করোনায় ডিজিটালি এজিএম করার সুযোগ দিল কমিশন

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রাণঘাতী করোনাভাইরাস থেকে রক্ষা পেতে ডিজিটাল কায়দায় পুঁজিবাজারের তালিকাভুক্ত কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) ও বিশেষ সাধারণ সভা (ইজিএম) আয়োজনসহ বোর্ড মিটিং, মূল্য সংবেদনশীল তথ্যের প্রকাশ করা হবে বলে জানিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। একই সঙ্গে প্রচারণায় বিদ্যমান আইনি শর্তগুলো শিথিল করেছে বিএসইসি।

সম্প্রতি এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে বিএসইসি।

এতে বলা হয়, নির্দেশনায় করোনার বিস্তার ঠেকাতে এজিএম ও ইজিএমের মতো জনসমাবেশকে নিরুৎসাহিত করা হয়েছে। মানুষের ভিড় এড়ানোর মাধ্যমে করোনার ঝুঁকি কমাতে সাময়িকভাবে ডিজিটাল প্ল্যাটফরম ব্যবহার করে এজিএম-ইজিএম আয়োজনের অনুমতি দেওয়া হয়েছে। এর ফলে অন্য কোনো আইনে সমস্যা না থাকলে তালিকাভুক্ত যে কোনো কোম্পানি নির্দিষ্ট স্থানে শেয়ার হোল্ডারদের শারীরিক উপস্থিতির পরিবর্তে ডিজিটাল প্ল্যাটফরমে তাদেরকে সংযুক্ত করে এজিএম ও ইজিএম অনুষ্ঠান করা যাবে।

তবে ডিজিটাল মাধ্যমে এজিএম ও ইজিএম আয়োজনের ক্ষেত্রে তাদের ভোটিং অধিকারসহ অন্যান্য আইনি অধিকার যাতে নিশ্চিত করা হয় সে দিকে নজর রাখতে বলা হয়েছে নির্দেশনায়। বলা হয়েছে, এজিএম ও ইজিএম এর কার্যক্রমের সফটকপি ও হার্ডকপি সংরক্ষণের।

নির্দেশনায় বিষয়টি তালিকাভুক্ত সব কোম্পানিকে জানিয়ে দিতে দুই স্টক এক্সচেঞ্জকে নির্দেশ দেওয়া হয়েছে।

এদিকে করোনার কারণে দুই কোম্পানি এজিএম স্থগিত করেছে। কোম্পানি দুইটি হলো-প্রাইম ইন্স্যুরেন্স এবং আরএকে সিরামিক।

আপনার মতামত লিখুন :