বার্লিন ওয়ার্ল্ড সিনেমা ফান্ডের অধিবেশনে তহবিল জিতলেন রুবাইয়াত



বিনোদন ডেস্ক, বার্তা ২৪.কম
ছবি: হাবিবা নওরোজ

ছবি: হাবিবা নওরোজ

  • Font increase
  • Font Decrease

‘মেহেরজান’ ও ‘আন্ডারকনস্ট্রাকশন’ নামে দুটি ছবি বানিয়ে প্রশংসা পান রুবাইয়াত হোসেন। এবার প্রকাশ করা হয়েছে বার্লিন ওয়ার্ল্ড সিনেমা ফান্ডের ৩৭তম অধিবেশনের অনুদান পাওয়া ছবির তালিকা। আগামী ছবি ‘দ্য ডিফিকাল্ট ব্রাইড’ নির্মাণের জন্য ৫০ হাজার ইউরো সহায়তা পাবেন বাংলাদেশের স্বাধীন ধারার নির্মাতা রুবাইয়াত হোসেন। বাংলাদেশি মুদ্রায় যা প্রায় ৫৩ লাখ টাকা।

প্রতিক্রিয়ায় পরিচালক রুবাইয়াত হোসেন জানান, এটা আমার জন্য অনেক আনন্দের সংবাদ। আমার সিনেমাটিকে বেছে নেওয়ায় কৃতজ্ঞ। প্রোডাকশন ফান্ডিং শাখায় বাংলাদেশের সিনেমা ছাড়াও ভেনেজুয়েলার সিনেমা ‘আই উইল মিউটেট লাইক আ জঙ্গল অ্যানিমেল’ জিতেছে ৫০ হাজার ইউরো, ৩০ হাজার করে জিতেছে ইরানের ‘লেটারস ফ্রম মিস ইরান’, আর্জেন্টিনার ‘লাভারস ইন দ্য স্কাই’ ও সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিকের তথ্যচিত্র ‘লা ফাদ্যু’। ওয়ার্ল্ড সিনেমা ফান্ডে প্রোডাকশন ফান্ডিং বিভাগ ছাড়াও ওয়ার্ল্ড সিনেমা ফান্ড ইউরোপ, ওয়ার্ল্ড সিনেমা ফান্ড আফ্রিকা ও ওয়ার্ল্ড সিনেমা ফান্ড ডিস্ট্রিবিউশন বিভাগ থেকে তহবিল দেওয়া হয়ে থাকে।

এ পরিচালকের সর্বশেষ সিনেমা শিমু ( ‘Shimu’)। ফ্রান্স, ডেনমার্ক, জাপান, পর্তুগালসহ ১০টি দেশে এটি বাণিজ্যিকভাবে মুক্তি পেয়েছিল। ২০১৯ সালের টরন্টো ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের ‘সমকালীন বিশ্ব চলচ্চিত্র’ শাখায়ও প্রদর্শিত হয়েছিল শিমু। স্টকহোম, এশিয়া প্যাসিফিক ছাড়াও বেশ কিছু উৎসবে বাংলাদেশ থেকে প্রতিনিধিত্ব করে প্রশংসা পেয়েছিল। চলতি বছর সিনেমাটি হলে মুক্তি পায়।

বার্লিন ওয়ার্ল্ড ফান্ডের জন্য চলতি বছর ৫১টি দেশ থেকে ১৭৬টি সিনেমা জমা পড়ে। সেগুলোর মধ্য থেকে ১১টিকে মনোনীত করেছেন বিচারকেরা। এই তালিকায় বাংলাদেশ ছাড়াও আছে আর্জেন্টিনা, সেন্ট্রাল আফ্রিকান রিপাবলিক, চাদ, কলম্বিয়া, ইরান, পেরু, তিউনিসিয়া ও ভেনেজুয়েলার সিনেমা। চূড়ান্ত নির্বাচনে প্রোডাকশন ফান্ডিং বিভাগে জায়গা করে নেয় ‘দ্য ডিফিকাল্ট ব্রাইড’।

 

   

ভিন্ন প্রথায় রণদীপ হুদার বিয়ে, ছবি ভাইরাল



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
রণদীপ হুদার বিয়ের ছবি

রণদীপ হুদার বিয়ের ছবি

  • Font increase
  • Font Decrease

প্রেম ছিল সাবেক বিশ্বসুন্দরী সুস্মিতা সেনের সঙ্গে। এরপরও একাধিক প্রেমের গুঞ্জন ছিল। কিন্তু বিয়েটা করা হয়ে উঠছিল না। অবশেষে ৪৭ বছর বয়সে বিয়ের পিঁড়িতে বসলেন বলিউডের মেধাবী অভিনেতা রণদীপ হুদা।

একে তো এতো বয়সে বিয়ে, তার ওপর ভিন্ন প্রথায় বিয়ের কর্মযজ্ঞ। সব মিলিয়ে রণদীপ হুদার বিয়ের ছবি ভাইরাল হতে আর সময় লাগেনি। গত ২৯ নভেম্বর মণিপুরে ঐতিহ্যবাহী মণিপুরী রীতি মেনে লিন লাইশরামকে বিয়ে করলেন তিনি।

বিয়ের পরে সামাজিক মাধ্যমে ছবি শেয়ার করেছেন এই অভিনেতা। ছবির ক্যাপশনে লিখেছেন, ‘আজ থেকে, আমরা এক হলাম।’

রণদীপ হুদার বিয়ের ছবি 

বিয়ের অনুষ্ঠানে রণদীপ এবং লিন দুজনকেই মণিপুরী পোশাকে দেখা যায়। রণদীপ পরেছিলেন সাদা রঙের পোশাক। সাদা ধুতি, ফতুয়া আর চাদর। মাথায় সাদা পাগড়ি, কপালে তিলক।

অন্যদিকে কোনো ডিজাইনার লেহেঙ্গা নয়, লিন পরেছিলেন মেরুন আর সোনালি রঙের পটলোই। এটিও মণিপুরের একটি ঐতিহ্যবাহী পোশাক। মাথায় মুকুট। নজর কেড়েছে লিনের সোনার গয়না।

এ তারকা জুটির বিয়েতে শুধুমাত্র পরিবারের সদস্য এবং ঘনিষ্ঠ বন্ধুরা উপস্থিত ছিলেন। পরে মুম্বাইয়ে ইন্ডাস্ট্রির বন্ধুদের এবং কাছের সকলের জন্য একটি রিসিপশনের আয়োজন করবেন তারা।

২০০১ সালে মনসুন ওয়েডিং চলচ্চিত্রে অভিনয়ের মাধ্যমে বলিউড অভিষেক ঘটে রণদীপের। এরপর একাধিক ব্যবসা সফল সিনেমায় কাজ করেছেন তিনি। যার মধ্যে রয়েছে- জান্নাত ২, ককটেল, জিসম ২, মার্ডার ৩, কিক, হাইওয়ে ইত্যাদি।

রণদীপ হুদার বিয়ের ছবি 

অন্যদিকে লিন লাইশরাম ভারতের একজন তারকা মডেল ও অভিনেত্রী। লিন বলিউডে আত্মপ্রকাশ করেন শাহরুখ খান এবং দীপিকা পাড়ুকোনের ‘ওম শান্তি ওম’ দিয়ে। তাকে শেষ দেখা গিয়েছিল সুজয় ঘোষের ‘জানে জান’ ছবিতে। লিনের নিজের একটি জুয়েলারি ব্র্যান্ডও রয়েছে।

;

‘১৯৭১ সেই সব দিন’ ঠাকুরগাঁওয়ে প্রদর্শনী হবে ডিসেম্বরে



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, ঠাকুরগাঁও
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঠাকুরগাঁওয়ে ইএসডিও'র সৌজন্যে '১৯৭১ সেই সব দিন' চলচ্চিত্রটি ডিসেম্বর মাসে তিন দিনব্যাপী প্রদর্শনী করা হবে।

বুধবার (২৯ নভেম্বর) রাতে ঠাকুরগাঁওয়ে ইএসডিও’র প্রধান কার্যালয়ের সেমিনার হলে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ইএসডিও’র প্রতিষ্ঠাতা নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান, ইকো পাঠশালা অ্যান্ড কলেজের অধ্যক্ষ সেলিমা আক্তার, ১৯৭১ সেই সব দিন চলচ্চিত্রটির পরিচালক হৃদি হক, অভিনেতা লিটু আনাম, অভিনেত্রী মৌসুমী হামিদ।

তারা জানান, ৩ ডিসেম্বর ১৯৭১ এ বীর মুক্তিযোদ্ধাদের মরণপণ লড়াই আর মুক্তিকামী জনতার দুর্বার প্রতিরোধে পরাজিত হয় পাকিস্তান হানাদার বাহিনী। নতুন সূর্য ওঠা আলোয় মুক্তিযোদ্ধা ও সর্বস্তরের জনগণ ঠাকুরগাঁও শহরে এই দিনে ওড়ায় বাংলাদেশের লাল সবুজ হলুদ পতাকা। তাই এ ঐতিহাসিক দিনটিকে স্মরণ করে আগামী ১,২ এবং ৩ ডিসেম্বর ইএসডিও’র পৃষ্ঠপোষকতায় এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমীর সহযোগিতায় হৃদি হক পরিচালিত চলচ্চিত্র ‘১৯৭১ সেই সব দিন’ ৫টি প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। যা আগামী ১ ও ২ ডিসেম্বর বিকাল ৪ টায়, সন্ধ্যা ৭ টায় এবং ৩ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় প্রদর্শনী করা হবে ঠাকুরগাঁও জেলা শিল্পকলা একাডেমিতে।

একুশে পদক প্রাপ্ত ড. ইনামুল হক এর মূল ভাবনায়, একুশে পদক প্রাপ্ত নাট্যজন লাকী ইনাম এর প্রযোজনায় এবং সরকারী অনুদান প্রাপ্ত “১৯৭১ সেই সব দিন” চলচ্চিত্রটি গত ১৮ আগস্ট বাংলাদেশে মুক্তি পায় এবং দর্শক ও গুণীজন এর মাঝে বিপুলভাবে সমাদৃত হয়। শুধু দেশেই নয় অস্ট্রেলিয়া এবং ইউএস তে মুক্তি পাবার পর দর্শকের উপচে পড়া ভীড় তাদের উচ্ছাস এবং আবেগের বহিঃপ্রকাশ ছিল অপার বলেও জানান তারা।

এছাড়াও সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, জেলার বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা।

;

বড় আয়োজনে কনা-আভরালের মিউজিক ভিডিও



মাসিদ রণ, সিনিয়র নিউজরুম এডিটর, বার্তা২৪.কম
মিউজিক ভিডিওতে কনা ও আভরাল সাহির

মিউজিক ভিডিওতে কনা ও আভরাল সাহির

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশে বড় আয়োজনে মিউজিক ভিডিও নির্মানের ট্রেন্ড শুরুই করেন দিলশাদ নাহার কনা। তার মিউজিক ভিডিওতে যেন সিনেমার গানের মতো সেট, লাইট, প্রপস থাকতো। বড় বড় নির্মাতারা সেগুলো তৈরী করতেন। কনার সঙ্গে মডেল হতেন দেশের জনপ্রিয় তারকারা।

‘রেশমি চুড়ি’র পর কনা আরও অনেক মিউজিক ভিডিও করলেও আগের মতো বড় পরিসরে কাজ করেছেন হাতে গোনা। তবে আবারও তিনি আসছেন বড় আয়োজনের মিউজিক ভিডিও নিয়ে। গানটিতে তার সঙ্গে কণ্ঠ দিয়েছেন তরুণ প্রজন্মের ব্যস্ত শিল্পী ও সুরকার আভরাল সাহির। ‘আমি হয়েছি নিলাম’ শিরোনামের রোমান্টিক গানটির কথা লিখেছেন সদ্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত গীতিকার রবিউল ইসলাম জীবন। সুর আর সংগীতায়োজন আভরালেরই করা।

‘আমি হয়েছি নিলাম’ মিউজিক ভিডিওতে কনা ও আভরাল সাহির

আভরাল সাহির বার্তা২৪.কমকে বলেন, ‘আমি হয়েছি নিলাম গানটি মূলত জোড়াশালিক নাটকের জন্য তৈরী করেছি। হাসিব হোসেন রাখি পরিচালিত এই নাটকে অভিনয় করেছেন তৌসিফ মাহবুব আর তটিনী। গানটি সবার এতোটাই ভালো লেগেছে যে, পরিচালক বললেন আমার আর কনার আপুর জন্য আলাদা একটি মিউজিক ভিডিও করবেন। তিনিই পুরোটা আয়োজন করেছেন, পরিচালনাও করেছেন। অনেক বড় পরিসরে কাজটি হয়েছে। সবচেয়ে বড় কথা খুব সুন্দর একটি মিউজিক ভিডিও হয়েছে। গানটিতে সিনেম্যাটিক ফ্লেভার রয়েছে। আমার বিশ্বাস সবার পছন্দ হবে।’

‘আমি হয়েছি নিলাম’ মিউজিক ভিডিওতে কনা ও আভরাল সাহির

কনা বার্তা২৪.কমকে বলেন, ‘আমি গানটি নিয়ে সত্যিই এক্সাইটেড। গানটির কথা, সুর ও সংগীত- সবমিলে অসাধারন হয়েছে। আমি আর আভরাল চেষ্টা করেছি গায়কীতে এক ধরনের রোমান্টিক কেমেস্ট্রি আনতে। ]ভিডিওর শুটিংও অনেক বড় আয়োজনে হয়েছে। গানটিতে সবাই প্রেম খুঁজে পাবে। এক বার শুনলেই পছন্দ হওয়ার মতো একটি গান।’

;

মারের ভয়ে ক্যাটরিনার সঙ্গে আর ঝগড়া করবেন না ভিকি!



বিনোদন ডেস্ক, বার্তা২৪.কম
ক্যাটরিনা কাইফ ও ভিকি কৌশল, ছবি : ইন্সটাগ্রাম

ক্যাটরিনা কাইফ ও ভিকি কৌশল, ছবি : ইন্সটাগ্রাম

  • Font increase
  • Font Decrease

বিয়ের পর এই প্রথম অভিনয়জীবনে সাফল্যের দেখা পেলেন ক্যাটরিনা কাইফ। তার অভিনীত ‘টাইগার ৩’ এরইমধ্যে সারাবিশ্ব থেকে ৪০০ কোটির বেশি আয় করে ফেলেছে। ‘টাইগার’রূপী সালমান খানের পাশাপাশি ‘জোয়া’র ভূমিকায় ক্যাটরিনা কাইফ দর্শকের হৃদয়ে জায়গা করে নিয়েছেন। এই দুই তারকার রসায়ন তো বটেই, সিনেমাটিতে দুরন্ত অ্যাকশনের কারণে ক্যাটরিনা আরও বেশি চর্চায় উঠে এসেছেন।

তবে ক্যাটরিনার একটি অ্যাকশন দৃশ্য ব্যাপকভাবে আলোচনায় ছিল। সেই দৃশ্যে দেখা গেছে, আইএসআই এজেন্ট জোয়া ওরফে ক্যাটরিনা আর হলিউড অভিনেত্রী মিশেল লি একে অপরের সঙ্গে হাতাহাতি করছেন। দৃশ্যটিতে দুই অভিনেত্রীর পরনে ছিল সাদা তোয়ালে। স্ত্রী ক্যাটরিনার এই ‘তোয়ালে ফাইট দৃশ্য’ নিয়ে এবার মুখ খুলেছেন বলিউড অভিনেতা ভিকি কৌশল।

এই বলিউড নায়ক ব্যস্ত তার আগামী ছবি ‘স্যাম বাহাদুর’-এর প্রচারে। মেঘনা গুলজার পরিচালিত এই ছবির প্রচারণার সময় ভিকি ক্যাটের তোয়ালে দৃশ্যের প্রসঙ্গে বলেছেন, “টাইগার থ্রি”-এর বিশেষ প্রদর্শনীতে গিয়েছিলাম। তখনই দৃশ্যটি প্রথম দেখেছিলাম। দেখার পর আমি ক্যাটরিনার সামনে মাথা নিচু করে বলি, তার সঙ্গে আমি আর কখনো ঝগড়া করব না; আমি চাই না সে আমাকে তোয়ালে পরে পেটাক। যেভাবে সে দৃশ্যটি করেছিল, তা অবিশ্বাস্য। আমি তাকে বলেছিলাম যে আমার মতে সে বলিউডের সবচেয়ে অদ্ভুত অ্যাকশন অভিনেত্রী। সত্যি বলতে, সে যেভাবে পরিশ্রম করেছে, এ কারণে আমি স্বামী হিসেবে গর্বিত। তাকে দেখা সত্যি অনুপ্রেরণাদায়ক।’

ক্যাটরিনার ‘তোয়ালে ফাইট দৃশ্য’ 

ভিকি কৌশলের ‘স্যাম বাহাদুর’ ছবিটি মুক্তির জন্য পুরোপুরি প্রস্তুত। আগামী শুক্রবার ছবিটি মুক্তি পাবে। ভিকি এই ছবিতে ভারতের প্রথম ফিল্ড মার্শাল স্যাম মানকেশের ভূমিকায় অভিনয় করেছেন। মেঘনা গুলজারের ছবিতে ইন্দিরা গান্ধীর ভূমিকায় দেখা যাবে ফাতিমা সানা শেখকে। স্যাম মানকেশের স্ত্রীর চরিত্রে আছেন সানিয়া মালহোত্রা।

ভিকির ‘স্যাম বাহাদুর’-এর সঙ্গে বক্স অফিসে মুখোমুখি হতে চলেছে রণবীর কাপুর ও রাশমিকা মান্দা অভিনীত ‘অ্যানিমেল’ ছবিটি। যদিও অগ্রিম টিকিট বুকিংয়ের দৌড়ে এখন পর্যন্ত সন্দীপ রেড্ডি ভাংগা পরিচালিত ‘অ্যানিমেল’ ছবিটি ‘স্যাম বাহাদুর’-এর চেয়ে এগিয়ে আছে।

;