৭০ দেশের ২২০ চলচ্চিত্রে ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব



বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম
উৎসবে প্রদর্শিত হবে অপি করিম অভিনীত ‘মায়ার জঞ্জাল’

উৎসবে প্রদর্শিত হবে অপি করিম অভিনীত ‘মায়ার জঞ্জাল’

  • Font increase
  • Font Decrease

৭০ দেশের ২২০টি চলচ্চিত্র নিয়ে অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০তম ঢাকা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব।

উৎসব সমন্বয়ক আহমেদ মুজতবা জামাল অনুষ্ঠিতব্য এ উৎসবের নিয়মিত নতুন তথ্যগুলো প্রকাশ করছেন। তিনি জানান, এবারের উৎসবে এশিয়ান কমপিটিশনে প্রতিযোগিতা করবে ২১টি চলচ্চিত্র। এই শাখায় বাংলাদেশ থেকে একমাত্র ইন্দ্রনীল রায় চৌধুরীর ‘মায়ার জঞ্জাল’ চলচ্চিত্রটি অংশ নিচ্ছে। সিনেমা অব ওয়ার্ল্ড শাখায় দেখানো হবে ৪৬টি সিনেমা।

এই শাখায় বাংলাদেশ থেকে প্রতিযোগিতা করবে গোলাম মুস্তাফার ‘আ ফাদারস ডায়েরি’ ও আবিদ হুসাইন খানের ‘ডিজেপিয়ারিং প্রফেশন’।

উইমেন ফিল্ম মেকার সেকশনে অংশ নেবে ২৫টি সিনেমা। এ ছাড়া স্পিরিচুয়াল শাখায় ২৯টি, চিলড্রেন শাখায় ১৮টি, শর্ট অ্যান্ড ইন্ডিপেনডেন্ট শাখায় ৬০টি সিনেমা দেখানো হবে। এ বছর নতুন শাখা ওয়াইড অ্যাঙ্গেলে দেখানো হবে বাংলাদেশের পরিচালক শাহীন দিল রিয়াজের ৬টি সিনেমা। বাংলাদেশের সিনেমা নিয়ে বাংলাদেশ প্যানারোমা শাখায় ৯টি সিনেমা দেখানো হবে।

এ শাখায় নূরুল আলম আতিক পরিচালিত ‘লাল মোরগের ঝুঁটি’ ও সাইদুল আনাম টুটুলের ‘কালবেলা’ চলচ্চিত্রটি দেখানো হবে।

উৎসবের সিনেমাগুলো জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তন ও কবি সুফিয়া কামাল মিলনায়তন, কেন্দ্রীয় গণগ্রন্থাগারের শওকত ওসমান স্মৃতি মিলনায়তন, শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা ও নৃত্যশালা মিলনায়তন, অলিয়ঁস ফ্রঁসেজ মিলনায়তন, মধুমিতা সিনেমা হল এবং বসুন্ধরা সিটি ও সীমান্ত স্কয়ারের স্টার সিনেপ্লেক্সে দেখা যাবে।

উৎসবের আগের আসরটি চলতি বছরের জানুয়ারিতে করোনার মধ্যেই অনুষ্ঠিত হয়। ৯ দিনব্যাপী সেই উৎসবে বাংলাদেশসহ ৭৩টি দেশের ২২৭টি চলচ্চিত্র প্রদর্শিত হয়। গত বছর সেরা সিনেমা হয় কাজাখস্তানের ‘দ্য রোড টু দ্য ইডেন’।

আহমদ মুজতবা জামাল জানান, করোনা মহামারি পেরিয়ে নতুন উদ্যমে উৎসব প্রস্তুতি চললেও করোনার নতুন ভ্যারিয়েন্ট ওমিক্রন নতনু শংকা জাগাচ্ছে উৎসব আয়োজনে। এছাড়া অর্থনৈতিক সংকট এখনও কাটেনি উৎসব আয়োজনের।

রেইনবো চলচ্চিত্র সংসদের উদ্যোগে উৎসবটি শুরু হবে আগামী ১৫ জানুয়ারি, চলবে ২৩ জানুয়ারি পর্যন্ত।

‘পাঠান’ আসছে, নতুন পোস্টার দেখিয়ে কী করতে বললেন শাহরুখ?



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘পাঠান’ আসছে, নতুন পোস্টার দেখিয়ে কী করতে বললেন শাহরুখ?

‘পাঠান’ আসছে, নতুন পোস্টার দেখিয়ে কী করতে বললেন শাহরুখ?

  • Font increase
  • Font Decrease

আগামী বছর মুক্তি পেতে চলেছে শাহরুখ খানের ‘পাঠান’। এই ছবি দিয়েই দীর্ঘ দিন পর বলিউডে কামব্যাক করছেন অভিনেতা। মাঝে প্রায় চার বছরের বিরতি। যশ রাজ ফিল্মসের ব্যানারে ফের একবার দেখা যাবে তাঁকে। মুক্তির জন্য অধীর আগ্রহে অপেক্ষারত ভক্তদের বিশেষ উপহার দিয়েছেন শাহরুখ। শেয়ার করলেন ছবির নতুন পোস্টার।

এবার ‘পাঠান’ ছবিতে গুপ্তচরের ভূমিকায় দেখা যাবে তাঁকে। শহরুখের পাশাপাশি এই ছবিতে অভিনয় করেছেন দীপিকা পাড়ুকোন ও জন আব্রাহাম। পরিচালনায় সিদ্ধার্থ আনন্দ।

বৃহস্পতিবার ছবি নতুন পোস্টার শেয়ার করে শাহরুখ লিখেছেন, 'সিটবেল্ট বেঁধে নিয়েছেন তো? এবার যাওয়া যাক?' 'পাঠান' মুক্তির আর ৫৫ দিন বাকি। সঙ্গে যশরাজ ফিল্মসের ৫০ বছরও। ২০২৩ সালের ২৫ জানুয়ারি আপনাদের কাছের প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে 'পাঠান'।'

যশরাজ ফিল্মসের এই ছবিতে শাহরুখের নায়িকা দীপিকা পাড়ুকোন। এর আগে তিনটি ছবিতে তাঁরা একসঙ্গে কাজ করেন। সব কটি ছবিই সুপারহিট। ছবিতে অভিনয় করেছেন জন আব্রাহামও। কিছুদিন আগেই মুক্তি পেয়েছে ছবি টিজার।

ধর্মহীন-জাতিহীন ‘পাঠান’-এর একমাত্র ধ্যান-জ্ঞান নিজের দেশ ‘ভারত’কে রক্ষা করা। দেশের জন্য সবকিছু করতে প্রস্তুত পাঠান। অ্য়াকশন-থ্রিলার এবং রোমাঞ্চে ভরপুর ছবির টিজার। সঙ্গে ধরা পড়েছে শাহরুখ-দীপিকার রোম্যান্স। ২০২৩ সালের ২৫ জানুয়ারি আসছে এই সিনেমা। হিন্দি, তামিল এবং তেলুগু ভাষায় মুক্তি পাবে এই ছবি।

শুধু পাঠান নয়, শাহরুখের হাতে রয়েছে আটলি-র পরিচালনায় ‘জাওয়ান’। প্রথমবার রাজকুমার হিরানির সঙ্গে জুটি বেঁধে আসছে শাহরুখের ‘ডাঙ্কি’।

;

নতুন লুকে অন্য এক রুনা খান



বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম
রুনা খান

রুনা খান

  • Font increase
  • Font Decrease

 

সম্প্রতি মডেল-অভিনেত্রী রুনা খানের নতুন লুক সবাইকে অবাক করেছে। নতুন লুকের ফটোসেশনের পর তাঁর গ্ল্যামার লুক নির্মাতাদের কাছে প্রশংসা পেয়েছে। রুনা খান কি নতুন কোনো সিনেমার জন্য এই লুক নিয়ে হাজির হচ্ছেন। জবাবে গণমাধ্যমকে রুনা খান জানান, গল্পনির্ভর চলচ্চিত্রে অবশ্যই কাজ করতে চাই। সবকিছু চূড়ান্ত হলে নতুন কিছু কাজে আমাকে খুব শিগগিরই দেখা যাবে।


সম্প্রতি অমিতাভ রেজা চৌধুরীর নতুন ওয়েব সিরিজ ‘বোধ’-এ দীপ্তি চরিত্রটি এরইমধ্যে ব্যাপক আলোচনা তৈরি করেছে।


দীর্ঘ ১৪ বছর পর অমিতাভের পরিচালনায় কাজ প্রসঙ্গে রুনা খান বলেন, অমিতাভ ভাইয়ের সেই বিজ্ঞাপনচিত্রটির কাজের পর এত বছর লাগলো তার নতুন কোনো কাজ করতে। অমিতাভ রেজার নির্মাণে একটি টেলিকমের বিজ্ঞাপনে রুনা খান তুমুল আলোচনায় আসেন। রুনা খান নিজেও সেটিকে ক্যারিয়ারের টার্নিং পয়েন্ট হিসেবে দেখেন।


সম্প্রতি রেড বিউটি অ্যান্ড সেলুনের মডেল হয়েছেন রুনা খান। নেটিজেনদের দৃষ্টি কেড়েছে রুনার ফটোশুটের ছবিগুলো।

;

লাইগার নিয়ে ১২ ঘণ্টার ম্যারাথন জেরার মুখে বিজয়



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
লাইগার নিয়ে ১২ ঘণ্টার ম্যারাথন জেরার মুখে বিজয়

লাইগার নিয়ে ১২ ঘণ্টার ম্যারাথন জেরার মুখে বিজয়

  • Font increase
  • Font Decrease

টানা ১২ ঘণ্টা হায়দরাবাদে ইডি-র অফিসে ছিলেন বিজয় দেবেরাকোন্ডা। যেখানে লাইগার নিয়ে তাঁকে একাধিক প্রশ্নের মুখোমুখি হতে হয়। অভিযোগ, দক্ষিণের এক রাজনীতিক বিদেশ থেকে আসা হাওয়ালার টাকা বিনিয়োগ করেছে লাইগার ছবিতে। অভিযোগ হাওলার টাকায় তৈরি করা হয়েছে লাইগার। আর এই বিষয়ে সত্যি কথা বের করার জন্যই ইডির অফিসে ডাক পড়ে বিজয়ের। আর সেখানে ম্যারাথন জেরার মুখে পড়েন অভিনেতা, যা চলে টানা ১২ ঘণ্টা।

ইডি অফিসের বাইরে দাঁড়ানো সাংবাদিকদেরকে বিজয় বলেন, ‘অতি জনপ্রিয়তা অনেক ধরনের চ্যালেঞ্জ নিয়ে আসে। আর এই নিয়ে তুমি কিছু করতেও পারবে না। আমি এটাকে একটা অভিজ্ঞতা হিসেবে দেখছি। ওঁরা যখন আমাকে ডেকেছে আমি নিজের কর্তব্য করেছি। আমি তাঁদের সব প্রশ্নের জবাব দিয়েছি।’

অভিযোগ, লাইগার’ নির্মাণে বিদেশি টাকার বিনিয়োগ করে সরাসরি ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট অ্যাক্ট বা FEMA (১৯৯৯)-এ লঙ্ঘন করেছে নির্মাতারা। ইডির তরফে কিছু সপ্তাহ আগে জিজ্ঞাসাবাদ করা হয়েছিল লাইগার-এর পরিচালক পুরি জগন্নাথ আর প্রযোজক চার্মি কৌরকে।

ইডি আধিকারিকদের কাছে বিশ্বস্ত সূত্রে খবর রয়েছে দুবাই থেকে টাকা এসেছে এই ছবির নির্মাণে। নাম উঠে এসেছে বেশ কিছু রাজনীতিবিদেরও। ‘কালো টাকা’ সাদা করতে ‘লাইগার’-এর নির্মাণে ওই সব রাজনীতির কারবারিরা টাকা ঢেলেছে, বলে ইডি সূত্রে খবর।

ছবিতে বিজয় দেবেরাকোন্ডার সঙ্গে দেখা মিলেছে অনন্যা পাণ্ডের। রিপোর্ট অনুসারে এই ছবি বানাতে খরচ হয়েছে ৫০ কোটি। যদিও বক্স অফিসে একেবারেই সাফল্য পায়নি ছবিখানা। মাত্র ২০ কোটিতেই খাতা বন্ধ হয়। চলতি বছরের অগস্ট মাসেই মুক্তি পেয়েছিল ‘লাইগার’।

;

অর্জুন কাপুরের সন্তানের মা হচ্ছেন মালাইকা!



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মালাইকা অরোরা ও অর্জুন কাপুর বেশ কিছু বছর ধরে প্রেম করছেন। সম্পর্ক নিয়ে এখন আর সেরকম কোনও রাখঢাকও নেই তাঁদের। বয়সের ফারাক হলেও যে প্রেম হয়, তা তাঁরা প্রমাণ করে দিয়েছেন। কখনও ডেটে যাচ্ছেন তো কখনও বিদেশে ছুটি কাটাতে, কখনও আবার বন্ধুর বাড়ির পার্টিতে।

বুধবার (৩০ নভেম্বর) সকালে হঠাৎ সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে মালাইকা অরোরা নাকি প্রেগন্যান্ট। অর্জুন কাপুরের প্রথম সন্তানের জন্ম দিতে চলেছেন। কাছের বন্ধুদের সে খবরও দিয়েছেন লন্ডন ভ্যাকেশনের সময়।

অবশেষে মালাইকার প্রেগন্যান্সির খবর নিয়ে মুখ খুললেন তাঁর পরিবারের এক সদস্য। জানালেন, ‘এটা সত্যি নয়। এটা পুরোপুরিই গুজব।’

বিয়ের আগে মা হওয়া বলিউডে নতুন কিছু না। এই তো দিনকয়েক আগে আলিয়া ভাটও বিয়ের ৭ মাসের মাথায় মেয়ের জন্ম দিয়েছেন। বিয়ের সময় ২ মাসের অন্তসত্ত্বা ছিলেন তিনি, যদিও তিনি বা রণবীর কেউ এই নিয়ে মুখ খোলেননি। বিয়ের আগে গর্ভবতী হয়ে পড়েছিলেন নেহা ধুপিয়াও। প্রথমে ব্যাপাটা অস্বীকার করলেও, পরে নিজের মুখেই স্বীকার করেছিলেন।

প্রসঙ্গত, অর্জুনের সঙ্গে সম্পর্কের আগে সলমনের ভাই আরবাজ খানের সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ ছিলেন মালাইকা। ১৯৯৮ সালে সাত পাকে বাঁধা পরেছিলেন। ২০১৬ সালের ২৮ মার্চ বিচ্ছেদের কথা ঘোষণা করেন তাঁরা। এবং অফিসিয়ালি ডিভোর্স হয় ২০১৭ সালের ১১ মে। একসঙ্গে তাঁদের একটি পুত্র সন্তান রয়েছে। দিনকয়েক আগেই ছিল আরহানের ২০ বছরের জন্মদিন।

কাজের সূত্রে মালাইকা ব্যস্ত তাঁর ওটিটি ডেবিউ ‘মুভিং ইন উইথ মালাইকা’ নিয়ে। এই রিয়েলিটি ওয়েব সিরিজ মাল্লার ভক্তদের তাঁর ব্যক্তিগত জীবনে প্রবেশের সুযোগ করে দেবে। শো-তে তাঁর কাছের বন্ধুরা, প্রেমিক অর্জুন, ছেলে আরহানেরও দেখা পাওয়া যাবে।

;