শিল্পীদের কাজকে পেশা হিসেবে স্বীকৃতি দিতে আহ্বান সুবর্ণার



বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম
সুবর্ণা মুস্তাফা

সুবর্ণা মুস্তাফা

  • Font increase
  • Font Decrease

শিল্পীদের কাজকে পেশা হিসেবে স্বীকৃতি দিতে সংসদে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলেন নন্দিত অভিনেত্রী ও সংসদ সদস্য সুবর্ণা মুস্তাফা। গত রোববার (২৩ জানুয়ারি) চলমান সংসদ অধিবেশনে দাঁড়িয়ে শিল্পীদের যাতনার কথা তুলে ধরেন তিনি। তার এ ভাষণ ইতিমধ্যেই সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে বিভিন্ন পেশার শিল্পী ও কলাকুশলীদের মাঝে।

সংসদে তিনি বলেন, “১৯৫২’র ভাষা আন্দোলন থেকে শুরু করে, ৬৯’র গণঅভ্যুত্থান, একাত্তরের মুক্তিযুদ্ধ, স্বাধীন বাংলা বেতার কেন্দ্র, চরমপত্র, ট্রাকে চড়ে ক্যাম্প থেকে ক্যাম্পে একদল শিল্পী ছুটে যাচ্ছেন দেশের গানে, গণশক্তিতে মুক্তিযোদ্ধাদের উদ্বুদ্ধ করতে। শরণার্থী শিবিরে নিচ্ছেন সেবকের ভূমিকায়। নব্বইয়ের স্বৈরাচারী বিরোধী আন্দোলনে দিনের পর দিন রাজপথে কেটেছে এইসব শিল্পীদের। আর গত নির্বাচনে আমাদের শিল্পী সমাজের ভূমিকা প্রশংসারও ঊর্ধ্বে। এত গৌরবগাঁথার মধ্যে একটি বিষাদের ছায়া থেকেই যাচ্ছে। অবিশ্বাস্য হলেও সত্য, শিল্পী আমাদের দেশে এখনো কোনো স্বীকৃত পেশা নয়।”

মাসিক বেতনের প্রক্রিয়া নেই বিধায় শিল্পীরা ব্যাংক লোন নিতে পারেন না। অথচ তারা কোন কোন ক্ষেত্রে কোন চাকুরীজীবির চেয়েও বেশি আয় করে থাকেন। এ কথা জানিয়ে সুবর্ণা মুস্তাফা বলেন, “একজন সাধারণ কর্মচারী মাসিক বেতনের খতিয়ান দেখিয়ে ব্যাংক লোন নিতে পারেন। কিন্তু একজন প্রতিষ্ঠিত শিল্পী, যিনি ওই চাকরিজীবীর চেয়ে অবশ্যই বেশি আয় করেন, নিয়মিত আয়কর দেন, কিন্তু সমস্ত কাগজপত্র দেওয়ার পরও সামান্য একটি হোমলোন পান না। আমি ব্যাংককে দোষারোপ করছি না। তারা তাদের নিয়মের মধ্যেই থাকবেন। শুধু ভরসা করতে পারছেন না, একজন শিল্পী মাসে মাসে লোনের কিস্তি শোধ করতে পারবে। কারণ শিল্পী কোনো স্বীকৃত পেশা নয়।”

প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে অনুরোধ জানিয়ে সুবর্ণা মুস্তাফা বলেন, “আপনি আমাদের শিল্পীদের সহায়। বারবার আমরা আপনার কাছেই ফিরে আসি। আপনার বাবা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মঞ্চনাটককে করমুক্ত করে দিয়েছিলেন। আপনার ভাই শহীদ শেখ কামাল মঞ্চে অভিনয় করতেন, সেতার বাজাতেন, ছবি আঁকতেন। আমি সেই সৌভাগ্যবানদের একজন, যে মঞ্চে অভিনয়রত অবস্থায় আপনাকে (প্রধানমন্ত্রী) মহিলা সমিতিতে দর্শকসারিতে পেয়েছিলাম। তাই আপনার কাছেই বলতে চাই, আপনি এই শিল্পী সমাজকে তাদের এই দীর্ঘদিনের বঞ্চনার হাত থেকে রক্ষা করুন। শিল্পীর পেশাকে স্বীকৃতি দিন।”

প্রসঙ্গত, ২০১৯ সালের জাতীয় সংসদ নির্বাচনে ক্ষমতাসীন আওয়ামী লীগের সংরক্ষিত মহিলা আসন-৪ থেকে জয়লাভ করেন সুবর্ণা মুস্তাফা।

হিন্দি সিনেমায় সিয়াম



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
হিন্দি সিনেমায় সিয়াম,  সহশিল্পী মিথিলা পালকার

হিন্দি সিনেমায় সিয়াম, সহশিল্পী মিথিলা পালকার

  • Font increase
  • Font Decrease

হিন্দি ভাষার সিনেমায় অভিনয় করতে যাচ্ছেন ঢাকাই সিনেমার ব্যস্ততম নায়ক সিয়াম আহমেদ। ‘ইন দ্য রিং: স্টোরি অব অ্যা বোরকা বক্সার’ শিরোনামের এ সিনেমা পরিচালনা করছেন মার্কিন যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র নির্মাতা অলকা রঘুরাম।

সিনেমাটিতে সিয়ামের সহশিল্পী হিসেবে কাজ করবেন নেটফ্লিক্সের লিটল থিংস সিরিজের বলিউড অভিনেত্রী মিথিলা পালকার ও জাভেদ জাফেরি। সিনেমার গল্প ভারতের নারী মুসলিম বক্সার শামাকে নিয়ে। এটি একটি মনস্তাত্ত্বিক থ্রিলার।

শুক্রবার (২০ মে) আন্তর্জাতিক ম্যাগাজিন ভ্যারাইটিও খবরটি নিশ্চিত করেছেন।

এসব তথ্য নিশ্চিত করে সিয়াম বলেন, 'ঠিক চারমাস আগে এই প্রজেক্টের জন্য অডিশন দিয়েছিলাম। ৩ মাস আগে জেনেছি এই প্রজেক্টের সঙ্গে আমার থাকার কথা নিশ্চিত হয়েছে। অনেক কথাবার্তা হচ্ছে এই প্রজেক্ট নিয়ে। আমার চরিত্রটির নাম রওশন। স্ক্রিপ্ট নিয়ে অনেক আলোচনা হয়েছে। কিছু মতামত জানিয়েছি। চলতি বছর শেষে শুটিং শুরু হবে বলে আশা করছি।'


পরিচালক অলকা রঘুরাম এর আগে কলকাতার মুসলিম নারী বক্সারদের নিয়ে প্রশংসিত ডকুমেন্টারি বোরকা বক্সার্স পরিচালনা করেছিলেন।

ভ্যারাইটির প্রতিবেদনে বলা হয়েছে, খিদ্দারপুরের মুসলিম নারী বক্সিং সম্প্রদায়কে কেন্দ্র করে গড়ে উঠেছে সিনেমাটির মনস্তাত্ত্বিক থ্রিলার ঘরানার গল্প। এতে ১৭ বছর বয়েসী শামা নামে ওই বক্সারকে ঘিরে বিভিন্ন কাহিনি উঠে আসবে। এই শামা তার এক আত্মীয়কে হত্যার অভিযোগে জড়িয়ে পড়েন।

খিদ্দারপুরের মুসলিম নারী বক্সার শামার ওপর ভিত্তি করে সিনেমাটি নির্মাণের পরিকল্পনা করেছেন পরিচালক। কিন্তু এটি বায়োপিক নয়। সিয়ামের ভাষায়—‘এটা কোনো বায়োপিক বা ডকুমেন্টারি ফিল্ম না। এটা পূর্ণদৈর্ঘ্য, বাণিজ্যিক সিনেমা।

;

অসৎ পথের করুণ পরিণতি নিয়ে নাটক ‘বালিঘর’



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘বালিঘর’ নাটকের দৃশ্য

‘বালিঘর’ নাটকের দৃশ্য

  • Font increase
  • Font Decrease

সৎ পথে থেকে অল্প টাকা উপার্জন করে সুখে থাকা যায়। এই টাকার স্থায়িত্ব থাকে কিন্তু অসৎ পথে উপার্জনের টাকায় সুখ আসে না। স্থায়িত্ব হয় না। অসৎ পথের টাকা বালিঘরের মতো উড়ে যায়। বালির তৈরি ঘর যেমন টিকে থাকে না, অসৎ পথের টাকাও বালিঘরের মতো। ঠিক এমনই- জুয়ার টাকার নেশায় বেড়ে ওঠা এবং সব হারিয়ে নিঃস্ব হয়ে যাওয়ার গল্প নিয়ে নির্মিত হয়েছে বাংলাদেশ টেলিভিশনের এ সপ্তাহের নাটক ‘বালিঘর’।

মাতিয়া বানু শুকুর রচনায় নাটকটি প্রযোজনা করেছেন আবু তৌহিদ। প্রচারিত হবে শনিবার রাত ৯ টায়।

নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন মনির হোসেন, তাহমিনা সুলতানা, ইমতু রাতিশ, তানজিলা হক, হামজা আনোয়ার, জেসমিন সুলতানা, সাবিহা জামান, নদী আক্তার, মনিরুজ্জামানসহ আরো অনেকে।

;

কানে প্রকাশ করা হলো ‘মুজিব’র ট্রেলার



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
‘মুজিব’ ছবির পোস্টার

‘মুজিব’ ছবির পোস্টার

  • Font increase
  • Font Decrease

অপেক্ষার অবসান ঘটলো। বৃহস্পতিবার (১৯ মে) কান চলচ্চিত্র উৎসবে ‘মার্শে দ্যু ফিল্ম’ নামে বিশ্ব চলচ্চিত্রের ব্যস্ততম বাণিজ্যিক শাখায় প্রকাশ পেলো বহুল প্রতীক্ষিত ছবি ‘মুজিব’-এর ট্রেলার।

ট্রেলার উন্মোচন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ, আরেফিন শুভ, নুসরাত ইমরোস তিশাসহ অনেকে।

১ মিনিট ৩৮ সেকেন্ড সময়ব্যাপির ট্রেলারের শুরুটি হয়েছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাসনের একটি দৃশ্য দিয়ে। এরপর এক এক করে ভাষা আন্দোলন, মুজিবের কারাগারে যাওয়া, স্ত্রী বেগম ফজিলাতুন্নেসাকে ধানমন্ডির বাড়িটি উপহার দেওয়া, ভাষণ, যুদ্ধ দেখানো হয়েছে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও কর্মের ওপর বাংলাদেশ-ভারত যৌথ উদ্যোগে নির্মিত এই বায়োপিক।

চলতি বছরের সেপ্টেম্বরে শ্যাম বেনেগাল নির্মিত ‘মুজিব’ মুক্তি পাওয়ার কথা রয়েছে। আরেফিন শুভ ও নুসরাত ইমরোজ তিশার পাশাপাশি শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, তাজউদ্দীন আহমদের চরিত্রে রিয়াজ আহমেদসহ প্রায় শতাধিক বাংলাদেশি এতে অভিনয় করেছেন।

;

কানের লালগালিচায় এক টুকরো ফুলের বাগান



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ঐশ্বরিয়া রাই বচ্চন

ঐশ্বরিয়া রাই বচ্চন

  • Font increase
  • Font Decrease

শুরু হয়েছে বিশ্ব চলচ্চিত্রের সবচেয়ে মর্যাদাপূর্ণ কান উৎসব। গত ১৭ মে থেকে ফরাসি সাগরপাড় থেকে বইছে সিনেমার সুবাতাস। সেই সঙ্গে উৎসবটির লালগালিচাতেও জৌলুস ছড়াচ্ছেন বিশ্বের নামি-দামি তারকারা।


এরই ধারাবাহিকতায় বুধবার (১৮ মে) কান চলচ্চিত্র উৎসবের লালগালিচায় হেঁটেছেন ঐশ্বরিয়া রাই বচ্চন।


কালো রঙের বলগাউন পরে লালগালিচায় নিজের জৌলুস দেখিয়েছেন ঐশ্বরিয়া। তবে মজার বিষয়টি হলো- সাবেক এই বিশ্ব সুন্দরীর গাউনের এক হাত ও নিচের অংশের এক পাশ ভর্তি ছিলো থ্রিডি ফ্লাওয়ার।


পঞ্চাশ ছুঁইছুঁই অভিনেত্রীর সাজপোশাক দেখে মুগ্ধ অনুরাগীরা। তবে আবার অনেকে বলিউডের এই অভিনেত্রীর পোশাক নিয়ে সমালোচনাও করেছেন।


উৎসবের দ্বিতীয় দিন লালগালিচায় হাঁটা শেষে টম ক্রুজের ছবি ‘টপ গান মারভিক’-এর প্রিমিয়ারে হাজির হন ঐশ্বরিয়া।


আগামী দিনে তার পোশাকে কী নতুন চমক থাকবে, সেই দিকে তাকিয়ে নেটিজেনরা।

;