নারীর প্রতি সহিংসতার বিরুদ্ধে তাশফির ‘আলো’



রুদ্র হক, বার্তা ২৪.কম
তাশফি

তাশফি

  • Font increase
  • Font Decrease

নিজের জীবনের অন্ধকার অধ্যায় পেরিয়ে আলো খুঁজে পেয়েছিলেন সুরের পথে। সংগীত জীবনে পরিচিতি পেলেও নিজের সৃষ্টি মৌলিক গানে এবার তিনি ফিরিয়ে আনলেন সেই বেদনার কথা।

সম্প্রতি প্রকাশিত হল নতুন প্রজন্মের সংগীতশিল্পী তাশফির একক গান ‘আলো’।

তাশফির মতে, ‘আলো’ গানটি তার জন্য প্রথম একক- যার কথা, সুরে ও গানের চিত্রায়ণে শুধু তাকেই খুঁজে পাওয়া যাবে।

আরাফাত কাজীর কথায় তাশফির সুরে গানটির সংগীতায়োজন করেছেন পশ্চিমবঙ্গের সংগীত পরিচালক সুদীপ্ত পাল। সম্প্রতি তাশফির ইউটিউব চ্যানেলে গানটি প্রকাশিত হয়েছে। গানের ভিডিওতে মডেল হয়েছেন মডেল ও উপস্থাপিকা সারাহ আলম।

ভিডিওটি নির্মাণ করেছেন ইলাজার ইসলাম।

তাশফি জানান, গান তৈরির পেছনের গল্পটাও। নিজের বেদনার কথা তুলে ধরেন তিনি গীতিকার আরাফাত কাজীকে। সঙ্গে দিয়ে দেন সুদীপ্ত পালের মিউজিকে তার করা সুরটিও। তাশফির বয়ান থেকে রচিত কথায় তৈরি হয় গানটি।

তবে, তাতেই তৃপ্ত হননি তাশফি। তার লক্ষ্য এ গানে যে মডেল হবে সে যেন আরেকজনই তাশফিই হয়ে ওঠে। বন্ধু সারাহকে সাথে নিয়েই নির্মিত হয় গান-চিত্রটি।


তাশফি বলেন, “একজন মানুষ যখন কারো দ্বারা নির্যাতন বা সহিংসতার স্বীকার হন, অবদমিত হন তখন তিনিই জানেন, তার কেমন লাগে। সে অন্ধকার থেকে অনেকেই তখন আলো খুঁজে পান না। এ গান সেইসব মানুষদের শক্তি এবং সাহস যোগাবে। তাই এর নাম ‘আলো’। আমি সারাজীবন যত গানই করি এটি আমার কাছে বিশেষ একটি গান হয়ে থাকবে।”

সংগীত পরিচালক সুদীপ্ত পাল বলেন, “বাংলাদেশে এটা আমার প্রথম যৌথ কাজ। গানটা আমার খুবই ভালো লেগেছে। আমি খুবই আনন্দিত এ গানের সংগীত প্রযোজনাটি করতে পেরে।”

গানবাংলা টেলিভিশনের ‘উইন্ড অব চেঞ্জ’ এ পান্থ কানাইয়ের সঙ্গে ‘নৌকা’ গানে একসঙ্গে পারফর্ম করে আলোচনায় আসেন সংগীতশিল্পী তাশফি। প্রকাশিত হয়েছে তার বেশকিছু একক গান। গান করেছেন বেশ কিছু ওয়েব সিরিজে।

সদ্যবিদায়ী বছরে জি সিরিজে প্রকাশিত ‘রাজকুমারী’ গানটি দারুণ শ্রোতাপ্রিয়তা ও প্রশংসা অর্জন করে। বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক শিল্পী হিসেবে চীনের ‘ইন্টারন্যাশনাল গোস্ট ফেস্টিভাল’-এ অংশ নেয়ার অর্জনও আছে তার ঝুলিতে।

গানের লিংক

হিন্দি সিনেমায় সিয়াম



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
হিন্দি সিনেমায় সিয়াম,  সহশিল্পী মিথিলা পালকার

হিন্দি সিনেমায় সিয়াম, সহশিল্পী মিথিলা পালকার

  • Font increase
  • Font Decrease

হিন্দি ভাষার সিনেমায় অভিনয় করতে যাচ্ছেন ঢাকাই সিনেমার ব্যস্ততম নায়ক সিয়াম আহমেদ। ‘ইন দ্য রিং: স্টোরি অব অ্যা বোরকা বক্সার’ শিরোনামের এ সিনেমা পরিচালনা করছেন মার্কিন যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র নির্মাতা অলকা রঘুরাম।

সিনেমাটিতে সিয়ামের সহশিল্পী হিসেবে কাজ করবেন নেটফ্লিক্সের লিটল থিংস সিরিজের বলিউড অভিনেত্রী মিথিলা পালকার ও জাভেদ জাফেরি। সিনেমার গল্প ভারতের নারী মুসলিম বক্সার শামাকে নিয়ে। এটি একটি মনস্তাত্ত্বিক থ্রিলার।

শুক্রবার (২০ মে) আন্তর্জাতিক ম্যাগাজিন ভ্যারাইটিও খবরটি নিশ্চিত করেছেন।

এসব তথ্য নিশ্চিত করে সিয়াম বলেন, 'ঠিক চারমাস আগে এই প্রজেক্টের জন্য অডিশন দিয়েছিলাম। ৩ মাস আগে জেনেছি এই প্রজেক্টের সঙ্গে আমার থাকার কথা নিশ্চিত হয়েছে। অনেক কথাবার্তা হচ্ছে এই প্রজেক্ট নিয়ে। আমার চরিত্রটির নাম রওশন। স্ক্রিপ্ট নিয়ে অনেক আলোচনা হয়েছে। কিছু মতামত জানিয়েছি। চলতি বছর শেষে শুটিং শুরু হবে বলে আশা করছি।'


পরিচালক অলকা রঘুরাম এর আগে কলকাতার মুসলিম নারী বক্সারদের নিয়ে প্রশংসিত ডকুমেন্টারি বোরকা বক্সার্স পরিচালনা করেছিলেন।

ভ্যারাইটির প্রতিবেদনে বলা হয়েছে, খিদ্দারপুরের মুসলিম নারী বক্সিং সম্প্রদায়কে কেন্দ্র করে গড়ে উঠেছে সিনেমাটির মনস্তাত্ত্বিক থ্রিলার ঘরানার গল্প। এতে ১৭ বছর বয়েসী শামা নামে ওই বক্সারকে ঘিরে বিভিন্ন কাহিনি উঠে আসবে। এই শামা তার এক আত্মীয়কে হত্যার অভিযোগে জড়িয়ে পড়েন।

খিদ্দারপুরের মুসলিম নারী বক্সার শামার ওপর ভিত্তি করে সিনেমাটি নির্মাণের পরিকল্পনা করেছেন পরিচালক। কিন্তু এটি বায়োপিক নয়। সিয়ামের ভাষায়—‘এটা কোনো বায়োপিক বা ডকুমেন্টারি ফিল্ম না। এটা পূর্ণদৈর্ঘ্য, বাণিজ্যিক সিনেমা।

;

অসৎ পথের করুণ পরিণতি নিয়ে নাটক ‘বালিঘর’



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘বালিঘর’ নাটকের দৃশ্য

‘বালিঘর’ নাটকের দৃশ্য

  • Font increase
  • Font Decrease

সৎ পথে থেকে অল্প টাকা উপার্জন করে সুখে থাকা যায়। এই টাকার স্থায়িত্ব থাকে কিন্তু অসৎ পথে উপার্জনের টাকায় সুখ আসে না। স্থায়িত্ব হয় না। অসৎ পথের টাকা বালিঘরের মতো উড়ে যায়। বালির তৈরি ঘর যেমন টিকে থাকে না, অসৎ পথের টাকাও বালিঘরের মতো। ঠিক এমনই- জুয়ার টাকার নেশায় বেড়ে ওঠা এবং সব হারিয়ে নিঃস্ব হয়ে যাওয়ার গল্প নিয়ে নির্মিত হয়েছে বাংলাদেশ টেলিভিশনের এ সপ্তাহের নাটক ‘বালিঘর’।

মাতিয়া বানু শুকুর রচনায় নাটকটি প্রযোজনা করেছেন আবু তৌহিদ। প্রচারিত হবে শনিবার রাত ৯ টায়।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মনির হোসেন, তাহমিনা সুলতানা, ইমতু রাতিশ, তানজিলা হক, হামজা আনোয়ার, জেসমিন সুলতানা, সাবিহা জামান, নদী আক্তার, মনিরুজ্জামানসহ আরো অনেকে।

;

কানে প্রকাশ করা হলো ‘মুজিব’র ট্রেলার



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘মুজিব’ ছবির পোস্টার

‘মুজিব’ ছবির পোস্টার

  • Font increase
  • Font Decrease

অপেক্ষার অবসান ঘটলো। বৃহস্পতিবার (১৯ মে) কান চলচ্চিত্র উৎসবে ‘মার্শে দ্যু ফিল্ম’ নামে বিশ্ব চলচ্চিত্রের ব্যস্ততম বাণিজ্যিক শাখায় প্রকাশ পেলো বহুল প্রতীক্ষিত ছবি ‘মুজিব’-এর ট্রেলার।

ট্রেলার উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, আরেফিন শুভ, নুসরাত ইমরোস তিশাসহ অনেকে।

১ মিনিট ৩৮ সেকেন্ড সময়ব্যাপির ট্রেলারের শুরুটি হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাসনের একটি দৃশ্য দিয়ে। এরপর এক এক করে ভাষা আন্দোলন, মুজিবের কারাগারে যাওয়া, স্ত্রী বেগম ফজিলাতুন্নেসাকে ধানমন্ডির বাড়িটি উপহার দেওয়া, ভাষণ, যুদ্ধ দেখানো হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে নির্মিত এই বায়োপিক।

চলতি বছরের সেপ্টেম্বরে শ্যাম বেনেগাল নির্মিত ‘মুজিব’ মুক্তি পাওয়ার কথা রয়েছে। আরেফিন শুভ ও নুসরাত ইমরোজ তিশার পাশাপাশি শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদসহ প্রায় শতাধিক বাংলাদেশি এতে অভিনয় করেছেন।

;

কানের লালগালিচায় এক টুকরো ফুলের বাগান



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ঐশ্বরিয়া রাই বচ্চন

ঐশ্বরিয়া রাই বচ্চন

  • Font increase
  • Font Decrease

শুরু হয়েছে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ কান উৎসব। গত ১৭ মে থেকে ফরাসি সাগরপাড় থেকে বইছে সিনেমার সুবাতাস। সেই সঙ্গে উৎসবটির লালগালিচাতেও জৌলুস ছড়াচ্ছেন বিশ্বের নামি-দামি তারকারা।


এরই ধারাবাহিকতায় বুধবার (১৮ মে) কান চলচ্চিত্র উৎসবের লালগালিচায় হেঁটেছেন ঐশ্বরিয়া রাই বচ্চন।


কালো রঙের বলগাউন পরে লালগালিচায় নিজের জৌলুস দেখিয়েছেন ঐশ্বরিয়া। তবে মজার বিষয়টি হলো- সাবেক এই বিশ্ব সুন্দরীর গাউনের এক হাত ও নিচের অংশের এক পাশ ভর্তি ছিলো থ্রিডি ফ্লাওয়ার।


পঞ্চাশ ছুঁইছুঁই অভিনেত্রীর সাজপোশাক দেখে মুগ্ধ অনুরাগীরা। তবে আবার অনেকে বলিউডের এই অভিনেত্রীর পোশাক নিয়ে সমালোচনাও করেছেন।


উৎসবের দ্বিতীয় দিন লালগালিচায় হাঁটা শেষে টম ক্রুজের ছবি ‘টপ গান মারভিক’-এর প্রিমিয়ারে হাজির হন ঐশ্বরিয়া।


আগামী দিনে তার পোশাকে কী নতুন চমক থাকবে, সেই দিকে তাকিয়ে নেটিজেনরা।

;