গুণীজনদের সম্মান দেখানো না হলে নতুন গুণীজন সৃষ্টি হয় না: তথ্যমন্ত্রী



বিনোদন রিপোর্ট, বার্তা ২৪.কম
শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন বহুল আলোচিত চিত্রনায়িকা পরীমনি

শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন বহুল আলোচিত চিত্রনায়িকা পরীমনি

  • Font increase
  • Font Decrease

অনুষ্ঠিত হলো টেলিভিশন রিপোর্টার্স ইউনিটি অব বাংলাদেশ (ট্রাব) অ্যাওয়ার্ডের ২৭ তম আসর। ২০ নভেম্বর সন্ধ্যায় ঢাকা ক্লাবে আয়োজিত এ অনুষ্ঠানে মোট ১৩টি ক্যাটাগরিতে বিভিন্নগুণীজনকে সম্মানিত করা হয় এই অ্যাওয়ার্ড অনুষ্ঠানে। এতে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ ও সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

পরে প্রধান অতিথি হিসেবে হাছান মাহমুদ তার বক্তব্যে তিনি বলেন, “গুণীজনদের সম্মান দেখানো না হলে নতুন গুণীজন সৃষ্টি হয় না। আমরা একটি বহুমাত্রিক সমাজে বসবাস করি, যেখানে কৃষ্টি সংস্কৃতিতে আমরা অনেক এগিয়ে। সংস্কৃতিতে আমরা বিশ্বের অনেক দেশের থেকে উন্নত। ভারতবর্ষের একজন বাঙালি হয়ে এদিক থেকে আমরা গর্বিত।”

তিনি বলেন, শুধুমাত্র আর্থিক উন্নয়নের মাধ্যমে একটি জাতির উন্নয়ন সম্ভব নয়। বস্তুগত উন্নয়নের পাশাপাশি তার আত্মিক উন্নয়ন প্রয়োজন। সেজন্যে আমাদের কৃষ্টি-সংস্কৃতিকে যারা সামনে এগিয়ে নিচ্ছেন, তাদের সম্মানিত করা প্রয়োজন।

এ আসরে শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচিত হয়েছে চয়নিকা চৌধুরী পরিচালিত বিশ্বসুন্দরী। শ্রেষ্ঠ অভিনেত্রীর পুরস্কার পেয়েছেন বহুল আলোচিত চিত্রনায়িকা পরীমনি। একই চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ নায়ক হয়েছেন চিত্রনায়ক সিয়াম।

এসময় বিভিন্নক্ষেত্রে অবদানের স্বীকৃতি স্বরূপ পাঁচজনকে দেওয়া হয় আজীবন সম্মাননা। এতে সাংবাদিকতায় আজীবন সম্মাননা পান বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নঈম নিজাম, প্রকৃতিতে মুকিত মজুমদার, সমাজ উন্নয়নে চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন ও শিক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. হামিদা খানম।


বিশেষ সম্মাননা পুরস্কার দেওয়া হয় এটিএন বাংলার চেয়ারম্যান ড. মাহফুজুর রহমান এবং গাজীপুর সিটি করপোরেশনের মেয়র জাহাঙ্গীর আলমকে। অনুষ্ঠানে চিন্ময় মুৎসুদ্দীকে দেওয়া হয় আহমেদ জামান চৌধুরী স্মৃতি পুরস্কার ও সৈয়দ শামসুল হক স্মৃতি পুরস্কার পান নাট্যজন আতাউর রহমান।

এছাড়া চলচ্চিত্র, টেলিভিশন, নৃত্য, সংগীত ও মঞ্চসহ সংস্কৃতির বিভিন্ন অঙ্গনের বিভিন্নজনকে এই পুরস্কার দেওয়া হয়।

পুরস্কারপ্রাপ্ত অন্যরা হলেন, শ্রেষ্ঠ প্লেব্যাক সিঙ্গার (পুরুষ) ইমরান, শ্রেষ্ঠ প্লেব্যাক (নারী) দিলশাদ নাহার কনা। “টুঙ্গীপাড়ার মিঞা ভাই” চলচ্চিত্রের জন্য বিশেষ সম্মাননা পেয়েছেন প্রযোজক সেলিম খান, পরিচালক শামীম আহমেদ রনি, ইফতেখার চৌধুরী ও শাহীন সুমন। টকশো “কথায় কথায়” এর জন্য বিশেষ সম্মাননা পান তাশিক আহমেদ।

শ্রেষ্ঠ নাট্যাভিনেতার পুরস্কার পেয়েছেন জাহিদ হাসান ও রাশেদ সীমান্ত। শ্রেষ্ঠ নাট্য পরিচালক হিসেবে সালাহউদ্দিন লাভলু, অভিনেত্রী মেহজাবিন চৌধুরী সম্মাননা পান।

শ্রেষ্ঠ সংগীত শিল্পীর সম্মাননা পান আঁখি আলমগীর ও আসিফ আকবর। এছাড়া শ্রেষ্ঠ মঞ্চনাটক “দ্রৌপদী পরম্পরা”, শ্রেষ্ঠ মঞ্চাভিনেতা সেলিম মাহবুব, শ্রেষ্ঠ মঞ্চাভিনেত্রী তনিমা হামিদ, শ্রেষ্ঠ নির্দেশক অধ্যাপক মলয় ভৌমিককে এই সম্মাননা প্রদান করা হয়।

এগুলো সহ অনুষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরিতে শতাধিক ব্যক্তি এবং প্রতিষ্ঠান কে সম্মাননা প্রদান করে ট্রাব।

 

স্বামীর বিরুদ্ধে সারিকার মামলা



বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম
স্বামীর বিরুদ্ধে সারিকার মামলা

স্বামীর বিরুদ্ধে সারিকার মামলা

  • Font increase
  • Font Decrease

মাত্র ৯ মাস হলো নতুন বিয়ের ঘর, এর মধ্যেই এলো ভাঙনের খবর। যৌতুকের দাবি ও মারধরের অভিযোগে সারিকা সাবরিন তার স্বামী জি এস বদরুদ্দিন আহমেদের (রাহী) বিরুদ্ধে মামলাও করেছেন। আদালত মামলাটি আমলে নিয়ে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন রাহী বরাবর!

গ্রেফতার সংক্রান্ত তামিল প্রতিবেদন দাখিলের জন্য ২১ ডিসেম্বর দিন ধার্য করেছেন আদালত। সারিকার আইনজীবী মাসুদুর রহমান মাসুদ বিষয়টি জানিয়েছেন।

সোমবার (২৮ নভেম্বর) ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ফারাহ দিবা ছন্দার আদালতে সারিকা সাবরিন বাদী হয়ে মামলাটি করেন। আদালত বাদীর জবানবন্দি গ্রহণ করেন। এরপর মামলাটি আমলে নিয়ে বদরুদ্দিন আহমেদ রাহীর বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।গ্রেফতার সংক্রান্ত তামিল প্রতিবেদন দাখিলের জন্য ২১ ডিসেম্বর দিন ধার্য করেছেন আদালত। সারিকার আইনজীবী মাসুদুর রহমান মাসুদ বিষয়টি জানিয়েছেন।

মামলার অভিযোগ থেকে জানা যায়, গত ২ ফেব্রুয়ারি পারিবারিকভাবে সারিকা ও বদরুদ্দিনের বিয়ে হয়। বিয়েতে ২০ লাখ টাকা দেনমোহর ধার্য করা হয়। বিয়ের সময় সারিকার বাবা-মা বদরুদ্দিনকে ২৫ লাখ টাকার স্বর্ণালংকারসহ বাসার যাবতীয় আসবাবপত্র উপহার হিসেবে দেন। বিয়ের কিছুদিন যেতে না যেতেই আসামি বদরুদ্দিন বাদী সারিকার পরিবারের কাছে ৫০ লাখ টাকা দাবি করে তাকে মারধর করতে থাকে।

গত ৫ নভেম্বর আসামি বদরুদ্দিন ভিকটিম সারিকার কাছে ৫০ লাখ টাকা যৌতুকের টাকা এনে দিতে বলে। যৌতুকের টাকা না দেওয়ায় সারিকার এক কাপড়ে তার বাবার বাড়িতে পাঠিয়ে দেয়।

এর আগে ১৯ নভেম্বর ঢাকার ধানমন্ডিতে এ বিষয়ে এক সালিশি বৈঠক হয়। বৈঠকে কথোপকথনের এক পর্যায়ে আসামি বলেন যে, ব্যবসার জন্য তাকে ৫০ লাখ টাকা দিতে হবে। দাবি করা টাকা না দিলে সারিকার সঙ্গে সংসার করবে না এবং তাকে তালাক দিয়ে বেশি টাকা যৌতুক নিয়ে অন্যত্র বিয়ে করবেন বলে দ্রুত চলে যান।

তবে মামলার নথির বাইরে এ বিষয়ে সারিকার আলাদা কোনও মন্তব্য পাওয়া যায়নি। চলতি বছরের ২ ফেব্রুয়ারি দুই পরিবারের সদস্যদের উপস্থিতিতে সারিকা-বদরুদ্দিনের বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হয়। ২০০৬ সালে মডেলিং দিয়ে ক্যারিয়ার শুরু করেন সারিকা। শুরুতেই তারকা খ্যাতি পান। এরপর নাটক ও বিজ্ঞাপনে টানা কাজ করেন।

২০১৪ সালে মাহিম করিম নামে এক ব্যবসায়ী-প্রযোজককে বিয়ে করেন সারিকা। তবে ২০১৬ সালে তাদের বিচ্ছেদ হয়। সেহরিশ আনায়া নামে সেই ঘরে এক কন্যাও রয়েছে। এরপর চলতি বছরের দুই ফেব্রুয়ারি ফের সংসারী হন সারিকা।

;

বার্লিন ওয়ার্ল্ড সিনেমা ফান্ডের অধিবেশনে তহবিল জিতলেন রুবাইয়াত



বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম
ছবি: হাবিবা নওরোজ

ছবি: হাবিবা নওরোজ

  • Font increase
  • Font Decrease

‘মেহেরজান’ ও ‘আন্ডারকনস্ট্রাকশন’ নামে দুটি ছবি বানিয়ে প্রশংসা পান রুবাইয়াত হোসেন। এবার প্রকাশ করা হয়েছে বার্লিন ওয়ার্ল্ড সিনেমা ফান্ডের ৩৭তম অধিবেশনের অনুদান পাওয়া ছবির তালিকা। আগামী ছবি ‘দ্য ডিফিকাল্ট ব্রাইড’ নির্মাণের জন্য ৫০ হাজার ইউরো সহায়তা পাবেন বাংলাদেশের স্বাধীন ধারার নির্মাতা রুবাইয়াত হোসেন। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৫৩ লাখ টাকা।

প্রতিক্রিয়ায় পরিচালক রুবাইয়াত হোসেন জানান, এটা আমার জন্য অনেক আনন্দের সংবাদ। আমার সিনেমাটিকে বেছে নেওয়ায় কৃতজ্ঞ। প্রোডাকশন ফান্ডিং শাখায় বাংলাদেশের সিনেমা ছাড়াও ভেনেজুয়েলার সিনেমা ‘আই উইল মিউটেট লাইক আ জঙ্গল অ্যানিমেল’ জিতেছে ৫০ হাজার ইউরো, ৩০ হাজার করে জিতেছে ইরানের ‘লেটারস ফ্রম মিস ইরান’, আর্জেন্টিনার ‘লাভারস ইন দ্য স্কাই’ ও সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের তথ্যচিত্র ‘লা ফাদ্যু’। ওয়ার্ল্ড সিনেমা ফান্ডে প্রোডাকশন ফান্ডিং বিভাগ ছাড়াও ওয়ার্ল্ড সিনেমা ফান্ড ইউরোপ, ওয়ার্ল্ড সিনেমা ফান্ড আফ্রিকা ও ওয়ার্ল্ড সিনেমা ফান্ড ডিস্ট্রিবিউশন বিভাগ থেকে তহবিল দেওয়া হয়ে থাকে।

এ পরিচালকের সর্বশেষ সিনেমা শিমু ( ‘Shimu’)। ফ্রান্স, ডেনমার্ক, জাপান, পর্তুগালসহ ১০টি দেশে এটি বাণিজ্যিকভাবে মুক্তি পেয়েছিল। ২০১৯ সালের টরন্টো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের ‘সমকালীন বিশ্ব চলচ্চিত্র’ শাখায়ও প্রদর্শিত হয়েছিল শিমু। স্টকহোম, এশিয়া প্যাসিফিক ছাড়াও বেশ কিছু উৎসবে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করে প্রশংসা পেয়েছিল। চলতি বছর সিনেমাটি হলে মুক্তি পায়।

বার্লিন ওয়ার্ল্ড ফান্ডের জন্য চলতি বছর ৫১টি দেশ থেকে ১৭৬টি সিনেমা জমা পড়ে। সেগুলোর মধ্য থেকে ১১টিকে মনোনীত করেছেন বিচারকেরা। এই তালিকায় বাংলাদেশ ছাড়াও আছে আর্জেন্টিনা, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, চাদ, কলম্বিয়া, ইরান, পেরু, তিউনিসিয়া ও ভেনেজুয়েলার সিনেমা। চূড়ান্ত নির্বাচনে প্রোডাকশন ফান্ডিং বিভাগে জায়গা করে নেয় ‘দ্য ডিফিকাল্ট ব্রাইড’।

 

;

সালমানের জীবন নিয়ে সিনেমা, বিশেষ ভূমিকায় ঘনিষ্ঠ নারী!



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
সালমান খান

সালমান খান

  • Font increase
  • Font Decrease

সালমান খান, শুধু অভিনেতা হিসাবে নন, প্রযোজক হিসাবেও বলিউডের সঙ্গে যুক্ত তিনি। এর বাইরে আছে নিজস্ব ফ্যাশন ব্র্যান্ডও। বলিউডের ভাইজান সালমান খানের জীবন নিয়ে এবার ছবি। কী ভাবছেন, কে থাকছেন সালমান খানের ভূমিকায়? প্রশ্নের উত্তর পেয়ে যাবেন এখনই।

ভারতের সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, সালমানের জীবন নিয়ে একটি সিনেমা তৈরি হতে চলেছে। বানাচ্ছে আবার বিদেশি প্রযোজনা সংস্থা। কে অভিনয় করবেন সালমানের ভূমিকায়? না, তার কোনও প্রয়োজন নেই। কারণ এটি হতে চলেছে এই ডকুমেন্টারি বা তথ্যচিত্র। ফলে কাউকে সালমানের ভূমিকায় অভিনয় করতে হবে না। মেগাস্টারকেই দেখা যাবে এই ছবিতে।

তবে চমক আছে অন্যত্র। ছবিটির অনেকখানি অংশের সঞ্চালনার দায়িত্বে রয়েছেন নাকি সালমান-ঘনিষ্ঠ এক নারী। ঠিক সঞ্চালনা না বলে, বলা ভালো, তাঁর চোখ দিয়ে সালমানের জীবনকে দেখা হবে এই তথ্যচিত্রের কিছুটা অংশ জুড়ে। কে তিনি? আন্দাজ করতে পারেন।

সালমান খানের সঙ্গে এক সময়ে এই মডেল-অভিনেত্রীর সম্পর্কের গুজব রীতিমতো চর্চার বিষয় হয়ে উঠেছিল বলিউডের অন্দরে। যদিও দু’জনের কেউই সে কথা কখনও স্বীকার করেননি। তবে বিষয়টি এখনও ফিশফিশের স্তরেই থেকে গিয়েছে। এই মডেল-অভিনেত্রী হলেন লুলিয়া ভান্তুর। প্রযোজনা সংস্থার তরফে নাকি তাঁকে এই তথ্যচিত্রে বিশেষ ভূমিকা পালন করতে অনুরোধ করা হয়েছিল। তিনি নাকি রাজি হয়েছেন।

কবে এই তথ্যচিত্রের কাজ শুরু হবে, কবে এটি দেখা যাবে, তা এখনও জানা যায়নি। তবে খুব বেশি দেরি নেই, তেমনই আভাস দেওয়া হয়েছে।

এর মধ্যে সালমান অভিনীত টাইগার সিরিজের পরের পর্ব মুক্তির অপেক্ষায় রয়েছে। তারই মধ্যে ভাইজানের ভক্তদের জন্য এসে গেল তথ্যচিত্রের ভালো খবরটিও।

;

রণলিয়া কন্যার নামের রয়েছে বিশেষ অর্থ



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বয়স এখনও তিন সপ্তাহ হয়নি। তবে ইতিমধ্যেই বলিউডের সবচেয়ে আলোচিত স্টারকিড হয়ে উঠেছে রণবীর-আলিয়ার সন্তান। গত বৃহস্পতিবার ইনস্টাগ্রামে ‘রাহা’ লেখা বার্সেলোনার জার্সির ছবি শেয়ার করেন আলিয়া ভাট। জানান, এটাই তার শিশুকন্যার নাম। যা দিদা নীতু কপুর রেখেছেন।

ইনস্টাগ্রামে পোস্টে আলিয়া বলেন, রাহার আক্ষরিক অর্থ হল ‘স্বর্গীয় পথ’। তবে সহিলি ভাষায় এই নামের অর্থ আনন্দ, সংস্কৃতে এর অর্থ বংশ আর বাংলায় রাহা নামের অর্থ বিশ্রাম, আরাম, ত্রাণ। আরবি ভাষায় এর অর্থ শান্তি, অথবা আনন্দ, মুক্তি এবং সুখ। ওর নামের সঙ্গে মিলিয়েই প্রথমবার যখন ওকে আমরা হাতে ধরেছি, এই সবকিছু আমরা অনুভব করেছি! ধন্যবাদ রাহা, আমাদের পরিবারকে প্রাণশক্তিতে ভরিয়ে তোলবার জন্য। মনে হচ্ছে আমাদের জীবনটা সবে শুরু হল।

এই পোস্টের সঙ্গে একটি মিষ্টি ছবি শেয়ার করে নিয়েছেন আলিয়া। যেখানে একরত্তির দেখা মিলল বাবার কোলে। পাশেই দাঁড়িয়ে রয়েছেন আলিয়া। রাহার মাথার একরাশ চুল ছবিতে ধরা পড়েছে। আর ঘরের অফ-হোয়াইট দেওয়ালে ঝুলছে ফুটবল ক্লাব বার্সেলোনার খুদে জার্সি। সেখানেই রাহা-র নাম লেখা রয়েছে।

গত ৬ নভেম্বর কন্যা সন্তানের জন্ম দেন আলিয়া। দীর্ঘ পাঁচ বছর ধরে চুটিয়ে প্রেম করবার পর চলতি বছর এপ্রিলে গাঁটছড়া বাঁধেন এই তারকা দম্পতি। বিয়ের দেড় মাসের মাথায় প্রেগন্যান্সির ঘোষণা করে সকলকে চমকে দিয়েছিলেন আলিয়া। ক্যারিয়ারের মধ্যগগণে মাত্র ২৯ বছরেই মেয়ের মা হয়েছেন মহেশ ভাট কন্যা।

;