‘দেশের সর্বোচ্চ জায়গা থেকে নির্বাচনকে প্রভাবিত করা হয়েছে’



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন আমির খসরু মাহমুদ চৌধুরী

সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন আমির খসরু মাহমুদ চৌধুরী

  • Font increase
  • Font Decrease

দেশের সর্বোচ্চ জায়গা থেকে নির্বাচনকে প্রভাবিত করা হয়েছে। যা দেশের একটি খারাপ উদাহারণ তৈরি করেছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

শনিবার (১ ফেব্রুয়ারি) ভোটগ্রহণ শেষ নির্বাচন কমিশনে অভিযোগ জমা দিতে গিয়ে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রার্থী পাশে নিয়ে যখন ভোট চান, এরপর তো আর কিছু করার থাকে না, এরপর আর কার্যকর ভূমিকা রাখতে পারবে না কেউ।নির্বাচন সংশ্লিষ্ট কর্মকর্তা ও নির্বাচন কমিশনই কারোই ভূমিকা রাখার আর সুযোগ থাকে না।

ইভিএম প্রসঙ্গে তিনি বলেন, আমরা আগেই ইভিএম নিয়ে কথা বলে আসছিলাম। এখন ইভিএম বিতর্কে এমন জায়গায় এসেছে, জনগণ আর ভোট দিতেও যাচ্ছে না। সত্যি কথা বলতে কী-নির্বাচন ব্যবস্থায় অনাস্থা সৃষ্টি করার জন্য ইভিএম যথেষ্ট। তা প্রমাণও হয়েছে।

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, ইভিএমে আঙ্গুলের ছাপ নেওয়ার পর ভোটারকে তাড়িয়ে দেওয়া হয়েছে। এরপর ইচ্ছামত নৌকা মার্কায় ভোট প্রদান করা হয়েছে।

বেলা বারোটা পর্যন্ত নির্বাচনে ৫ থেকে ৮ শতাংশ ভোট পড়েছে বলেও মন্তব্য করেন আমির খসরু।

তিনি বলেন, সত্য বলতে কী নির্বাচনে দুপুর ১২টা পর্যন্ত ৫ থেকে ৮ শতাংশ ভোট পড়েছে। আমাদের নারী পোলিং এজেন্টকে ধর্ষণের ভয় দেখিয়ে বের করে দেওয়া হয়েছে। এজেন্টকে ঢুকতে দেওয়া হয়নি। এমনকি দায়িত্ব পালনকালে সাংবাদিকদের অপদস্ত করা হয়েছে, মারধর করা হয়েছে।