আবার জমে উঠবে কান উৎসবের প্রাণকেন্দ্র

বৃষ্টি শেখ খাদিজা, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বের অন্যতম মর্যাদাসম্পন্ন কান চলচ্চিত্র উৎসবের প্রাণকেন্দ্র পালে দে ফেস্তিভাল ভবন আবার তারকা ও দর্শকদের পদচারণায় মুখর হয়ে উঠবে। আগামী ২৭ অক্টোবর এখানে শুরু হবে ‘২০২০ স্পেশাল কান’। চলবে থেকে ২৯ অক্টোবর পর্যন্ত।

কান সিটি কাউন্সিলের সঙ্গে যৌথভাবে তিন দিনের এই বিশেষ আয়োজন করেছে কান উৎসব কর্তৃপক্ষ। এর অংশ হিসেবে পালে দে ফেস্তিভাল ভবনের লুই লুমিয়ের প্রেক্ষাগৃহে থাকছে কানের ৭৩তম আসরের অফিসিয়াল সিলেকশনের চারটি ছবি। সাধারণ দর্শকরা জমকালো পোশাক পরে লালগালিচায় হেঁটে ভেন্যুতে ঢুকবেন।

ছবিগুলো হলো ইমানুয়েল কুরকল পরিচালিত ‘দ্য বিগ হিট’ (ফ্রান্স), নাওমি কাওয়াসের ‘ট্রু মাদারস’ (জাপান), ডেয়া কুলুম্বেগাশভিলি পরিচালিত ‘বিগিনিং’ (জর্জিয়া) এবং ব্রুনো পোদালিদেসের ‘দ্য ফ্রেঞ্চ টেক’ (ফ্রান্স)। এর মধ্যে ‘দ্য বিগ হিট’ ও ‘দ্য ফ্রেঞ্চ টেক’ ছবির কলাকুশলী ও পরিবেশকরা প্রেক্ষাগৃহে হাজির থাকবেন।

স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বিভাগে নির্বাচিত এবং সিনেফঁদাসো শাখায় শিক্ষার্থীদের নির্মিত ছবির প্রদর্শনী হবে তিন দিনের বিশেষ আয়োজনে। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলোর মধ্যে একটিকে পাম দ’র (স্বর্ণ পাম) দিতে ও সিনেফঁদাসো বিভাগের বিজয়ী নির্বাচনের জন্য রাখা হবে একজন বিচারক। তবে তার নাম এখনও জানায়নি আয়োজকরা।

কান শহরের মেয়র ডেভিড লিসনার্ড এক বিবৃতিতে বিশেষ এই আয়োজনে শরিক হতে পেরে ভালো লাগার কথা প্রকাশ করেছেন। একইসঙ্গে কান উৎসবের সভাপতি পিয়েরে লেসকিউর ও জেনারেল ডেলিগেট থিয়েরি ফ্রেমো আনন্দিত।

জানা গেছে, ২০২১ সালের ১১ মে থেকে ২২ মে পর্যন্ত অনুষ্ঠিত হবে ৭৪তম কান চলচ্চিত্র উৎসব।