করোনার মধ্যেই বড় ছাঁটাইয়ে যাচ্ছে সহজ

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
সহজের লোগো

সহজের লোগো

  • Font increase
  • Font Decrease

পরের ধাপের বিনিয়োগ না পাওয়া এবং করোনাভাইরাসের কারণে অর্থনৈতিক চাপে পড়ায় কর্মী ছাঁটাইয়ের মতো সহজ পথে হাঁটতে শুরু করেছে দেশের অন্যতম প্রধান ডিজিটাল সার্ভিস কোম্পানি সহজ।

কোম্পানি সূত্র জানিয়েছে, প্রথম ধাপে বৃহস্পতিবার (১৯ মার্চ) তারা ১২ জনকে ছাঁটাই করেছে। তবে তাদের ছাঁটাইয়ের তালিকায় রয়েছে প্রায় ৫০ শতাংশ কর্মী। অল্প কয়েকদিনের মধ্যে এই ছাঁটাই প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে বলে জানিয়েছে সূত্রটি।

বছর দেড়েক আগে ব্যবসা সম্প্রচারণের জন্যে সিঙ্গাপুরভিত্তিক প্রতিষ্ঠান গোল্ডেন গেট ভেঞ্চারের কাছ থেকে ১৫ মিলিয়ন ডলার বা ১২৫ কোটি টাকার বিনিয়োগ পাওয়ার পর এমন আরো একটি বিনিয়োগ পাওয়ার প্রক্রিয়ার মধ্য দিয়ে যাচ্ছিল সহজ। কিন্তু করোনার কারণে গোটা বিশ্বের অর্থনীতি যেভাবে চাপে পড়ে গেছে সে কারণে নতুন বিনিয়োগ পাওয়া তাদের জন্যে দুষ্কর হয়ে পড়েছে।

একই সঙ্গে দেশের মধ্যেও করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় তাদের ব্যবসার ওপরেও একটি নেতিবাচক প্রভাব পড়েছে। সব মিলিয়ে কর্মী ছাঁটাইকে বাঁচার উপায় বলে মনে করছে প্রতিষ্ঠানটি।

জানা গেছে, সহজের সবগুলো সেবা শাখা মিলিয়ে বর্তমানে প্রায় সাড়ে তিনশ’ কর্মী আছেন।
২০১৪ সালে মূলত অনলাইন টিকিটিং দিয়ে সহজ যাত্রা শুরু করলেও পরে ২০১৮ সালে রাইড শেয়ারিং এবং ফুড ডেলিভারি দিয়ে আলোচনায় আসে।

নাম প্রকাশে অনিচ্ছুক সহজের এক কর্মকর্তা বলেন, অর্থনৈতিক পরিস্থিতি ভালো হওয়ার জন্যে অপেক্ষায় থাকতে হচ্ছে তাদের। আর এই সময় পর্যন্ত টিকে থাকতেই কর্মী ছাঁটাইয়ের মতো নেতিবাচক পথে হাঁটতে শুরু করেছে সহজ।

সহজ কর্তৃপক্ষের হিসাবে অনুসারে তাদের তিন লাখ রাইডার আছে। সেই সঙ্গে ঢাকার ভেতরে ২০ হাজার ডেলিভারি কর্মী রয়েছে।

এর আগে জনপ্রিয় ডিজিটাল সেবা কোম্পানি পাঠাও-ও একইভাবে বিনিয়োগ না পাওয়ায় তাদের কর্মীর সংখ্যা কমিয়ে আনে।

আপনার মতামত লিখুন :