শিল্পা শেঠি এবং রাজ কুন্দ্রা সমাচার!



সুমন ভট্টাচার্য, কলকাতা থেকে
শিল্পা শেঠি ও রাজ কুন্দ্রা

শিল্পা শেঠি ও রাজ কুন্দ্রা

  • Font increase
  • Font Decrease

শিল্পা শেঠি বিখ্যাত হয়েছিলেন 'বাজিগর' সিনেমার জন্য এবং সিনেমার যেটা সবচেয়ে দুর্ভাগ্যজনক দৃশ্য, সেটাই তখন বলিউডে নবাগত নায়িকাকে সবার কাছে পরিচিত করে দিয়েছিল। অর্থাৎ প্রেমিক অজয় ওরফে ভিকি যখন বিয়ের জন্য রেজিস্ট্রি অফিসে নিয়ে গিয়ে সীমা চরিত্রের অভিনেত্রী শিল্পাকে ছাদ থেকে ঠেলে ফেলে দেয়। বাজিগর সিনেমার মাধ্যমে অজয় এর চরিত্রে একেবারে ঠান্ডা মাথার খুনি হিসেবে শাহরুখ খান যেমন বলিউডে অ্যান্টিহিরোর জুতোয় পা গলিয়ে নিজের নতুন আইডেন্টিটি তৈরি করেন, তেমনই প্রেমিকের উপর বিশ্বাস করে আত্মহত্যা করতে পর্যন্ত তৈরি তরুণীর ভূমিকায় শিল্পা শেঠি।


পরবর্তী কালে একাধিক সাক্ষাৎকারে শিল্পা বলেছেন, প্রেমিকের ছাদ থেকে ফেলে দেওয়ার দৃশ্য তাঁকে বিখ্যাত করেছিল বটে, কিন্তু ওই দৃশ্যের শুটিং তাঁকে প্রচন্ড যন্ত্রণা দিয়েছিল। তখনও বলিউডে বডি ডাবল দিয়ে শুটিং শুরু হয়নি, তাই নবাগত নায়িকাকেই চারদিন ধরে তার বাঁধা অবস্থায় হাইরাইজ বিল্ডিং থেকে ঝুলে ঝুলে শুটিং করতে হয়েছিল। শিল্পার বক্তব্য অনুযায়ী, কোমরে তার বেঁধে ঝুলে থাকার সেই দৃশ্যের শুটিংয়ের স্মৃতি হিসেবে তাঁর শরীরে নাকি এখনও দাগ রয়ে গিয়েছে।

কিন্তু এই সবই পর্দার প্রেমিকের শিল্পাকে উপরতলা থেকে ছুঁড়ে ফেলার গল্প, বাস্তবের প্রেমিক তথা স্বামী রাজ কুন্দ্রা তাঁকে কোথায় ছুঁড়ে দিয়েছেন, সেটা কি বলিউড সেলিব্রিটি বুঝতে পারছেন? সম্ভবত। পর্নো বানানোর অপরাধে স্বামী রাজ কুন্দ্রা গ্রেফতার হওয়ার অপরাধে সোশ্যাল মিডিয়ায় প্রথম পোস্টে শিল্পা শেঠি বলেছেন, জীবনের যাত্রাপথে এই ধরনের চড়াই এবং উতরাই সামলানোর অভিজ্ঞতা তাঁর রয়েছে।


শিল্পা কিভাবে এই ঝড় সামলাবেন তা সময়ই বলবে, কিন্তু সুশান্ত সিং রাজপুতের মৃত্যুর এক বছরের কিছু বেশি সময় পরে আবার মুম্বইতে আরব সাগরের জলে ঢেউ উঠেছে কেচ্ছার কিস্যা সামনে আসায়। রাজ কুন্দ্রার ঘটনায় এখনও কঙ্গনা রানৌত কোনো প্রতিক্রিয়া না দিলেও বলিউড যথেষ্টই আলোড়িত।

বলিউড এবং শিল্পা শেঠির থেকে চোখ সরিয়ে আমরা যদি একটু তাঁর স্বামী রাজ কুন্দ্রাকে নিয়ে আলোচনা করি, তাহলে কিন্তু বুঝতে পারব ব্রিটিশ নাগরিক এই তথাকথিত ব্যবসায়ী নিজের স্বভাবসিদ্ধ কাজই করেছেন। কারণ রাজ কুন্দ্রার কেরিয়ারগ্রাফ বলে দেয়, প্রথম থেকেই তিনি সুযোগসন্ধানী এবং 'ইধার কা মাল উধার' করতে অভ্যস্ত। কেন বললাম? জীবন শুরু করেছিলেন নেপাল থেকে শাল কিনে নিয়ে গিয়ে লন্ডনে বেচে। তারপরে আফ্রিকার হিরে জোগাড় করে ইউরোপের বাজারে জোগান দিয়ে। এইসব করতে করতে শিল্পা শেঠিকে বিয়ে করে ভারতের 'সেলিব্রিটি সার্কিট' বা 'তারকা পরিমন্ডলী'তে ঢুকে পড়ার পরও এই 'ইধার কা মাল উধারে'র অভ্যেস ছাড়তে পারেননি। তাই আইপিএল-এ রাজস্থান রয়্যালসের মালিক হিসেবে নিজের দলের হারাজেতার তথ্য বেচেছেন দুবাইয়ের বুকিদের কাছে।


এহেন যাঁর অতীত, সেই রাজ কুন্দ্রা যে করোনাকালে গৃহবন্দি বিশ্বকে ভারতীয়দের দিয়ে তৈরি পর্নো বেচবেন, তাতে আর অস্বাভাবিকতার কি আছে? এবং এপারের মাল ওপারে পাঠানোর তত্বে অবিচল থেকে সুযোগসন্ধানী ব্যবসায়ী হিসেবে যে পর্নো ভিডিও ভারত থেকে আপলোড করা সম্ভব নয়, তা লন্ডনে ভাগ্নের কাছে পাঠিয়েছেন! কে বলেছে বলিউড আর লন্ডন মিললে শুধু 'দিলওয়ালে দুলহানিয়া লে যায়েঙ্গে' হয়, কুন্দ্রার 'হটশটস অ্যাপ'ও হয়!


আর কে না জানে ভার্জিন মালিক রিচার্ড ব্রনসন এবং আমাজন প্রতিষ্ঠাতা জেফ বেজো যতই স্পেস ট্যুরিজম বা মহাকাশ পর্যটনের যুগে আমাদের নিয়ে যেতে চান,আদিমতম প্রবৃত্তি মানুষ এখনও ঝেড়ে ফেলতে পারেননি! তাই লকডাউনের সময়ে গৃহবন্দি মানুষকে পর্নো ভিডিও দেখিয়ে এবং বেচে রাজ কুন্দ্রা কোটি কোটি টাকা মুনাফা করেছেন,এমনটাই মুম্বই পুলিশের বক্তব্য। মহাকাশের আলপথে হাঁটার স্বপ্ন বেচে বেজোরা যখন মিলিয়ন ডলার কামিয়েছেন, তখন 'কামসূত্রে'র দেশের আধুনিক কামলীলায় স্বপ্নসফরের পাসওয়ার্ড বেচে শিল্পা শেঠির স্বামী শিল্পপতি হিসেবে নিজেকে নতুন উড়ান দিয়েছেন। অতিমারি এবং লকডাউন যাঁদের কে ধনী করেছে, রাজ কুন্দ্রা তাঁদের মধ্যে শীর্ষে থাকবেন।


'বাজিগর' এর পরে শিল্পা শেঠির ফিল্ম কেরিয়ারে অন্যতম উল্লেখযোগ্য হিট ২০০০ সালের ছবি 'ধড়কন'। প্রেম, বিচ্ছেদ, বিরহের এই বলিউডি ককটেলের হিট গান ছিল, 'দিল নে ইয়ে কহা হ্যায় দিল সে'। রাজ কুন্দ্রার গ্রেফতারির পরে সোশ্যাল মিডিয়ায় ছেয়ে যাওয়া অসংখ্য মিমে বারবার যে গানের কথাগুলো ফিরে ফিরে এসেছে। সত্যিই বোধহয় শিল্পা শেঠি ওই গানের দুটো লাইন রাজ কুন্দ্রাও বিশ্বাস করেন বলে ধরে নিয়েছিলেন: 'মেরি জান মেরে দিলবর, মেরা অ্যায়েতবার কর লো'!

সুমন ভট্টাচার্য, কলকাতার বিশিষ্ট সাংবাদিক। কবি, কথাশিল্পী ও মিডিয়া ব্যক্তিত্ব।