ছাড় দিয়েও দোকান ভাড়া তুলতে হিমশিম খাচ্ছেন ব্যবসায়ীরা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
দোকানে পণ্যের সমাহার, কিন্তু ক্রেতা নেই, ছবি: বার্তা২৪.কম

দোকানে পণ্যের সমাহার, কিন্তু ক্রেতা নেই, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

মাসব্যাপী ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা (ডিআইটিএফ) প্রায় শেষের দিকে। এখনো তেমন বিক্রি নেই। তাই হাক ডাক দিয়ে এবং সর্বোচ্চ ডিসকাউন্ট (ছাড়) দিয়ে ক্রেতা টানার চেষ্টা করছেন দোকানিরা। মেলায় ক্রেতাদের সংখ্যা কম, দর্শনার্থীদের সংখ্যাই বেশি। তাই ডিসকাউন্ট আর নানা ধরনের অফার দিয়েও খুব বেশি পণ্য বিক্রি করতে পারছেন না তারা। ফলে মেলায় দোকান ভাড়া তুলতে হিমশিম খেতে হচ্ছে ব্যবসায়ীদের।

মেলার ২৬তম দিন রোববার (২৬ জানুয়ারি) দুপুরে ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা প্রাঙ্গণ ঘুরে দেখার সময় বিক্রেতারা এমন হতাশার কথাই জানিয়েছেন।

মেলায় ক্রেতা কম, দর্শনার্থীই বেশি, ছবি: বার্তা২৪.কম

ডিজনি ইটালি ক্রোকারিজ নামে একটি দোকানের ম্যানেজার মো. জাহিদুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, মেলা শেষের দিকে, কিন্তু বেচাকেনা কম। গত বছর এ সময় অনেক বেচাকেনা হয়েছে। ফলে আমাদের দোকান ভাড়া তুলতে হিমশিম খেতে হচ্ছে। আমাদের দোকানে ক্রোকারিজ ও কাইজার অ্যাপ্লায়েন্সের সব পণ্যের সর্বোচ্চ ডিসকাউন্ট দিচ্ছি, তারপরও ক্রেতা নেই।

তিনি আরো বলেন, গতবারের চেয়ে এবার মেলার অবস্থা খুবই খারাপ। তাই মেলা আরো এক সপ্তাহ বাড়ানোর দাবি জানাচ্ছি।

মেলায় ডিসকাউন্ট দিয়েও ক্রেতা মিলছে না, ছবি: বার্তা২৪.কম

কিচেন অ্যাপ্লায়েন্স বিক্রেতা হক এন্টারপ্রাইজ বার্তা২৪.কমকে বলেন, স্বাভাবিক সময়ের চেয়ে মেলায় ভালো মানের পণ্য রেখেছি। এছাড়া এ সময় ছাড় দিয়ে পণ্য বিক্রির চেষ্টা করছি। কিন্তু ক্রেতাদের সে রকম সাড়া পাচ্ছি না। ফলে এ মেলায় আর্থিকভাবে লোকসান গুণতে হবে আমাদের। তবে মেলার যেহেতু আরো কয়েকদিন বাকি আছে, দেখা যাক কী হয়। আরো কিছু দিন মেলা বাড়নো হলে আমাদের জন্য ভালো হবে।

বিক্রেতারা গোল্ডেন অফার, আখেরি অফার, ৫০% ডিসকাউন্টসহ নানা অফার দিচ্ছেন ক্রেতাদের। এ প্রসঙ্গে মেলায় ঘুরতে আসা শাহিনা আক্তার বার্তা২৪.কমকে অভিযোগ করে বলেন, আমি বিভিন্ন স্টল ঘুরে দেখেছি, তারা যে ডিসকাউন্টের কথা বলছেন, আসলে তা কোনো ছাড়ই না। আগের দামেই বিক্রি করা হচ্ছে। তাছাড়া পণ্যের মানও খারাপ।