনীটির পৃষ্ঠপোষকতা করছে ‘২২তম পাওয়ার বাংলাদেশ এক্সপো-২০১৯, ‘১৭তম সোলার বাংলাদেশ এক্সপো-২০১৯, ‘দ্বিতীয় ঢাকা ইন্টারন্যাশনাল লাইটিং এক্সপো ২০১৯, ‘তৃতীয় ওয়াটার বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৯, ‘২০তম রিয়েল এস্টেট এক্সপো-২০১৯’, এবং‘চতুর্থ ইন্টারন্যাশনাল সেফটি অ্যান্ড সিকিউরিটি এক্সপো বাংলাদেশ-২০১৯’।