ঘরে বসেই অনলাইনে মিলবে এনআইডি সেবা

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

করোনাভাইরাসের প্রকোপের মধ্যে ঘরে বসেই জাতীয় পরিচয় পত্রের সেবা পাবেন নাগরিকরা।

শনিবার (৪ এপ্রিল) থেকে অনলাইনে নতুন ভোটার নিবন্ধন, জাতীয় পরিচয় পত্রের নম্বর সংগ্রহ, সংশোধনসহ জাতীয় পরিচয়পত্র সংক্রান্ত বেশ কিছু সেবা চালু করেছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ।

এজন্য ভোটারকে বাংলাদেশ নির্বাচন কমিশনের জাতীয় পরিচয় পত্র সংশ্লিষ্ট ওয়েব সাইট, services.nidw.gov.bd- তে প্রবেশ করতে হবে। নতুন ভোটার হওয়া সত্ত্বেও জাতীয় পরিচয় পত্র না পেয়ে থাকলে সে বিষয়ে জানতে পারবেন ভোটাররা।

এছাড়াও ওয়েবসাইটে গিয়ে পুরাতন ভোটাররা তথ্য হালনাগাদ এবং হালনাগাদে কী ধরণের প্রয়োজনীয় দালিলিক প্রমাণাদি লাগবে তার তথ্যও জানতে পারবেন। অনলাইনে পাওয়া তথ্য যাচাই বাছাই শেষে পরে জাতীয় পরিচয়পত্র দেয়া হবে।

করোনাভাইরাসের প্রকোপের কারণে প্রথম দফায় গত ১৯ মার্চ থেকে রাজধনীর আগারগাঁওয়ের নির্বাচন প্রশিক্ষণ ইন্সটিটিউট জাতীয় পরিচয় সেবা বন্ধ করে বাংলাদেশ নির্বাচন কমিশন। পরে ৪ এপ্রিল পর্যন্ত সরকারি সাধারণ ছুটির সাথে সমন্বয় করে এই সেবা বন্ধ রাখা হয়।

সরকার করোনা মোবাবিলায় ১১ এপ্রিল পর্যন্ত ছুটি বাড়ালেও ছুটির মধ্যেই শুক্রবার থেকে অনলাইনের মাধ্যমে এনআইডি সংশোধন ও তথ্য হালনাগাদের আবেদনের সেবা চালু করল নির্বাচন কমিশন।