বই মেলায় হানিফ সংকেতের ‘সংগত প্রসঙ্গত অসংগত’



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
হানিফ সংকেত

হানিফ সংকেত

  • Font increase
  • Font Decrease

প্রতিবারের মতো এবারও বইমেলায় বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব ও লেখক হানিফ সংকেতের বই প্রকাশিত হয়েছে। তবে এবার হানিফ সংকেতের একটি বই প্রকাশিত হয়েছে। বইটির নাম ‘সংগত প্রসঙ্গত অসংগত’।

গভীর পর্যবেক্ষণ, রমনীয় বর্ণনা, ক্ষুরধার বুদ্ধিবৃত্তি তার উপস্থাপিত বিষয়গুলোকে করে তোলে জীবন্ত। বিভিন্ন অসংগতি তুলে ধরে সমাজকে পরিশুদ্ধ করতে তিনি যেমন নিরন্তন কাজ করে যাচ্ছেন তেমনি আমাদের নাগরিক সচেতনতা, কৃষ্টি, সংস্কৃতি ও ঐতিহ্যকে ধরে রাখতেও ভূমিকা রাখছেন আন্তরিকতার সঙ্গে। তার এবারের গ্রন্থেও সেই বিষয়গুলোকে প্রাধান্য দেওয়া হয়েছে।

হানিফ সংকেত বলেন, ‘মিডিয়াতে আমার শুরুটাই লেখালেখি দিয়ে। আর সেটা সত্তর দশকের শুরু থেকেই। দর্শকদের ভালোবাসার কারণে ইত্যাদিকে নিয়ে বেশির ভাগ সময় ব্যস্ত থাকতে হয়, তাই ইচ্ছে থাকা সত্ত্বেও সবসময় লিখতে পারি না। কারণ গত ৩৩ বছর ধরেই আমাকে একটা সিডিউল মেনে চলতে হচ্ছে। আর সেই সিডিউলটা আমার হাতে নয়, টিভির হাতে। একটি নির্দিষ্ট তারিখে ইত্যাদি প্রচার হয় বলে আমাকে সেই তারিখের আগে অনুষ্ঠানটি নির্মাণ করে জমা দিতে হয়। তবে যতো ব্যস্ত থাকি না কেনো মনের ক্ষুধার তাড়নায় চেষ্টা করি সংখ্যায় বেশি না হলেও বছরে অন্তত একটি হলেও বই প্রকাশ করতে।’

‘সংগত প্রসঙ্গত অসংগত’ বইটি সম্পর্কে হানিফ সংকেত বলেন, আমাদের সমাজ জীবনে বিভিন্ন সময় বিভিন্ন ঘটনা ঘটে থাকে। যার কিছু সংগত, কিছু প্রসঙ্গত, কিছু অসংগত। যা মানুষকে হাসায়-কাঁদায়-ভাবায়, কখনও মানুষের দুশ্চিন্তা বাড়ায়, ক্ষোভ জন্মায়। এ থেকে সংগতভাবে মুক্তি চায় মানুষ। তাই সময় থাকতেই এসব বিষয়ে সংগত কারণে দৃষ্টি দেওয়া সংগত। আর আমাদের বহমান জীবনে সময়ের সঙ্গে সঙ্গে নানা প্রসঙ্গ আর্বিভূত হয়। তার মধ্যে গুরুত্বের বিচারে সমসাময়িক প্রসঙ্গকে প্রসঙ্গতই গুরুত্ব দেওয়া প্রয়োজন। কিন্তু নানা জটিলতা, কুটিলতার কারণে গতির অভাবে অসঙ্গতির প্রভাবে আমরা সময়ের কাজ সময়ে করি না। মৌসুমী ফলের মতো কিছু কিছু মৌসুমী চরিত্র বিভিন্ন মৌসুমে মৌসুমী কর্মকান্ড নিয়ে হাজির হয় মানুষের কাছে। ধরা পড়া আর না পড়াতে দুর্নীতির গতি ও নীতির দুর্গতি অতিশয় ক্ষতির প্রভাব ফেলে সমাজের সর্বত্র। বাড়তে থাকে অসঙ্গতি, সম্পূর্ণ বিষয়টিই হয়ে যায় অসংগত।

এই সংগত প্রসঙ্গত অসংগত বিষয়গুলো নিয়েই ২০২০ সালে দেশের বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত লেখার সংকলন নিয়েই আমার এই গ্রন্থ।

বইটি প্রকাশ করেছে প্রিয় বাংলা প্রকাশন। ‘সংগত প্রসঙ্গত অসংগত’ বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ। বইটি এখন বইমেলায় পাওয়া যাচ্ছে।

ইতোপূর্বে বিভিন্ন প্রকাশনী থেকে উপন্যাসসহ বিভিন্ন বিষয়ের উপর হানিফ সংকেতের প্রায় অর্ধ শতাধিক গ্রন্থ প্রকাশিত হয়েছে।