টানা তিনদিন সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সূচকের নিম্নমুখী প্রবণতায় টানা দিন বুধবার (৩ জুন) দেশের পুঁজিবাজারে লেনদেন হয়েছে। এদিন দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পাশাপাশি কমেছে লেনদেন ও বেশির ভাগ শেয়ারের দাম। একই অবস্থায় লেনদেন হয়েছে দেশের অপর পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

এর ফলে অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলামের নেতৃত্বাধীন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চারদিন লেনদেনের মধ্যে তিনদিনই দরপতন হল।

ডিএসই'র তথ্য মতে, বুধবার ব্যাংক, বিমা এবং আর্থিক প্রতিষ্ঠানসহ প্রায় সব খাতের শেয়ারের দাম কমেছে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট কমে ৩ হাজার ৯৬৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

অন্য দুই সূচকের মধ্যে ডিএসইএস সূচক ১ পয়েন্ট কমে ৯১৮ পয়েন্টে এবং ডিএস ৩০ সূচক ২ পয়েন্ট কমে ১ হাজার ৩২৮ পয়েন্টে দাঁড়িয়েছে।

লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৬টির কমেছে ৪৩টির আর অপরিবর্তিত রয়েছে ২৫২টি কোম্পানির শেয়ারের। এদিন লেনদেন হয়েছে ১৫২ কোটি ৬৩ লাখ ৫৩ হাজার টাকা। এর আগের দিন লেনদেন হয়েছিল ১৫৬ কোটি টাকা।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ৩০ পয়েন্ট কমে ১১ হাজার ২৩১ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৩ কোটি ৬০ লাখ টাকা। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪ টির, কমেছে ৩২টির আর অপরিবর্তিত রয়েছে ৮১টি কোম্পানির শেয়ারের দাম।

আপনার মতামত লিখুন :