ধর্ষণ-নির্যাতনের প্রতিবাদে স্বপ্নদলের ‘ত্রিংশ শতাব্দী’



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘ত্রিংশ শতাব্দী’ নাটকের দৃশ্য

‘ত্রিংশ শতাব্দী’ নাটকের দৃশ্য

  • Font increase
  • Font Decrease

‘অন্যের বোন হলে অপমান তোর না কিছু যায় আসে, কাল তোর বোন হবে ধর্ষণ কাউকে কি পাবি পাশে’- স্লোগানে দেশব্যাপী সাম্প্রতিক ধর্ষণ-নির্যাতনের প্রতিবাদে আগামী ৩১শে অক্টোবর সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটারে ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার বিশেষ মঞ্চায়নের আয়োজন করেছে নাট্যসংগঠন স্বপ্নদল।

বাদল সরকারের মূল রচনা অবলম্বনে দেশ-বিদেশে ব্যাপকভাবে প্রশংসিত গবেষণাগার নাট্য ‘ত্রিংশ শতাব্দী’র রূপান্তরসহ নিদের্শনা দিয়েছেন জাহিদ রিপন। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে প্রদর্শনীটি অনুষ্ঠিত হবে।

যুদ্ধোন্মাদনার বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদ ‘ত্রিংশ শতাব্দী’র মূলকাহিনি পৃথিবীর ইতিহাসের সবচেয়ে কলঙ্কজনক অধ্যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকির আণবিক বোমা বিস্ফোরণের অপ্রত্যাশিত পরিণতি। এর সমান্তরালে গুরুত্বের সঙ্গে উপস্থাপিত হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বসনিয়া-ফিলিস্তিন, আফগানিস্থান, পাকিস্তান-ভারত, ইরাকে আগ্রাসন, কুয়েত-তিউনিশিয়া-ইয়ামেন-সিরিয়া-তুরস্ক- মিয়ানমার-গুলশানে বর্বর হামলা এবং সমকালীন আরও নানা আমানবিক প্রসঙ্গ।

‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনায় বহুমুখী দৃষ্টিকোণ থেকে বিশ্লেষণের মাধ্যমে স্থানীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে যুদ্ধবাজ-যুদ্ধাপরাধী-অশান্তিকামীদের স্বরূপ এবং তাদের কাজের তাৎক্ষণিক ও সুদূরপ্রসারী বীভৎসতার চিত্র উদঘাটিত হয়েছে। প্রযোজনাটির রীতি অনুযায়ী নানা অমানবিকতার হালনাগাদ তথ্য সন্নিবেশের ধারাবাহিকতায় এ প্রদর্শনীতে ধর্ষণ-নির্যাতন-বলাৎকারের বিরুদ্ধে প্রতিবাদ উপস্থাপিত হবে। সভ্যতা ধ্বংসকারী মানবসৃষ্ট যুদ্ধ-গণহত্যা-অনাচারের বিপরীতে মানুষ হিসেবে বর্তমান কর্তব্য অনুধাবন এবং এক্ষেত্রে দর্শককে সিদ্ধান্তহণের মুখোমুখি স্থাপনই ‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার প্রত্যাশা। আর প্রযোজনাটির উপস্থাপনায় প্রয়োগ করা হয়েছে হাজার বছরের নাট্য-ঐতিহ্যের ধারায় আধুনিক ‘বাঙলা নাট্যরীতি’।

‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনার গ্রন্থিকেরা হলেন- জুয়েনা শবনম, ফজলে রাব্বি সুকর্ন, সামাদ ভূঞা, শিশির সিকদার, সুমাইয়া আক্তার, শাখাওয়াত শ্যামল, সোনালী রহমান, অর্ক অপু, অমর সরকার ও জাহিদ রিপন।

‘ত্রিংশ শতাব্দী’ প্রযোজনাটি দেশে নিয়মিত প্রদর্শনীর পাশাপাশি ইতোমধ্যে দেশের বাইরে জাপানের প্রধান নাট্যোৎসব পৃথিবীখ্যাত ‘ফেস্টিভ্যাল/টোকিও ২০১৮’, যুক্তরাজ্যের লন্ডনে ইউরোপের স্বনামখ্যাত নাট্যোৎসব ‘এ সিজন অব বাঙলা ড্রামা ২০১৫’, নয়াদিল্লির ন্যাশনাল স্কুল অব ড্রামা (এনএসডি)-তে এশিয়ার বৃহত্তম ও মর্যাদাপূর্ণ ভারতের রাষ্ট্রীয় নাট্যোৎসব ‘ভারত রঙ মহোৎসব-২০১৫’সহ ভারতের নানাস্থানে আমন্ত্রিত প্রদর্শনীর মাধ্যমে ব্যাপকভাবে প্রশংসিত হয়েছে। সর্বশেষ গত ফেব্রুয়ারিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবষের্র শ্রদ্ধাঞ্জলিস্বরূপ ভারতের অন্যতম নাট্যদল ‘অনীক’ আয়োজিত ‘দ্বাবিংশ গঙ্গা যমুনা নাট্যৎসব’-এ কলকাতার তপন থিয়েটারে ‘ত্রিংশ শতাব্দী’-র ১১৩তম মঞ্চায়ন অনুষ্ঠিত হয়।

প্রসঙ্গত, সাম্প্রতিক ধর্ষণ-নির্যাতনের প্রতিবাদে ‘ত্রিংশ শতাব্দী’-র বিশেষ মঞ্চায়ন এবং নব্য-স্বাভাবিক পরিস্থিতিতে স্বপ্নদলের প্রদর্শনীসহ মঞ্চে প্রত্যবর্তন উপলক্ষ্যে ৩০ অক্টোবর বাংলাদেশ সময় রাত নয়টায় একটি ফেইসবুক লাইভ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে অংশগ্রহণ করবেন ভারতের বিশিষ্ট অভিনেতা-নির্দেশক-সংগঠক ও ‘অনীক’-এর সম্পাদক অরূপ রায়, জাপান-প্রবাসী অভিনেতা-লেখক-সংগঠক জুয়েল আহসান কামরুল, স্বপ্নদলের প্রশিক্ষণ সম্পাদক জুয়েনা শবনম ও অর্থ সম্পাদক শিশির সিকদার। সঞ্চালনা করবেন স্বপ্নদলের প্রধান সম্পাদক জাহিদ রিপন। লাইভ অনুষ্ঠানটি সম্প্রচার হবে জাহিদ রিপনের ফেইসবুক আইডি (https://www.facebook.com/zahid.repon) থেকে।