প্রধানমন্ত্রীর প্যাকেজ অর্থনীতিকে সচল রাখবে: মনোয়ারা হাকিম

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
মনোয়ারা হাকিম, ছবি: সংগৃহীত

মনোয়ারা হাকিম, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের আর্থিক সহায়তা প্যাকেজ দেশের অর্থনীতিকে সচল রাখতে সহায়ক ভূমিকা রাখবে বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির প্রেসিডেন্ট মনোয়ারা হাকিম আলী।

সম্প্রতি বৃহৎ এবং ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য ৭৩ হাজার ৭৫০ কোটি টাকার চারটি প্রণোদনা প্যাকেজ ঘোষণা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এই প্রণোদনাকে স্বাগত জানিয়ে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সাবেক প্রথম মহিলা সহ-সভাপতি মনোয়ারা হাকিম আলী বলেন, ঘোষিত আর্থিক সহায়তা সম্ভাব্য হুমকির মুখে পড়া অর্থনীতিকে সচল রাখতে এবং আন্তর্জাতিকভাবে অর্থনৈতিক চ্যালেঞ্জ মোকাবিলায় অত্যন্ত কার্যকর ভূমিকা রাখবে। বিশেষ করে ক্ষতিগ্রস্ত শিল্প ও সার্ভিস সেক্টরে চলতি মূলধনের যোগান এসএমই ক্ষাতের শিল্পে ৪ শতাংশ হার সুদে ঋণ ব্যবসায়ী সমাজকে নতুনভাবে ব্যবসা বাণিজ্য পরিচালনায় আশা যোগাবে। রফতানিকারকদের জন্য ১২ হাজার ৭৫০ কোটি টাকা তহবিল দেশের অর্থনীতিকে সচল রাখতে সহায়ক হবে।

এছাড়া ঢাকা স্টক এক্সচেঞ্জের সাবেক স্বতন্ত্র এই পরিচালক বলেন, রফতানিমুখী শিল্পের শ্রমিক কর্মচারীদের বেতন ভাতা পরিশোধে আর্থিক প্রণোদনা এবং প্রি-শিপমেন্ট ক্রেডিট রিফাইন্যান্স স্কিম দেশের ব্যবসায়ী সমাজ ও স্থবির অর্থনীতিকে আলোর মুখ দেখাবে। এছাড়াও করোনাভাইরাস পরিস্থিতি মোকাবিলায় এবং সামাজিক ও মানুষের জীবন মান উন্নয়ন ও রক্ষায় ঘোষিত তহবিল দেশের সাধারণ মানুষকে নতুন করে এগিয়ে যেতে সহায়তা করবে।

তিনি আরো বলেন, দেশের এই ক্রান্তিলগ্নে প্রধানমন্ত্রীর এ ঘোষণা অত্যন্ত বিচক্ষণ ও সময় উপযোগী সিদ্ধান্ত। এই ঘোষণার মাধ্যমে সাধারণ জনগণ থেকে ব্যবসায়ী সমাজ দেশের প্রতিটি মানুষ নিজেদের উন্নয়ন ও দেশ গড়ায় অংশগ্রহণে ভরসা পাবে। তবে এসএমই ক্ষাতের পাশাপাশি নারী উদ্যোক্তাদের জন্য আলাদা সুযোগ সুবিধা থাকা জরুরি ছিল।

আপনার মতামত লিখুন :