সুফীজম ভিত্তিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র 'হাকানের শান্তিযাত্রা' প্রদর্শনী অনুষ্ঠিত



স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আঙ্কারা বাংলাদেশ দূতাবাসে সুফীজম ভিত্তিক নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র 'হাকানের শান্তিযাত্রা' প্রদর্শিত হয়েছে। বুধবার (২১ অক্টোবর) তুরস্কের আঙ্কারায় বাংলাদেশ দূতাবাস থেকে এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়।

স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে দূতাবাসের নবনির্মিত বিজয় একাত্তর মিলনায়তনে উক্ত অনুষ্ঠানটির আয়োজন করা হয়। প্রবাসী বাংলাদেশি ও তুরস্কে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থী, দূতাবাসে কর্মরত কর্মকর্তা/কর্মচারী এবং তুরস্কের বিভিন্ন শ্রেণী পেশার মানুষ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

তুরস্কে নিযুক্ত নবনিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মস্য়ূদ মান্নানের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশের প্রখ্যাত লেখক, সাহিত্যিক এবং বিশিষ্ট প্রযোজক ও পরিচালক শাহরিয়ার কবির।

দূতাবাসের উপ-প্রধান মো. রইস হাসান সারোয়ারের সঞ্চালনায় শাহরিয়ার কবির তার বক্তব্যে সুফীজম ও তার উপর ভিত্তি করে নির্মিত চলচ্চিত্র 'হাকানের শান্তিযাত্রা' সম্পর্কিত বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন। সুফীজমের বিস্তার ও বিশ্বব্যাপী শান্তি প্রতিষ্ঠায় সুফীজম ও সুফী সাধকদের অবদানের কথা জানান।

তিনি তুরস্কের প্রখ্যাত ইসলামিক চিন্তাবিদ ও সুফী মাওলানা জালালউদ্দীন রুমী, মধ্য ও দক্ষিণ এশিয়ার সুফী সাধকগণ বিশেষত বাংলাদেশের প্রখ্যাত সুফী সিলেটের হযরত শাহ্জালাল এবং ফকির লালন শাহের কথা সবার সামনে তুলে ধরেন।

রাষ্ট্রদূত মস্য়ূদ মান্নান বাংলাদেশ-তুরস্কের দ্বি-পাক্ষিক সম্পর্ককে আরো সুসংহত ও জোরদার করতে ভবিষ্যতে দূতাবাসে এ ধরনের সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন অব্যাহত রাখবেন মর্মে দৃঢ় আশাবাদ ব্যক্ত করেন।