পালাকারের 'উজানে মৃত্যু' নাটকের ৪৯ ও ৫০তম প্রদর্শনী



নিউজ ডেস্ক, বার্তা২৪.কম
পালাকারের 'উজানে মৃত্যু' নাটকের ৪৯ ও ৫০তম প্রদর্শনী

পালাকারের 'উজানে মৃত্যু' নাটকের ৪৯ ও ৫০তম প্রদর্শনী

  • Font increase
  • Font Decrease

শিল্পকলা একাডেমিতে নাট্যদল পালাকার আজ শুক্রবার পরিবেশন করবে তাদের স্টুডিও প্রযোজনা ‘উজানে মৃত্যু’। স্টুডিও থিয়েটার হলে বিকেল ৫.৩০ এবং সন্ধ্যা ৭.৩০ এ আজ একই দিনে নাটকটির ৪৯ ও ৫০তম প্রদর্শনী করবে পালাকার।

সৈয়দ ওয়ালী উল্লাহ বিশ্বমনস্ক, ইহজাগতিক চেতনায় শাণিত। তাই তিনি 'উজানে মৃত্যু' নাটকেও অন্ধবিশ্বাসের নাড়ি কেটে দেয়ার ছুরি চালিয়েছেন অত্যন্ত শিল্পসফলভাবে, পাশাপাশি মানবতাবাদী দর্শনকে প্রাধান্য দিয়েছেন। প্রান্তিক মানুষের দুর্দশা ট্র্যাজিক সুরের ব্যঞ্জনায় চিত্রায়ন করেছেন। ‘উজানে মৃত্যু’ সৈয়দ ওয়ালীউল্লাহ রচিত সবশেষ নাটক। তিনটি প্রতীকী চরিত্রের অস্তিত্বহীন অনিশ্চিত গন্তব্যের পরিক্রমায় মানবজীবনের প্রকৃত সত্যের সন্ধান নিয়ে নাটকটি। এই অস্তিত্বহীন মানবজীবন ও তার সংগ্রামকে নিরীক্ষার অভিপ্রায়ে দেশের অন্যতম পরিশ্রমী নাট্যদল পালাকার মঞ্চে এনেছে তাদের নতুন প্রযোজনা উজানে মৃত্যু। নাটকটির নির্দেশনা দিয়েছেন তরুণ প্রজন্মের অন্যতম প্রতিভাবান নাট্য নির্দেশক শামীম সাগর।

অস্তিত্ববাদ, রূপক-প্রতীকী দৃশ্যের অবতারণা ও নিরীক্ষার পরিমিতি প্রয়োগে সম্পূর্ণ দৃশ্যকাব্যটি সুখ-দর্শনের পাশাপাশি সঞ্চার করে এক গভীর জীবনবোধ। এখানেই মনে হয় এ্যাবসার্ড নাটকের অন্যতম সার্থকতা; আর এটাই খুব যত্ন শীলভাবে দর্শকদের সামনে উপস্থাপন করে সফলতার পরিচয় দিয়েছেন নির্দেশক। পালাকার’র উজানে মৃত্যু মৃত্যু থেকে মুখ ফিরিয়ে জীবনের পথে, সংগ্রামের পথে চলার কথা বলে।

নাটকটিতে অভিনয় করছেন আমিনুর রহমান মুকুল, কাজী ফয়সল, চারু পিন্টু, ফাহমিদা মল্লিক শিশির,   বাবর খাদেমী, সংগীত পরিকল্পক অজয় দাশ, পোশাক পরিকল্পক ফাহমিদা মল্লিক শিশির, কোরিওগ্রাফি অনিকেত পাল বাবু, দ্রব্যসামগ্রী ও পচ্ছদ চারু পিন্টু, মঞ্চ পরিকল্পক শামীম সাগর।

পরীমনির কোলজুড়ে রাজ্য



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
পরীমনির রাজপুত্র

পরীমনির রাজপুত্র

  • Font increase
  • Font Decrease

ছেলে সন্তানের মা-বাবা হয়েছেন চিত্রনায়িকা পরীমনি ও চিত্র নায়ক শরিফুল রাজ। বুধবার (১০ আগস্ট) বিকেলে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে সন্ধ্যা ৬টার দিকে পরীমনি-শরিফুল রাজের কোল আলোকিত করে ছেলে সন্তানের জন্ম হয়।

বৃহস্পতিবার (১১ আগস্ট) সন্তানের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করেছেন পরীমনি। পরীমনি তার ছেলের নাম রেখেছেন শাহীম মুহাম্মদ রাজ্য।

সন্তানের ছবি পোস্ট করে তিনি লিখেছেন, শাহীম মুহাম্মদ রাজ্য। Shaheem Muhammad Rajya. তুমি পৃথিবীর জন্যে আলোর বাহক হও অভিনন্দন তোমাকে। আমাদের রাজপু্ত্র।

‘গুণিন’ সিনেমার শুটিংয়ে প্রেমের সম্পর্কে জড়ান পরীমণি ও শরিফুল রাজ। ২০২১ সালের ১০ অক্টোবর গোপনে বিয়ে হয়েছিল তাদের। শরীফুল রাজ ও পরীমনির বিয়ের ঘটক ছিলেন পরিচালক গিয়াস উদ্দিন সেলিম, উকিল বাবা ছিলেন রেদওয়ান রনি। জানুয়ারিতে অন্তঃসত্ত্বা হওয়ার খবর দেন এই তারকা দম্পত্তি।

;

রাজ-পরীর ঘরে এলো পুত্র সন্তান



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
রাজ-পরীর ঘরে এলো পুত্র সন্তান

রাজ-পরীর ঘরে এলো পুত্র সন্তান

  • Font increase
  • Font Decrease

পুত্র সন্তানের মা হলেন চিত্রনায়িকা পরীমনি ও চিত্র নায়ক শরিফুল রাজ।

বুধবার (১০ আগস্ট) বিকেলে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে সন্ধ্যা ৬টার দিকে পরীমনি-শরিফুল রাজের কোল আলোকিত করে ছেলে সন্তানের জন্ম হয়। তার আগে বিকেল চারটায় হাসপাতালে ভর্তি হন পরী। বর্তমানে মা ও সন্তান সম্পূর্ণ সুস্থ আছেন।  


এর আগে পরীমনি জানিয়েছিলেন তিনি সন্তানের নাম ঠিক করে রেখেছেন। ওই সময় গণমাধ্যমকে জানিয়েছিলেন, কন্যাসন্তান হলে তার নাম রাখবেন রানী আর পুত্রসন্তান হলে রাজ্য।


এদিকে সন্তানের আগমনে উচ্ছ্বসিত রাজ বলেন, ‘আমি এখন হাসপাতালে। পরী ও বাচ্চাকে এখন অপারেশন থিয়েটার থেকে সরিয়ে পাশেই একটা বিশেষ কেবিনে রাখা হয়েছে। আমি বাইরে অবস্থান করছি। ডাক্তার বলেছেন, সন্তান ও মা দুজনই সুস্থ আছেন। আমাদের সন্তান সুস্থভাবে পৃথিবীতে এসেছে, এটাই বড় ব্যাপার। ওপরওয়ালার কাছে শুকরিয়া। এই মুহূর্তে আমার ভালো লাগার ভাষা বলতে পারব না। সন্তান ও সন্তানের মায়ের জন্য আপনারা দোয়া করবেন।’


‘গুণিন’ সিনেমার শুটিংয়ে প্রেমের সম্পর্কে জড়ান পরীমণি ও শরিফুল রাজ। ২০২১ সালের ১০ অক্টোবর গোপনে বিয়ে হয়েছিল তাদের। শরীফুল রাজ ও পরীমনির বিয়ের ঘটক ছিলেন পরিচালক গিয়াস উদ্দিন সেলিম, উকিল বাবা ছিলেন রেদওয়ান রনি। জানুয়ারিতে অন্তঃসত্ত্বা হওয়ার খবর দেন এই তারকা দম্পত্তি।

;

আলিয়ার মা হওয়ার সিদ্ধান্তকে ‘সাহসী’ বললেন কারিনা!



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
আলিয়ার মা হওয়ার সিদ্ধান্তকে ‘সাহসী’ বললেন কারিনা!

আলিয়ার মা হওয়ার সিদ্ধান্তকে ‘সাহসী’ বললেন কারিনা!

  • Font increase
  • Font Decrease

আলিয়া ভ্যাটের প্রশংসায় পঞ্চমুখ কারিনা কাপুর খান। সম্পর্কে তারা ননদ-ভাবি। কারিনা আলিয়াকে এই দশকের অন্যতম ‘সেরা অভিনেত্রী’ বলে উল্লেখ করেছেন। একইসঙ্গে মাত্র ২৯ বছর বয়সে আলিয়ার ‘মা’ হওয়ার সিদ্ধান্তকে কুর্নিশ জানিয়েছেন বেবো।

কারিনা বলেন, গর্ভাবস্থা ‘সর্বোচ্চ প্রতিভাবান’ অভিনেত্রীদের জন্যও একটি ‘স্বাভাবিক’ পদক্ষেপ।

বেশ কয়েকটি সাক্ষাৎকারে আলিয়া জানিয়েছেন, ছোট থেকেই কারিনা তার প্রিয় অভিনেত্রী। ২০১৬ সালে কারিনার সঙ্গে ‘উড়তা পাঞ্জাব’ ছবিতে অভিনয় করেছেন আলিয়া। যদিও তাঁদের একসঙ্গে পর্দায় দেখা যায়নি।


অন্তঃসত্ত্বা অবস্থায় আলিয়ার জন্য কোনও টিপস আছে কিনা? এই প্রশ্নের উত্তরে কারিনা বলেন, ‘ওর কোনও বিষয়ে পরামর্শের প্রয়োজন নেই...। আমি মনে করি, গত দশক থেকেই অন্যতম সেরা অভিনেত্রী তিনি। বিশেষ করে যখন এত অল্প বয়সে কোনও অভিনেত্রী মাতৃত্বকে আলিঙ্গন করে।’

আলিয়া প্রসঙ্গে কারিনা আরও বলেন, ‘ও খুব সাহসী অভিনেত্রী এবং সাহসী ব্যক্তিত্ব। এই সময় যখন ও নিজের কেরিয়ারে সেরা জায়গায় থেকেও এই (অন্তঃসত্ত্বা) সিদ্ধান্ত নিয়েছে। নিজের মধ্যে প্রত্যয় থাকা দরকার এবং সেটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস।’

কারিনাকে শীঘ্রই আমির খানের বিপরীতে ‘লাল সিং চাড্ডা’ ছবিতে দেখা যাবে। অদ্বৈত চন্দনের পরিচালনায় টম হ্যাঙ্কস-অভিনীত ফরেস্ট গাম্পের রিমেক এই ছবি। নাগা চৈতন্য এবং মানব ভিজও অভিনয় করেছেন ছবিতে। আগামী ১১ অগস্ট মুক্তি পেতে চলেছে ‘লাল সিং চাড্ডা’।

;

জুটি বাঁধছেন রোশান-মিতু



বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম
জিয়াউল রোশান ও জাহারা মিতু

জিয়াউল রোশান ও জাহারা মিতু

  • Font increase
  • Font Decrease

জিয়াউল রোশান নতুন সিনেমায় কাজ করতে যাচ্ছেন। এবার সিনেমায় নবাগত জাহারা মিতুর সঙ্গে জুটি বাঁধছেন এই নায়ক। ছবির নাম ‘দ্য ডল-ডেথ অব লিভিং লেজেন্ড’। এটি পরিচালনা করবেন মাহফুজুর রহমান।

রাজনৈতিক থ্রিলার নিয়ে ছবির গল্প। সেখানে প্রেম-ভালোবাসার বিষয়টিও গল্পে ধরা দিয়েছে। ছবিতে রোশানের চরিত্রের নাম আবীর। সমসাময়িক একজন রাজনৈতিক নেতার চরিত্রে দেখা যাবে তাঁকে। রোশান জানান, প্রথমবার এ ধরনের চরিত্রে কাজ করব। বাস্তবে আমাদের পরিবার রাজনীতির সঙ্গে জড়িত। আমার বাবা নিজ এলাকাতে প্রায় ৪০ বছর ধরে রাজনীতি করছেন। রাজনৈতিক পরিবেশের মধ্য দিয়েই আমার বেড়ে ওঠা। সুতরাং ছবিতে একজন রাজনৈতিক নেতার চরিত্র করতে সমস্যা হবে না। গল্প শুনে আমার মনে হয়েছে, সহজেই চরিত্রটি উঠিয়ে আনতে পারব আমি।

ছবিতে জাহারা মিতুর চরিত্রের নাম ফারিন। রোশানের বিপরীতে এটাই হবে তাঁর প্রথম কাজ। মিতু বলেন, এবারই প্রথম আমরা একসঙ্গে কাজ করব। এই কাজের জন্য ফটোসেশন করতে গিয়ে আনুষ্ঠানিক পরিচয় হলো তাঁর সঙ্গে। কথা বলতে গিয়ে কাজের প্রতি তাঁর আন্তরিকতায় মনে হয়েছে, দুজনের একটা ভালো কাজ হতে যাচ্ছে।

জানা গেছে, চলতি মাসের শেষের দিকে ছবিটির শুটিং শুরু হবে।

;