বার্তার নতুন আয়োজন: রবিবাসরীয় কথাবার্তা

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

#১৬ আগস্ট শতবর্ষে সত্যজিৎ

বাংলাদেশের প্রথম অনলাইন মাল্টিমিডিয়া নিউজ পোর্টাল বার্তা২৪.কম-এর প্রিয় পাঠক. দর্শক, শ্রোতার জন্য হাজির হচ্ছে নতুন আয়োজন ‘রবিবাসরীয় কথাবার্তা’। আগামী ১৬ আগস্ট রোববার রাত ৯টায় বার্তার অফিসিয়াল ফেসবুক ও ইউটিউব চ্যানেল থেকে একযোগে লাইভ হবে এই অনুষ্ঠান।

প্রতি রোববার কোন নির্দিষ্ট ইস্যু, বিষয় ও ব্যক্তির কাজ, তৎপরতাকে ঘিরে জমে উঠবে আমাদের আলাপ-আড্ডা। বৈশ্বিক করোনাকালের অবসাদের জীবনে রোববার রাতে খোশ মেজাজে হাজির হবে বার্তা২৪.কম। আমাদের উদ্বোধনী পর্বটি সাজানো হয়েছে ‘শতবর্ষে সত্যজিৎ’ শিরোনামে।

বার্তা২৪.কম-এর সম্পাদক আলমগীর হোসেনের আমন্ত্রণে ও নির্দেশনায় এই অনুষ্ঠানটির উপস্থাপনা করবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক রাজীব নন্দী।

প্রিয় পাঠক, করোনাকালের ঘরবন্দী জীবনে আপনার মোবাইলফোনে বা কম্পিউটারের স্ক্রিনে প্রতিক্ষণ যুক্ত আছে বার্তা২৪.কম। করোনার কারণে বদলে যাওয়া এই পৃথিবীতে অনলাইন মিডিয়া ছাড়া ভরসা নেই। আসুন সত্যজিৎ রায়ের সিনেমার নামগুলো দিয়ে আজকের পরিস্থিতিটা বোঝার চেষ্টা করি। করোনা নামের এক অদৃশ্য অণুজীব ‘শাখা-প্রশাখা’ বিস্তারে পৃথিবী আজ স্তব্ধ। সভ্যতার ইতিহাসে এতবড় ‘গণশত্রু’র দেখা যায়নি। করোনাকে পাত্তা না দিয়ে যারা ‘ঘরে বাইরে’ করছেন, তাদের জন্য এই অনলাইন আলাপনে সবাইকে জানাই শুভেচ্ছা।

করোনাকালের ‘চিড়িয়াখানা’র বন্দী জীবনে ক্যালেন্ডারে ঘুরে এলো সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ। তাই আগামী ১৬ই আগস্ট বাংলাদেশের জনপ্রিয় মাল্টিমিডিয়া অনলাইন নিউজ পোর্টাল বার্তা২৪.কম আয়োজন করেছে আন্তর্জাতিক সত্যজিৎ স্মরণাঞ্জলি। যেহেতু সেদিন রোববার, তাই ‘রবিবাসরীয় কথাবার্তা’য় রাত নয়টায় আমাদের ‘জলসাঘর’ থেকে অনলাইনে ‘সীমাবদ্ধ’ পরিসরে বাংলাদেশ, ভারত ও মার্কিন যুক্তরাষ্ট্র থেকে যুক্ত হবেন চারজন সত্যজিৎ গবেষক ও অনুরক্ত অতিথি। ভারতের পশ্চিমবাংলার কল্যাণী বিশ্ববিদ্যালয় থেকে যুক্ত হবেন সত্যজিৎ গবেষক ও লেখক অধ্যাপক ড. সুখেন বিশ্বাস, নয়াদিল্লি থেকে যুক্ত হবেন সিনিয়র সাংবাদিক ও কনটেন্ট ক্রিয়েটর ময়ূখ রঞ্জন ঘোষ, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে যুক্ত হবেন সত্যজিৎ রায়ের সংলাপ ও গানের নিরীক্ষক, তরুণ সফটওয়্যার প্রকৌশলী মহিন সুমন এবং বাংলাদেশের ঢাকা থেকে যুক্ত হবেন তরুণ সাংবাদিক ও লেখক প্রণব ভৌমিক।

করোনার ভয়ে ‘অপুর সংসার’ যখন তটস্থ, তখন বার্তা২৪.কম-এর সম্পাদক আলমগীর হোসেনের মতো ‘অপরাজিত’ একজন গুণী ব্যক্তির পরিকল্পনা ও নির্দেশনায় এই আয়োজন। করোনায় এখন এমন এক অবস্থা, আমাদের নেই কোন ‘পরশপাথর’, নিজ দুয়ারে খিল এঁটে বসে আছেন ‘দেবী’। এমনকি ‘জয়বাবা ফেলুনাথ’ বলে যতই হাপিত্যেশ করি না কেন, কোন ‘নায়ক’ নেই যে আমাদের বাঁচাবে। ‘পোস্টমাস্টার’-এর যুগ শেষ, তাই এই অনলাইনেই এই ওয়েবিনার। ঘরে বসেই দেখা ও শোনার এই আলাপন; বেশি লম্বা সময় নয়, ঘণ্টা দেড়েকের মধ্যেই ঘটবে আলোচনার ‘সমাপ্তি’। এতবড় ‘সদগতি’ সম্ভব হতো না, যদি না করোনাকালে নীরবেই হাজির হতো সত্যজিৎ রায়, শতবর্ষে। আমরাও তাই নিঃশব্দ ‘আগন্তুক’র মতো সেদিন হাজির হবো আপনার স্মার্টফোনে বা ল্যাপটপ-কম্পিউটারের মনিটরের ‘জনঅরণ্যে’।

করোনাকে হালকা ‘প্রতিদ্বন্দ্বী’ হিসেবে নেয়ার সুযোগ নেই। করোনার এই সময়টুকুতে দুই বাংলার কতজন যে ‘মণিহারা’ হয়ে গেলেন, সকলের জন্য জানাই সমবেদনা। আসুন, আর ক’টা দিন ‘অরণ্যের দিনরাত্রি’কে ফুলে ফলে ভরে উঠতে দিই? প্রকৃতি ফিরে পাক তার নিজের ‘চারুলতা’! করোনার পরই বোঝা যাবে বিজ্ঞানীরা সত্যিই ‘শতরঞ্জ কে খিলাড়ি’। করোনা একবার বিদায় নিক, মানুষ না ভাইরাস, এই দুইয়ের মধ্যে প্রমাণ হবেই কে ‘কাপুরুষ-মহাপুরুষ’। ‘মহানগর’ থেকে ‘পথের পাঁচালী’ সবই যেহেতু স্থবির, তাই ‘সোনারকেল্লা’ বা ‘কাঞ্চনজঙ্ঘা’ দেখার চেষ্টা না করে আসুন এই অন্তর্জাল আলাপ আড্ডায় মেতে উঠি। সমাজের চারপাশটা যখন ‘হীরক রাজার দেশে’র মত মনে হয়, তখন না হয় ‘গুপী গাইন বাঘা বাইন’এর মতো সরল কিছু গল্প শুনি! এই ‘অভিযান’ সফল হোক, করোনাক্রান্তির ভয়াবহ ‘অশনি সংকেত’র মধ্যেও আমাদের চেষ্টা থাকবে সত্যজিৎ রায়কে শ্রদ্ধা জানিয়ে তাঁর কাজকে মূল্যায়ন করতে।

‘রবিবাসরীয় কথাবার্তা’ উপস্থাপক চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক রাজীব নন্দী বার্তা২৪.কম-কে বলেন, ‘আজ এই করোনাকালে যদি জটায়ু থাকতেন, নিশ্চয়ই লিখতেন- ভয়ঙ্কর ভাইরাস! সত্যজিতের অমর সৃষ্টি বেনারসের ঘোষাল বাবু কিংবা আফ্রিকার রাজা আর ওই সোনার গনেশটা নিয়ে যে সিনেমাটিক ব্যাপার, তা আজ করোনাকালে ভ্যাকসিন আবিষ্কারের মতোই-ম্যাজিক। মন্দার বোস তার উজবেকিস্তানের উট ধরার গল্প, মনমোহন মিত্র তো বলেছিলেন সভ্যতার এই সংকট। আমরা সত্যজিৎ রায়কে স্মরণ করব তারই অমর চরিত্রগুলোকে আজকের মহামারির প্রেক্ষাপটে দাঁড়িয়ে।’

আপনার মতামত লিখুন :