গান-পাঠ-আবৃত্তিতে ছায়ানটের প্রতিবাদ



বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম
সম্মিলিত কন্ঠে গান পরিবেশ করছেন ছায়ানটের শিল্পীবৃন্দ

সম্মিলিত কন্ঠে গান পরিবেশ করছেন ছায়ানটের শিল্পীবৃন্দ

  • Font increase
  • Font Decrease

গান-পাঠ ও আবৃত্তিতে সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে সাংস্কৃতিক প্রতিবাদ জানাল ছায়ানট। ‘সাম্প্রদায়িক অপশক্তিকে রুখে দাঁড়াও’ শিরোনামে সোমবার(২৫ অক্টোবর) রাতে অনুষ্ঠানটি প্রচারিত হয় ছায়ানটের ফেসবুক পেজে ও ইউটিউব চ্যানেলে।
অনুষ্ঠানের শুরুতেই বক্তব্য রাখেন ছায়ানট সভাপতি সন্‌জীদা খাতুন।

তিনি বলেন, “একাত্তর সালের ডিসেম্বরে বাংলাদেশ স্বাধীন হলে ভরসা হয়েছিলো এবার মানুষের মতো মানুষ হয়ে মুক্ত হাওয়া শ্বাস নিয়ে বাঁচতে পারবো। পাশের দেশ থেকে আনন্দিত মনে দেশে ফিরে এলাম, কিন্তু ঢাকার দেয়ালে দেয়ালে এসব কী লেখা? মুক্তিযুদ্ধে সর্বভাবে সহায়তা করেছে যে দেশ, সেই ভারত বিষয়ে কী বিদ্বেষপূর্ণ মন্তব্য আর হুমকী। ‘আমরা চলে যাচ্ছি, কিন্তু আবার ফিরে আসবো’। বুকের ভিতর শিরশির করে উঠলো।

“এই কী শত্রুমুক্ত দেশে ফেরা? এই কী মানুষের মতো বাঁচবার জন্য যতো সাধনার ফল? সেদিনকার ভয় বারবার বাস্তবরূপে ফিরে এসেছে স্বাধীন বাংলাদেশে। সম্প্রদায় বিদ্বেষের বিষ সাপের মতো ছোবল দিয়েছে বারবার। আমরা কবে মানুষের মতো মানুষ হয়ে বাঁচতে পারবো?”-আক্ষেপ জানান বরেণ্য এই সাংস্কৃতিক ব্যক্তিত্ব।



তাঁর বক্তব্যের পর ছায়ানটের শিল্পীদের সম্মিলিত কন্ঠে পরিবেশিত হয় রবীন্দ্রনাথের গান ‘হিংসায় উন্মত্ত পৃথ্বী’। নজরুলের কবিতা ‘তোমার বাণীরে করিনি গ্রহণ ক্ষমা কর হজরত’ পাঠ করেন জয়ন্ত রায় । কবিতাটি গান আকারে পরিবেশন করেন খায়রুল আনাম শাকিল। লাইসা আহমদ লিসার কন্ঠে- ‘আমি মারের সাগর পাড়ি দেব বিষম ঝড়ের বায়ে’ এবং আবদুল ওয়াদুদের কণ্ঠে পরিবেশিত হয় ‘আর নহে, আর নয় আমি করি নে আর ভয়’।

কবিতা পাঠ করেছেন সুমনা বিশ্বাস, জহিরুল হক খান। চন্দনা মজুমদার শুনিয়েছেন লালনের গান ‘এমন মানবসমাজ কবে গো সৃজন হবে’। ছায়ানটের রীতি অনুযায়ী শেষ পরিবেশনা ছিল জাতীয় সংগীত।



সম্প্রতি দেশব্যাপী ঘটে যাওয়া সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে পথেও নেমেছিলো ছায়ানট। গত ২২ অক্টোবর ছায়ানট সংস্কৃতি ভবনের সামনে অনুষ্ঠিত হয় দীর্ঘ মানববন্ধন। সকাল সাড়ে ১১টা থেকে ১১টা ৫০ পর্যন্ত অনুষ্ঠিত এই মানববন্ধনে অংশ নেন জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ্‌, কণ্ঠশীলন এবং ছায়ানট সঙ্গীতবিদ্যায়তন ও নালন্দা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবকসহ ছায়ানটের কর্মী-সংগঠকবৃন্দ।

অস্কারে লড়বে ‘গ্রোভ’, গাজী রাকায়েতের সেই কথাই সত্য হতে চলেছে?



বিনোদন রিপোর্ট, বার্তা ২৪.কম
গাজী রাকায়েত

গাজী রাকায়েত

  • Font increase
  • Font Decrease

অস্কারে চলচ্চিত্র জমা দিয়েই আত্মবিশ্বাসী নির্মাতা গাজী রাকায়েত বার্তা ২৪.কমকে বলেছিলেন, “নব্বই শতাংশ নিশ্চিত হয়েছি চলচ্চিত্রটি প্রতিযোগীতার জন্য মনোনিত হবে।”

সে কথাই কি সত্যি হতে চলেছে?

ছবিটি অস্কার রিমাইন্ডার লিস্টে জায়গা করে নিয়েছে। অ্যাকাডেমি অব মোশন পিকচার আর্টস অ্যান্ড সায়েন্সেস প্রতিযোগিতার জন্য ২৭৬টি ছবির নাম ঘোষণা করেছে। তার মধ্যে স্থান পেয়েছে ‘দ্য গ্রেভ’।

বিষয়টি নিয়ে গাজী রাকায়েত বলেন, “ছবিটি ভোটাভুটির জন্য নির্বাচিত হয়েছে। খুব ভালো লাগছে এই ভেবে যে সারাবিশ্বে অস্কারের ১০ হাজার ভোটার যারা শিল্পী ও কলাকুশলী। তাদের কাছে আমাদের ছবিটা পৌঁছে যাবে। যারা ম্যাক্সিমাম ভোট পাবে তারা পুরস্কারের জন্য মূল পর্বে অংশ নেবে। আমার জানা মতে, বাংলাদেশ থেকে এর আগে এতটা উঁচুতে কোনও ছবি যায়নি।”


গাজী রাকায়েত জানান, ভোটাভুটির মাধ্যমে সেরা ছবির জন্য ১০টিসহ প্রায় ২০টি ক্যাটাগরিতে ৫টি করে সিনেমা মনোনয়ন পাবে। অর্থাৎ রিমাইন্ডার লিস্টের ২৭৬টি ছবি থেকে প্রায় ১২০টি ছবি চূড়ান্ত মঞ্চে দেখা যাবে।

চলতি বছরের ২৭ মার্চ অনুষ্ঠিত হবে ৯৪তম অস্কারের অ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠান। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে ক্যালিফোর্নিয়ার ডলবি থিয়েটারে মোট ২৪টি শাখায় দেওয়া হবে পুরস্কারগুলো।

বার্তা ২৪.কমকে দেয়া সাক্ষাৎকারে গাজী রাকায়েত বলেছিলেন, “তাদের সাথে আমার এখন পর্যন্ত যে ধরনের মেইল আদান প্রদান হয়েছে তাতে আমি নব্বই শতাংশ নিশ্চিত হয়েছি চলচ্চিত্রটি প্রতিযোগীতার জন্য মনোনিত হবে। শর্টলিস্ট এলে ১০০ শতাংশ নিশ্চিত হওয়া যাবে। তবে জেনারেল ক্যাটাগরিতে এভাবে বাংলাদেশের কোনো চলচ্চিত্র আগে জমা পড়েনি। আসলে এভাবে ছবি জমা দেওয়া সম্ভব এটাই অনেকে জানেনই না।”

শনিবার বার্তা ২৪.কমকে প্রতিক্রিয়ায় গাজী রাকাযেত বলেন, “খুব ভালো একটি সময় আমরা পার করছি। যে স্বপ্ন এবং লক্ষ্য নিয়ে আমরা পরিশ্রম করেছি নির্মাণেরও তিন বছর আগ থেকে, সেই স্বপ্ন পূরণের কাছাকাছি যে যেতে পেরেছি তাতেই আমরা অনেক খুশি। স্বপ্নটি হয়তো গতকালই মরে যেতে পারতো, এই সংবাদে স্বপ্নটা আরেকটু দীর্ঘায়িত হল।”

এর আগে বহুবার অস্কার পুরস্কারের বিদেশি ভাষার ছবির জন্য সিনেমা পাঠানো হরেও তারেক মাসুদের ‘মাটির ময়না’ ছাড়া মনোনয়ন পায়নি কোনোটিই। এবার বাংলাদেশিদের জন্য সুখবর বয়ে আনলো গাজী রাকায়েতের ‘গোর’ বা ‘দ্য গ্রেভ’।

পড়ুন সেই সাক্ষাৎকারটি
‘নব্বই শতাংশ নিশ্চিত ‘গোর’ অস্কারে মূল প্রতিযোগীতার জন্য মনোনীত হবে’

 

এক নজরে গোর-দ্য গ্রেভ

গোর-দ্য গ্রেভ
পরিচালক: গাজী রাকায়েত
প্রযোজক: ফরিদুর রেজা সাগর[
চিত্রনাট্যকার: গাজী রাকায়েত
কাহিনিকার: গাজী রাকায়েত
উৎস: গোর (নাটক), ১৯৯৮

শ্রেষ্ঠাংশে
গাজী রাকায়েত
মৌসুমী হামিদ
দিলারা জামান
মামুনুর রশীদ
আশিউল ইসলাম
সুষমা সরকার
এ কে আজাদ সেতু
দীপান্বিতা মার্টিন
ওমর ফারুক
শামীমা তুষ্টি
অর্থা (শিশু শিল্পী)
এসএম মহসীন
গাজী আমাতুন নূর

সুরকার:  মোঃ ফজলে কাদের স্বাধীন
চিত্রগ্রাহক: পঙ্কজ পালিত, নিয়াজ মাহবুব
সম্পাদক: মোহাম্মদ শরিফুল ইসলাম রাসেল
প্রযোজনা কোম্পানি: ইমপ্রেস টেলিফিল্ম
পরিবেশক: ইমপ্রেস টেলিফিল্ম (বাংলাদেশ)
ইলিয়ট ক্যানবার (যুক্তরাষ্ট্র)
মুক্তি: ২৫ ডিসেম্বর ২০২০ (বাংলাদেশ), ১৪ মে ২০২১ (লস এঞ্জেলেস)
দৈর্ঘ্য ১৩২ মিনিট

;

‘মায়া মাখা’ গানে আদর-বুবলী



বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম
গানের দৃশ্য

গানের দৃশ্য

  • Font increase
  • Font Decrease

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত চলচ্চিত্র পরিচালক সৈকত নাসির নির্মাণ করেছেন নতুন চলচ্চিত্র ‘তালাশ’। আগামী ৪ ফেব্রুয়ারি মুক্তি পেতে যাওয়া এই ছবির প্রকাশ পেল এর প্রথম গান ‘মায়া মাখা’ ।

টাইগার মিডিয়ার ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয় গানটি। গানের গল্পে উঠে এসেছে চলচ্চিত্রের প্রধান দুই চরিত্র আদর আজাদ ও শবনম বুবলীর কষ্ট ও যন্ত্রণার গল্প।

‘তালাশ’ ছবির কাহিনি গড়ে উঠেছে এক দল গান পাগলাটে ছেলে-মেয়ের জীবনের গল্প নিয়ে। ছবিটিতে সুমন চরিত্রে অভিনয় করেছেন আদর আজাদ।

তিনি বলেন, “রোমান্টিক থ্রিলার ঘরানার গল্পে ছবিটি নির্মিত হয়েছে। কাজটির জন্য অনেক পরিশ্রম করেছি। চেষ্টা করেছি নিজের সেরাটি দিতে। দর্শক প্রেক্ষাগৃহে গিয়ে সিনেমাটি দেখলে বুঝতে পারবেন৷ ভালো একটি সিনেমা দিয়ে বড় পর্দায় অভিষেক হতে যাচ্ছে ভেবে খুবই ভালো লাগছে।”

ছবিটির কাহিনি পরিচালকের সঙ্গে যৌথভাবে লিখেছেন আসাদ জামান।

গত বছর সেপ্টেম্বর সিনেমাটির শুটিং শুরু হয়। ঢাকা, কক্সবাজার, বিএফডিসি টানা শুটিংয়ের মাধ্যমে কাজ শেষ হয়।

সিনেমাটিতে গান রয়েছে পাঁচটি। গানগুলো লিখেছেন প্রসেনজিৎ মণ্ডল, রওনক একরাম, সাদাত হোসেন। কণ্ঠ দিয়েছেন ইমরান মাহমুদুল, দিলশাদ নাহার কনা, এ আর রাব্বী, দ্বীন ইসলাম শাহরুখ, ঐশী, আরিফ রহমান জয়, মেজবাহ বাপ্পী।

আদর ও বুবলি ছাড়া ছবিটিতে আরও অভিনয় করেছেন আসিফ আহসান খান, মাসুম বাশার, মিলি বাশার, যোজন মাহমুদ প্রমুখ। ক্লিওপেট্রা ফিল্মসের ব্যানারে নির্মিত হয়েছে ‘তালাশ’।

দেশ বিদেশে পরিবেশনা করবে দ্য অভি কথাচিত্র।

;

করোনা ভাইরাসে আক্রান্ত হলেন পুর্ণিমা



বিনোদন রিপোর্ট, বার্তা২৪.কম
পূর্ণিমা

পূর্ণিমা

  • Font increase
  • Font Decrease

করোনা ভাইরাসে আক্রান্তের মিছিলে তারকাদের সংখ্যাও বাড়ছে প্রতিদিন। এবার করোনা আক্রান্ত হলেন চিত্রনায়িকা পূর্ণিমা। তথ্যটি বার্তা ২৪.কমকে নিশ্চিত করেছেন পূর্ণিমা নিজেই। তিনি জানান, সম্প্রতি উপসর্গ টের পাওয়ায় করোনা পরীক্ষা করান। তাতে আজ (২২ জানুয়ারি) ফলাফল পজেটিভ এসেছে।

বর্তমানে নিজ ঘরেই আইসোলেশনে আছেন পূর্ণিমা। বললেন, “এখন পূর্ণ বিশ্রাম। চিকিৎসকের পরামর্শ অনুযায়ি চলছি। সবার কাছে দোয়া কামনা রইল। সবাই সাবধানে থাকবেন, সচেতন থাকবেন।”

চিত্রনায়িকা পূর্ণিমা বর্তমানে ‘টফি স্টার সার্চ’ নামের ট্যালেন্ট হান্ট শোর বিচারক হিসেবে কাজ করছেন। তার মুক্তিপ্রতিক্ষিত চলচ্চিত্র ‘গাঙচিল’।

 

;

হলদে পরীর বিয়ে আজ, বর সেই শরিফুল রাজ



বিনোদন রিপোর্ট, বার্তা ২৪.কম
রাজ ও পরী

রাজ ও পরী

  • Font increase
  • Font Decrease

গিয়াস উদ্দিন সেলিমের মুক্তি প্রতীক্ষিত ‘গুণিন’ চলচ্চিত্রে শুটিং করতে গিয়ে তাদের সখ্যতা ও প্রেম। তারপর লুকিয়ে গত বছরের ১৭ অক্টোবর বিয়ে হয় অভিনেতা শরিফুল রাজ ও পরীমনির। তারপর এল সন্তান ধারণের খবর। ফের ‘টক অব দ্য কান্ট্রি’ পরীমনি।

তারপর পারিবারিকভাবে এই প্রথম আনুষ্ঠানিক আয়োজন। গতকাল শুক্রবার (২২ জানুয়ারি) দুই পরিবারের কাছের সদস্যদের উপস্থিতিতে ঘরোয়া আয়োজনে হয় পরী ও রাজের গায়ে হলুদ। বিয়ের অনুষ্ঠান হতে যাচ্ছে আজ। তার আগে গায়ে হলুদের এক ঝলক দেখা যাক।

মেহেদী হাতে রাজ ও পরী

 

গায়ে হলুদ মাখা রাজ-পরী 

পরীর অভিবাবক হিসেবে ছিলেন নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম ও চয়নিকা চৌধুরী

উপস্থিত ছিলেন অভিনেতা ডিএ তায়েব

গর্ভের সন্তান কি কান পেতে শুনছেন পরী ও রাজের আনন্দোৎসব?

ভালোবাসার বন্ধন দেখিয়ে দিলেন রাজ

 

 

 

 

 

;