হিজড়াদের স্বাবলম্বী করতে পাথওয়ের অভিনব উদ্যোগ

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
হিজড়াদের জন্য 'ফ্রি ড্রাইভিং প্রশিক্ষণ' দিচ্ছে পাথওয়ে ড্রাইভিং ট্রেনিং স্কুল/ছবি: সংগৃহীত

হিজড়াদের জন্য 'ফ্রি ড্রাইভিং প্রশিক্ষণ' দিচ্ছে পাথওয়ে ড্রাইভিং ট্রেনিং স্কুল/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

তৃতীয় লিঙ্গের মানুষদের জীবনমান উন্নয়নের লক্ষ্যে দেশের অন্যতম বৃহত্তম বেসরকারি উন্নয়ন সংস্থা পাথওয়ে ব্যতিক্রমধর্মী উদ্যোগ গ্রহণ করেছে। হাত পেতে রোজগার থেকে স্বাবলম্বী করতে হিজড়াদের জন্য 'ফ্রি ড্রাইভিং প্রশিক্ষণ' দিচ্ছে পাথওয়ে ড্রাইভিং ট্রেনিং স্কুল।

সম্প্রতি মিরপুর বিআরটিএ'র পেছনে বিআরটিসি স্টাফ কোয়াটার মার্কেটে পাথওয়ে ড্রাইভিং ট্রেনিং স্কুলে হিজড়াদের গাড়ি চালনার প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

এ বিষয়ে পাথওয়ে নির্বাহী পরিচালক মো. শাহিন জানান, আমরা চেষ্টা করেছি যেন তারা কেউই সমাজে অবহেলিত না থাকে। কেউ যেন তাদের নিয়ে হাসিঠাট্টা বা তিরস্কার করতে না পারে।

প্রশিক্ষণে অংশগ্রহণকারী হিজড়াকে দৈনিক ১০০ টাকা যাতায়াত ভাড়া প্রদান করা হচ্ছে। এছাড়া প্রশিক্ষণ শেষে প্রত্যেককে ড্রাইভিং লাইসেন্সের ফিও প্রদান করবে পাথওয়ে।

তিনি আরও জানান, পাথওয়ে দৃঢ়ভাবে বিশ্বাস করে হিজড়াও আমাদের সমাজ বা রাষ্ট্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে যদি তাদের যোগ্য করে গড়ে তোলা যায়। এই আত্মবিশ্বাস থেকেই পাথওয়ে তাদেরকে নিয়ে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ ড্রাইভিংসহ বিভিন্ন প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।ভিক্ষাবৃত্তি নয়, হিজড়াদেরও চাই কর্মে যুক্ত হবার মনোবৃত্তি।

আপনার মতামত লিখুন :