দুই মাস পর পুঁজিবাজারের সূচকের বড় উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

টেলিযোগাযোগ খাতে গ্রামীণফোন এবং ঔষধ খাতের স্কয়ার ফার্মাসহ দুটি খাতের প্রায় সব কোম্পানির শেয়ারের দাম বাড়ায় সূচকের বড় ধরনের উত্থানে দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে।

করোনাভাইরাসের কারণে টানা দুই মাস বন্ধ থাকার পর রোববার (৩১ মে) সকাল সাড়ে ১০টায় দুই পুঁজিবাজারে লেনদেন শুরু হয়।

ব্যাংক-আর্থিক প্রতিষ্ঠান এবং প্রকৌশল খাতের শেয়ারের দাম কমায় দুপুর সাড়ে ১২টা পর্যন্ত লেনদেন হয় সূচকের উঠানামার মধ্য দিয়ে। তবে টেলিযোগাযোগ এবং ঔষধ খাতের শেয়ারের দাম বাড়ায় দিনে শেষ ঘণ্টা লেনদেন হয়েছে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে।

দিন শেষে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৫২ পয়েন্ট বেড়ে চার হাজার ৬০ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক আগের দিনের চেয়ে ৩১ পয়েন্ট বেড়ে ৯৫১ পয়েন্টে এবং ডিএস ৩০ সূচক ৩৪ পয়েন্ট কমে ১ হাজার ৩৬৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৬০টির, কমেছে ৬৮টির আর অপরিবর্তিত রয়েছে ১৯৫টির। এসময় ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১৪৩ কোটি ২৯ লাখ ২৬ হাজার টাকা।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান ইনডেক্স আগের কার্যদিবসের চেয়ে ১৪৯ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৪৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন হওয়া কোম্পানির মধ্যে দাম বেড়েছে ৩১ টির, কমেছে ২৪টির অপরিবর্তিত ৫৪টি কোম্পানির শেয়ারের। এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ৩ কোটি ৩৫ লাখ টাকা।

এর ফলে অনেক জল্পনা কল্পনার পর বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নতুন চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলামের নেতৃত্বে নতুন কমিশনের অধীনে সূচকের উত্থানের মধ্য দিয়ে পুঁজিবাজারে প্রথম লেনদেন হলো।

আপনার মতামত লিখুন :