‌‘চলচ্চিত্র জগতে তিনি ছিলেন এক চলমান নস্টালজিয়া’



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
প্রসেনজিৎ ও সৌমিত্র চট্টোপাধ্যায়

প্রসেনজিৎ ও সৌমিত্র চট্টোপাধ্যায়

  • Font increase
  • Font Decrease

ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে মহারাজা সৌমিত্র চট্টোপাধ্যায়। করোনা আক্রান্ত হয়ে গত ৬ অক্টোবর বেলভিউ হাসপাতালে ভর্তি হয়েছিলেন প্রবীণ এই অভিনেতা। পরে করোনামুক্ত হলেও দেখা দেয় অন্যান্য সমস্যা। চলছিল জীবন-মৃত্যুর লড়াই। শেষ পর্যন্ত ৪০ দিনের মাথায় গত ১৫ নভেম্বর হাসপাতালেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

আজ (১৯ জানুয়ারি) প্রয়াত সৌমিত্র চট্টোপাধ্যায়ের জন্মদিন। বেঁচে থাকলে আজ ৮৬তম জন্মদিনের কেক কাটতেন কিংবদন্তি এই অভিনেতা। কিন্তু তার আর হলো কই!

সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কিংবদন্তি এই তারকাকে জন্মদিনের শুভেচ্ছা জানাচ্ছেন অনেকেই।

সৌমিত্র চট্টোপাধ্যায়ের জন্মদিনে তাকে শ্রদ্ধা জানিয়ে মুখ্যমন্ত্রীর মমতা ব্যানার্জী সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে লিখেছেন, “সৌমিত্রদাকে ( সৌমিত্র চট্টোপাধ্যায়) তার জন্মদিনে শ্রদ্ধা জানাই। তিনি একজন কিংবদন্তি মানুষ যিনি নিজের কর্মক্ষেত্রের সর্বত্র স্বকীয়তার ছাপ রেখে গেছেন। আমরা তার উজ্জ্বল উপস্থিতির অভাব অনুভব করি। সম্প্রতি আমার সৌভাগ্য হয়েছিলো সৌমিত্রদার আঁকা ছবি, সিনেমার পোস্টার এবং তার ডিজাইন করা কস্টিউমের প্রদর্শনীর উদ্বোধন করার। তার পরিবারের মানুষদের ভালোবাসা এবং উষ্ণতায় আমি অভিভূত।”

প্রয়াত এই তারকাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে অভিনেতা প্রসেনজিৎ ফেসবুকে লিখেছেন- ‍‍‍“চলচ্চিত্র জগতে তিনি ছিলেন এক চলমান নস্টালজিয়া, কিন্তু আমার কাছে শুধুমাত্র একজন কিংবদন্তি অভিনেতা নন, তার বাইরেও মনের বড্ড কাছের মানুষ ছিলেন তিনি। তিনি যেভাবে বিভিন্ন প্রজন্মের শিল্পীদের সাথে সেই একই আবেগ নিয়ে মিলেমিশে জীবনের শেষ বয়স অবধি কাজ করে গেছেন, তা সত্যিই শিক্ষণীয় বিষয়। ক্যামেরার সামনে হোক কিংবা পেছনে, তার মতো প্রতিভার সংস্পর্শে থেকে শেখার কোনো সীমা ছিল না। তাই তার চলে যাওয়াটা আমি আজও মন থেকে মেনে উঠতে পারছি না। আজ এই মহান অভিনেতার জন্মবার্ষিকীতে, আমি জানাই আমার বিনীত শ্রদ্ধার্ঘ্য।”

সৌমিত্র চট্টোপাধ্যায় ও অর্পিতা

প্রসেনজিতের পাশাপাশি কিংবদন্তি এই তারকাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন তার স্ত্রী অর্পিতা চ্যাটার্জীও।