করপোরেট করের হার কমানোর প্রস্তাব বিএমবিএর

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রতিবছরের মতোই আসছে বাজেটেও কালো টাকা বিনিয়োগের সুযোগ চায় বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (বিএমবিএ)।

এই সংক্রান্ত একটি প্রস্তাব জাতীয় রাজস্ব বোর্ডে (এনবিআর) জমা দিয়েছে বিএমবিএ।এর আগের দুই অর্থবছরের প্রস্তাবিত বাজেটেও পুঁজিবাজারে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের প্রস্তাব করেছিলো।

২০২০-২১ অর্থবছরের বাজেটে পুঁজিবাজারে অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের (কালো টাকা) প্রস্তাবসহ ৬ প্রস্তাব করা হয়েছে।

প্রস্তাবনায় বলা হয়, বিগত কয়েক মাস ধরে করোনার আক্রমণে সারাবিশ্ব তোলপাড় অবস্থায় জনজীবন ও অর্থনৈতিক অগ্রযাত্রা সর্বত্রই নেতিবাচক প্রভাব বিস্তার করছে। বাংলাদেশেও করোনার প্রভাব দৃশ্যমান। বর্তমান প্রেক্ষাপটে দেশের অর্থনৈতিক মূলধারার বাইরে প্রচুর অর্থ আছে, যা মূলধারায় যুক্ত করা গেলে জনজীবন তথা সার্বিক অর্থনীতির গতিশীলতায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এ অর্থ মূলধারায় যুক্ত না হলে তা অপব্যবহার বা পাচার হতে পারে। ফলে এ অপ্রদর্শিত অর্থ স্বল্প কর দিয়ে পুঁজিবাজারের মাধ্যমে অর্থনীতির মূলধারায় যুক্ত করা গেলে, জনজীবন তথা অর্থনীতি সর্বত্রই উন্নতি ঘটবে।

এক্ষেত্রে মূলধারার বাইরে থাকা বা অপ্রদর্শিত অর্থ কমপক্ষে তিন বছর বিনিয়োগের শর্তে এবং সাড়ে ৭ শতাংশ হারে কর প্রদান সাপেক্ষে পুঁজিবাজারে বিনিয়োগের সুযোগ দেয়া যেতে পারে।

পুঁজিবাজারের উন্নয়নের স্বার্থে তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে করপোরেট করহার ২৫ থেকে কমিয়ে ২০ শতাংশ নির্ধারণের সুপারিশ করা হয়েছে। যা বর্তমানে ব্যাংক বিমা, আর্থিক প্রতিষ্ঠান, টেলিকম, টোবাকো ইত্যাদি খাত ছাড়া তালিকাভুক্ত কোম্পানির কর হার ২৫ শতাংশ এবং অতালিকাভুক্ত কোম্পানির কর হার ৩৫ শতাংশ।

এছাড়া তালিকাভুক্ত কোম্পানির ক্ষেত্রে ভ্যাট হার ৫ শতাংশ কমানোর প্রস্তাব করা হয়েছে।

লেনদেনের ওপর আগের হারে কর হার শূন্য ১৫ শতাংশ কর্তনের সুপারিশ করেছে বিএমবিএ। বর্তমানে পুঁজিবাজারের প্রতিটি লেনদেনের ওপর দশমিক ০৫ শতাংশ হারে কর কর্তন করা হয়। আগে এ হার ছিল দশমিক ০১৫ শতাংশ।

আর বর্তমানে লভ্যাংশ দেয়ার সময় ১০ থেকে ১৫ শতাংশ হারে অগ্রিম কর কর্তন করা হয়। পরে লভ্যাংশ গ্রহীতার ব্যক্তিগত আয়কর রিটার্নের সময় এর ওপর আবার প্রযোজ্য হারে কর দিতে হয়। এক্ষেত্রে অগ্রিম করকে চূড়ান্ত কর হিসেবে বিবেচনার সুপারিশ করেছে বিএমবিএ।

বর্তমানে মার্চেন্ট ব্যাংকগুলোকে ৩৭ দশমিক ৫ শতাংশ, ব্রোকারেজ হাউজগুলোকে ৩৫ শতাংশ ও সম্পদ ব্যবস্থাপক কোম্পানিগুলোকে ১৫ শতাংশ হারে কর দিতে হয়।

বিএমবিএ বলছে, বাজার মধ্যস্থতাকারী তিনটি প্রতিষ্ঠানের করহারে সমতা থাকা উচিত। সংগঠনটি মার্চেন্ট ব্যাংকের ক্ষেত্রে করহার ২৫ শতাংশ নির্ধারণের সুপারিশ করেছে।

আপনার মতামত লিখুন :