অন্তর্জালেই কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব?



বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম
কলকাতা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের পোস্টার

কলকাতা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের পোস্টার

  • Font increase
  • Font Decrease

কলকাতা ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যাল মানেই শহরজুড়ে উৎসবের আমেজ। নন্দন, রবীন্দ্রসদনের পাশাপাশি উত্তর ও দক্ষিণ কলকাতার বেশ কয়েকটি সিনেমা হলে বাছাই করা ছবি দেখানো হয়।

করোনাভাইরাস মহামারির কারণে গত বছর কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব আয়োজিত হয়নি। পরবর্তীতে সংক্রমণের কথা মাথায় রেখে চলতি বছরের জানুয়ারি মাসে উৎসবটির উদ্বোধনী অনুষ্ঠান হয়েছিল ভার্চুয়ালি।

তবে এবার জানানো হল, ২৭তম আন্তর্জাতিক ফিল্ম ফেস্টিভ্যাল শুরু হবে ২০২২ সালের ৭ জানুয়ারি থেকে। চলবে ১৪ জানুয়ারি পর্যন্ত।

কিন্তু উদ্বোধনী অনুষ্ঠানে শিল্পীরা সশরীরে হাজির থাকবেন নাকি ফের ভার্চুয়ালের পথেই হাঁটবে রাজ্য, তা এখনও স্পষ্ট করে কিছু জানানো হয়নি। যদিও আসন্ন ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শারীরিক উপস্থিতির মধ্য দিয়েই অনুষ্ঠিত হবে।

১৯৯৫ সাল থেকে চলে আসছে এই উৎসব। সেই হিসাবে উৎসবটি এবার ২৭ বছরে পা দিচ্ছে। গত বছর উৎসবে যোগ দিয়েছিল দেশ–বিদেশের ৮১টি ছবি এবং ৫০টি স্বল্পদৈর্ঘ্যের ছবি। বাংলাদেশ থেকে যোগ দিয়েছিল রেজওয়ান শাহরিয়ারের ছবি ‘নোনা জলের কাব্য’।

স্বামীর বিরুদ্ধে সারিকার মামলা



বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম
স্বামীর বিরুদ্ধে সারিকার মামলা

স্বামীর বিরুদ্ধে সারিকার মামলা

  • Font increase
  • Font Decrease

মাত্র ৯ মাস হলো নতুন বিয়ের ঘর, এর মধ্যেই এলো ভাঙনের খবর। যৌতুকের দাবি ও মারধরের অভিযোগে সারিকা সাবরিন তার স্বামী জি এস বদরুদ্দিন আহমেদের (রাহী) বিরুদ্ধে মামলাও করেছেন। আদালত মামলাটি আমলে নিয়ে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন রাহী বরাবর!

গ্রেফতার সংক্রান্ত তামিল প্রতিবেদন দাখিলের জন্য ২১ ডিসেম্বর দিন ধার্য করেছেন আদালত। সারিকার আইনজীবী মাসুদুর রহমান মাসুদ বিষয়টি জানিয়েছেন।

সোমবার (২৮ নভেম্বর) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ফারাহ দিবা ছন্দার আদালতে সারিকা সাবরিন বাদী হয়ে মামলাটি করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করেন। এরপর মামলাটি আমলে নিয়ে বদরুদ্দিন আহমেদ রাহীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।গ্রেফতার সংক্রান্ত তামিল প্রতিবেদন দাখিলের জন্য ২১ ডিসেম্বর দিন ধার্য করেছেন আদালত। সারিকার আইনজীবী মাসুদুর রহমান মাসুদ বিষয়টি জানিয়েছেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, গত ২ ফেব্রুয়ারি পারিবারিকভাবে সারিকা ও বদরুদ্দিনের বিয়ে হয়। বিয়েতে ২০ লাখ টাকা দেনমোহর ধার্য করা হয়। বিয়ের সময় সারিকার বাবা-মা বদরুদ্দিনকে ২৫ লাখ টাকার স্বর্ণালংকারসহ বাসার যাবতীয় আসবাবপত্র উপহার হিসেবে দেন। বিয়ের কিছুদিন যেতে না যেতেই আসামি বদরুদ্দিন বাদী সারিকার পরিবারের কাছে ৫০ লাখ টাকা দাবি করে তাকে মারধর করতে থাকে।

গত ৫ নভেম্বর আসামি বদরুদ্দিন ভিকটিম সারিকার কাছে ৫০ লাখ টাকা যৌতুকের টাকা এনে দিতে বলে। যৌতুকের টাকা না দেওয়ায় সারিকার এক কাপড়ে তার বাবার বাড়িতে পাঠিয়ে দেয়।

এর আগে ১৯ নভেম্বর ঢাকার ধানমন্ডিতে এ বিষয়ে এক সালিশি বৈঠক হয়। বৈঠকে কথোপকথনের এক পর্যায়ে আসামি বলেন যে, ব্যবসার জন্য তাকে ৫০ লাখ টাকা দিতে হবে। দাবি করা টাকা না দিলে সারিকার সঙ্গে সংসার করবে না এবং তাকে তালাক দিয়ে বেশি টাকা যৌতুক নিয়ে অন্যত্র বিয়ে করবেন বলে দ্রুত চলে যান।

তবে মামলার নথির বাইরে এ বিষয়ে সারিকার আলাদা কোনও মন্তব্য পাওয়া যায়নি। চলতি বছরের ২ ফেব্রুয়ারি দুই পরিবারের সদস্যদের উপস্থিতিতে সারিকা-বদরুদ্দিনের বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। ২০০৬ সালে মডেলিং দিয়ে ক্যারিয়ার শুরু করেন সারিকা। শুরুতেই তারকা খ্যাতি পান। এরপর নাটক ও বিজ্ঞাপনে টানা কাজ করেন।

২০১৪ সালে মাহিম করিম নামে এক ব্যবসায়ী-প্রযোজককে বিয়ে করেন সারিকা। তবে ২০১৬ সালে তাদের বিচ্ছেদ হয়। সেহরিশ আনায়া নামে সেই ঘরে এক কন্যাও রয়েছে। এরপর চলতি বছরের দুই ফেব্রুয়ারি ফের সংসারী হন সারিকা।

;

বার্লিন ওয়ার্ল্ড সিনেমা ফান্ডের অধিবেশনে তহবিল জিতলেন রুবাইয়াত



বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম
ছবি: হাবিবা নওরোজ

ছবি: হাবিবা নওরোজ

  • Font increase
  • Font Decrease

‘মেহেরজান’ ও ‘আন্ডারকনস্ট্রাকশন’ নামে দুটি ছবি বানিয়ে প্রশংসা পান রুবাইয়াত হোসেন। এবার প্রকাশ করা হয়েছে বার্লিন ওয়ার্ল্ড সিনেমা ফান্ডের ৩৭তম অধিবেশনের অনুদান পাওয়া ছবির তালিকা। আগামী ছবি ‘দ্য ডিফিকাল্ট ব্রাইড’ নির্মাণের জন্য ৫০ হাজার ইউরো সহায়তা পাবেন বাংলাদেশের স্বাধীন ধারার নির্মাতা রুবাইয়াত হোসেন। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৫৩ লাখ টাকা।

প্রতিক্রিয়ায় পরিচালক রুবাইয়াত হোসেন জানান, এটা আমার জন্য অনেক আনন্দের সংবাদ। আমার সিনেমাটিকে বেছে নেওয়ায় কৃতজ্ঞ। প্রোডাকশন ফান্ডিং শাখায় বাংলাদেশের সিনেমা ছাড়াও ভেনেজুয়েলার সিনেমা ‘আই উইল মিউটেট লাইক আ জঙ্গল অ্যানিমেল’ জিতেছে ৫০ হাজার ইউরো, ৩০ হাজার করে জিতেছে ইরানের ‘লেটারস ফ্রম মিস ইরান’, আর্জেন্টিনার ‘লাভারস ইন দ্য স্কাই’ ও সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের তথ্যচিত্র ‘লা ফাদ্যু’। ওয়ার্ল্ড সিনেমা ফান্ডে প্রোডাকশন ফান্ডিং বিভাগ ছাড়াও ওয়ার্ল্ড সিনেমা ফান্ড ইউরোপ, ওয়ার্ল্ড সিনেমা ফান্ড আফ্রিকা ও ওয়ার্ল্ড সিনেমা ফান্ড ডিস্ট্রিবিউশন বিভাগ থেকে তহবিল দেওয়া হয়ে থাকে।

এ পরিচালকের সর্বশেষ সিনেমা শিমু ( ‘Shimu’)। ফ্রান্স, ডেনমার্ক, জাপান, পর্তুগালসহ ১০টি দেশে এটি বাণিজ্যিকভাবে মুক্তি পেয়েছিল। ২০১৯ সালের টরন্টো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের ‘সমকালীন বিশ্ব চলচ্চিত্র’ শাখায়ও প্রদর্শিত হয়েছিল শিমু। স্টকহোম, এশিয়া প্যাসিফিক ছাড়াও বেশ কিছু উৎসবে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করে প্রশংসা পেয়েছিল। চলতি বছর সিনেমাটি হলে মুক্তি পায়।

বার্লিন ওয়ার্ল্ড ফান্ডের জন্য চলতি বছর ৫১টি দেশ থেকে ১৭৬টি সিনেমা জমা পড়ে। সেগুলোর মধ্য থেকে ১১টিকে মনোনীত করেছেন বিচারকেরা। এই তালিকায় বাংলাদেশ ছাড়াও আছে আর্জেন্টিনা, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, চাদ, কলম্বিয়া, ইরান, পেরু, তিউনিসিয়া ও ভেনেজুয়েলার সিনেমা। চূড়ান্ত নির্বাচনে প্রোডাকশন ফান্ডিং বিভাগে জায়গা করে নেয় ‘দ্য ডিফিকাল্ট ব্রাইড’।

 

;

সালমানের জীবন নিয়ে সিনেমা, বিশেষ ভূমিকায় ঘনিষ্ঠ নারী!



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
সালমান খান

সালমান খান

  • Font increase
  • Font Decrease

সালমান খান, শুধু অভিনেতা হিসাবে নন, প্রযোজক হিসাবেও বলিউডের সঙ্গে যুক্ত তিনি। এর বাইরে আছে নিজস্ব ফ্যাশন ব্র্যান্ডও। বলিউডের ভাইজান সালমান খানের জীবন নিয়ে এবার ছবি। কী ভাবছেন, কে থাকছেন সালমান খানের ভূমিকায়? প্রশ্নের উত্তর পেয়ে যাবেন এখনই।

ভারতের সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, সালমানের জীবন নিয়ে একটি সিনেমা তৈরি হতে চলেছে। বানাচ্ছে আবার বিদেশি প্রযোজনা সংস্থা। কে অভিনয় করবেন সালমানের ভূমিকায়? না, তার কোনও প্রয়োজন নেই। কারণ এটি হতে চলেছে এই ডকুমেন্টারি বা তথ্যচিত্র। ফলে কাউকে সালমানের ভূমিকায় অভিনয় করতে হবে না। মেগাস্টারকেই দেখা যাবে এই ছবিতে।

তবে চমক আছে অন্যত্র। ছবিটির অনেকখানি অংশের সঞ্চালনার দায়িত্বে রয়েছেন নাকি সালমান-ঘনিষ্ঠ এক নারী। ঠিক সঞ্চালনা না বলে, বলা ভালো, তাঁর চোখ দিয়ে সালমানের জীবনকে দেখা হবে এই তথ্যচিত্রের কিছুটা অংশ জুড়ে। কে তিনি? আন্দাজ করতে পারেন।

সালমান খানের সঙ্গে এক সময়ে এই মডেল-অভিনেত্রীর সম্পর্কের গুজব রীতিমতো চর্চার বিষয় হয়ে উঠেছিল বলিউডের অন্দরে। যদিও দু’জনের কেউই সে কথা কখনও স্বীকার করেননি। তবে বিষয়টি এখনও ফিশফিশের স্তরেই থেকে গিয়েছে। এই মডেল-অভিনেত্রী হলেন লুলিয়া ভান্তুর। প্রযোজনা সংস্থার তরফে নাকি তাঁকে এই তথ্যচিত্রে বিশেষ ভূমিকা পালন করতে অনুরোধ করা হয়েছিল। তিনি নাকি রাজি হয়েছেন।

কবে এই তথ্যচিত্রের কাজ শুরু হবে, কবে এটি দেখা যাবে, তা এখনও জানা যায়নি। তবে খুব বেশি দেরি নেই, তেমনই আভাস দেওয়া হয়েছে।

এর মধ্যে সালমান অভিনীত টাইগার সিরিজের পরের পর্ব মুক্তির অপেক্ষায় রয়েছে। তারই মধ্যে ভাইজানের ভক্তদের জন্য এসে গেল তথ্যচিত্রের ভালো খবরটিও।

;

রণলিয়া কন্যার নামের রয়েছে বিশেষ অর্থ



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বয়স এখনও তিন সপ্তাহ হয়নি। তবে ইতিমধ্যেই বলিউডের সবচেয়ে আলোচিত স্টারকিড হয়ে উঠেছে রণবীর-আলিয়ার সন্তান। গত বৃহস্পতিবার ইনস্টাগ্রামে ‘রাহা’ লেখা বার্সেলোনার জার্সির ছবি শেয়ার করেন আলিয়া ভাট। জানান, এটাই তার শিশুকন্যার নাম। যা দিদা নীতু কপুর রেখেছেন।

ইনস্টাগ্রামে পোস্টে আলিয়া বলেন, রাহার আক্ষরিক অর্থ হল ‘স্বর্গীয় পথ’। তবে সহিলি ভাষায় এই নামের অর্থ আনন্দ, সংস্কৃতে এর অর্থ বংশ আর বাংলায় রাহা নামের অর্থ বিশ্রাম, আরাম, ত্রাণ। আরবি ভাষায় এর অর্থ শান্তি, অথবা আনন্দ, মুক্তি এবং সুখ। ওর নামের সঙ্গে মিলিয়েই প্রথমবার যখন ওকে আমরা হাতে ধরেছি, এই সবকিছু আমরা অনুভব করেছি! ধন্যবাদ রাহা, আমাদের পরিবারকে প্রাণশক্তিতে ভরিয়ে তোলবার জন্য। মনে হচ্ছে আমাদের জীবনটা সবে শুরু হল।

এই পোস্টের সঙ্গে একটি মিষ্টি ছবি শেয়ার করে নিয়েছেন আলিয়া। যেখানে একরত্তির দেখা মিলল বাবার কোলে। পাশেই দাঁড়িয়ে রয়েছেন আলিয়া। রাহার মাথার একরাশ চুল ছবিতে ধরা পড়েছে। আর ঘরের অফ-হোয়াইট দেওয়ালে ঝুলছে ফুটবল ক্লাব বার্সেলোনার খুদে জার্সি। সেখানেই রাহা-র নাম লেখা রয়েছে।

গত ৬ নভেম্বর কন্যা সন্তানের জন্ম দেন আলিয়া। দীর্ঘ পাঁচ বছর ধরে চুটিয়ে প্রেম করবার পর চলতি বছর এপ্রিলে গাঁটছড়া বাঁধেন এই তারকা দম্পতি। বিয়ের দেড় মাসের মাথায় প্রেগন্যান্সির ঘোষণা করে সকলকে চমকে দিয়েছিলেন আলিয়া। ক্যারিয়ারের মধ্যগগণে মাত্র ২৯ বছরেই মেয়ের মা হয়েছেন মহেশ ভাট কন্যা।

;