পায়রা-বেলুন উড়িয়ে ভোটার দিবস উদযাপন শুরু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
র‌্যালি বের করেন ইসির কর্মকর্তা-কর্মচারীরা, ছবি: বার্তা২৪.কম

র‌্যালি বের করেন ইসির কর্মকর্তা-কর্মচারীরা, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশে দ্বিতীয়বারের মতো জাতীয় ভোটার দিবস উদযাপিত হচ্ছে। সোমবার (২ মার্চ) সকাল সাড়ে ৮টার দিকে জাতীয় সংসদ ভবনের সামনে পায়রা ও বেলুন উড়িয়ে ভোটার দিবসের অনুষ্ঠান উদ্বোধন করেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা।

উদ্বোধন শেষে র‌্যালি বের করেন নির্বাচন কমিশনের (ইসি) কর্মকর্তা-কর্মচারীরা। র‌্যালিটি সংসদ ভবনের সামনে থেকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের সামনে গিয়ে শেষ হয়।

এ সময় নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার, মো. রফিকুল ইসলাম, অবসরপ্রাপ্ত ব্রিগেডিয়ার জেনারেল শাহাদাত হোসেন চৌধুরী, কবিতা খানম, নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীরসহ সব পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

'ভোটার হয়ে ভোট দেব, দেশ গড়ায় অংশ নেব' প্রতিপাদ্যকে সামনে রেখে ভোটার দিবস উদযাপিত হচ্ছে।

এ সময় জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পরিচালক (অপারেশন) মো. আব্দুল বাতেন বলেন, আজ চূড়ান্ত হালনাগাদ ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে। জেলা ও উপজেলা পর্যায়ে নতুন ভোটারদের হাতে তুলে দেওয়া হচ্ছে। এবার ভোটার দিবসের দিন ভোটার তালিকা প্রকাশ এবং ভোটারদের হাতে তুলে দেওয়াসহ নানা আয়োজনের মধ্য দিয়ে দেশব্যাপী জাতীয় ভোটার দিবস পালিত হচ্ছে।

র‌্যালি বের করেন ইসির কর্মকর্তা-কর্মচারীরা, ছবি: বার্তা২৪.কম

এছাড়াও বিকেল ৩টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হবে মূল অনুষ্ঠান। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইনমন্ত্রী আনিসুল হক। প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা, চার কমিশনার, ইসি সচিব ও অন্যান্য কর্মকর্তারা এতে উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

আলোচনা সভায় ১০ মিনিটের একটি ভোটার এবং এনআইডি সম্পর্কিত উপস্থাপনা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে। এছাড়া স্মার্ট কার্ড বিষয়ক অ্যাপস উদ্বোধন করা হবে।

পাশাপাশি মুজিববর্ষ উপলক্ষে জেলা পর্যায়ে পরিচয়পত্র সেবা সহজ করার জন্যও মাঠ পর্যায়ে নির্দেশনা দিয়েছে সাংবিধানিক সংস্থাটি।

এর আগে প্রথম ভোটার দিবস পালিত হয় ২০১৯ সালের ১ মার্চ।