হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল শুরু বুধবার

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল নিয়ে সংবাদ সম্মেলন/ছবি: সুমন শেখ

হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল নিয়ে সংবাদ সম্মেলন/ছবি: সুমন শেখ

  • Font increase
  • Font Decrease

দেশের হস্ত শিল্পকে বিশ্বের দরবারে ছড়িয়ে দেয়ার লক্ষ্যে দ্বিতীয়বারের মত শুরু হচ্ছে চারদিনের তাঁত পণ্য মেলা হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল-২০১৯।

এসএমই ফাউন্ডেশন ও অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স অব বাংলাদেশ যৌথভাবে এই ফেস্টিভ্যালের আয়োজন করে।

সোমবার (২১ অক্টোবর) গুলশান খাজানা গার্ডেনিয়া গ্রান্ড হলে আয়োজিত এ সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সফিকুল ইসলাম ও অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স অব বাংলাদেশের সভাপতি মানতাশা আহমেদ।

বুধবার (২৩ অক্টোবর) খাজানা গার্ডেনিয়া গ্রান্ড হলে বিকেলে পাঁচটায় উদ্বোধনী অনুষ্ঠান শুরু হবে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার ও সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

এই ফেস্টিভ্যালে পাওয়া যাবে, জামদানি শাড়ি, টাঙ্গাইল শাড়ি, গ্রামীণ নকশিকাঁথা, বেনারসি শাড়ি, সিরাজগঞ্জের তাতের শাড়ি-লুঙ্গি গামছা, মণিপুরী পণ্য, রাঙ্গামাটির পণ্য, খাদি, রাজশাহী সিল্ক, পাটজাত পণ্য, শতরঞ্জি, বাশ-বেত পণ্য ইত্যাদি এতে স্টল থাকবে ৪৫ টি। উৎসবে লোকজ শিল্পীদের গান পরিবেশনা, ফ্যাশন শো এর আয়োজন করা হবে।

এসএমই ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক সফিকুল ইসলাম বলেন, আমাদের ব্যবহার্য জিনিসপত্রে যে সংস্কৃতির ছোঁয়া আছে, তা তুলে ধরা হবে এই উৎসবের মাধ্যমে। যাতে আমরা এসব পণ্য বিলীন হওয়ার হাত থেকে রক্ষা করতে পারি। ব্যবসা-বাণিজ্যকে সংস্কৃতিবান্ধব করা আমাদের উদ্দেশ্য।

অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স অব বাংলাদেশের সভাপতি মানতাশা আহমেদ বলেন, আমাদের ঐতিহ্যবাহি তাঁতপণ্যগুলোর প্রসারে যা যা করা দরকার সেগুলো করে যাচ্ছি। তারই আলোকে আজকের এই উৎসব।

উল্লেখ্য, প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ছয়টা পর্যন্ত উন্মুক্ত থাকবে এই প্রদর্শনী।

আপনার মতামত লিখুন :