ছোট বোন আশা ভোঁসলের জন্মদিনে লতার শুভেচ্ছা

বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
আশা ভোঁসলে ও লতা মঙ্গেশকর

আশা ভোঁসলে ও লতা মঙ্গেশকর

  • Font increase
  • Font Decrease

বড় বোন লতা মঙ্গেশকরের হাত ধরে ১৯৪৩ সালে সংগীতজীবনে পা রেখেছিলেন আশা ভোঁসলে। প্রথম প্লেব্যাক করেন মারাঠি ছবিতে। আর ১৯৪৮ সালে ‘চুনারিয়া’ ছবিতে ‘খাতু আয়া’ গানের মধ্য দিয়ে হিন্দি চলচ্চিত্রের প্লেব্যাক জগতে তার যাত্রা শুরু। তিনি প্রথম এককভাবে হিন্দি গানে কণ্ঠ দেন ১৯৪৯ সালে।

১৯৫৭ সালে ‘নয়া দৌড়’, ‘আশা’, ‘নবরঙ্গ’, ‘মাদার ইন্ডিয়া’, ‘দিল দেকে দেখো’, ‘পেয়িং গেস্ট’ চলচ্চিত্রে একের পর এক হিট গান গেয়ে রাতারাতি বলিউডের শীর্ষস্থান পান আশা ভোঁসলে। ১৯৫৮ সালে ‘হাওড়া ব্রিজ’, ‘কাগজ কে ফুল’, ‘ফাগুন’ ছবির মাধ্যমে তার এই যাত্রা অব্যাহত থাকে।

৭৬ বছরের সংগীতজীবনে আশা ভোঁসলে এক হাজারেরও বেশি হিন্দি চলচ্চিত্রে প্লেব্যাক করেছেন। গেয়েছেন ২০টি ভাষায় ১১ হাজারেরও বেশি গান। এর জন্য ওয়ার্ল্ড রেকর্ডস একাডেমি ২০০৯ সালে তাকে ‘মোস্ট রেকর্ডেড আর্টিস্ট’ নামে আখ্যায়িত করেছেন।

আশা ভোঁসলে ও লতা মঙ্গেশকর

২০১১ সালে গিনেস বুক অব ওয়ার্ল্ড তাকে ‘মোস্ট রেকর্ডেড আর্টিস্ট’ হিসেবে স্বীকৃতি দেয়। ভারত সরকার তাকে ২০০০ সালে ‘দাদাসাহেব ফালকে’ আর ২০০৮ সালে ‘পদ্মভূষণ’ খেতাব দিয়েছে। 

আজ (৮ সেপ্টেম্বর) বলিউডের প্রখ্যাত এই সংগীতশিল্পীর ৮৭তম জন্মদিন। বোনের জীবনের বিশেষ এই দিনটিতে তাকে শুভেচ্ছা জানিয়েছেন লতা মঙ্গেশকর।

আশা ভোঁসলে ও লতা মঙ্গেশকর

আশা ভোঁসলেকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লতা মঙ্গেশকর লিখেছেন- “নমস্কার। আজ আমার ছোট বোন আশা ভোঁসলের জন্মদিন। আশা নিজেই অনেক বড় মাপের একজন গায়িকা। তার নামটির সঙ্গে পরিচিত সারা দুনিয়া। আমি ওকে আশীর্বাদ করি ও এভাবেই গেয়ে যাক এবং সবসময় হাসিখুশি থাকুক।”