লতা মঙ্গেশকর আইসিইউতে

বিনোদন ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম
লতা মঙ্গেশকর

লতা মঙ্গেশকর

  • Font increase
  • Font Decrease

আইসিইউতে (ইনটেনসিভ কেয়ার ইউনিট) ভর্তি রয়েছেন কিংবদন্তি সংগীতশিল্পী লতা মঙ্গেশকর। শ্বাসপ্রশ্বাস জনিত সমস্যার কারণে সোমবার (১১ নভেম্বর) দিবাগত রাত ২টার দিকে মুম্বাইয়ের বিচ ক্যান্ডি হাসপাতালে ভর্তি করা হয়েছে ৯০ বছর বয়সী এই তারকাকে।

বিষয়টি নিশ্চিত করে লতা মঙ্গেশকরের ভাগ্নি রচনা শাহ এক বিবৃতিতে বলেন, ‘লতা দিদি বুকে সংক্রমণে ভুগছিলেন এ কারণে তাকে দ্রুত হাসপাতালে নিয়ে আসা হয়। তবে আগের থেকে এখন অনেকটাই সুস্থ তিনি। আপনাদের সকলের প্রার্থনার জন্য ধন্যবাদ। শিগগিরই তাকে বাড়িতে নিয়ে যাওয়া হবে।’

গত ২৮ সেপ্টেম্বর ৯০তম জন্মদিনের কেক কেটেছেন লতা মঙ্গেশকর। সেদিনই ভারতীয় চলচ্চিত্র মিউজিকে সাত দশক ধরে অনবদ্য অবদান রাখার জন্য তাকে ‘ডটার অব দ্য নেশন’ সম্মাননা প্রদান করা হয়।

১৯২৯ সালের ২৮ সেপ্টেম্বর জন্মগ্রহণ করেন লতা মঙ্গেশকর। ১৯৪২ সালে মাত্র ১৩ বছর বয়সে একজন পেশাগত কণ্ঠশিল্পী হিসেবে কাজ শুরু করেন তিনি। তারপর আর তাকে পেছনে ফিরে তাকাতে হয়নি।

সাত দশকে সহস্রাধিক চলচ্চিত্রে গান গেয়েছেন। ভারতের ৩৬টি আঞ্চলিক ভাষা ও বিদেশি ভাষায় গান গেয়েছেন তিনি। গেয়েছেন চলচ্চিত্রের বাইরে আরও অনেক গান।

১৯৭৪ থেকে ১৯৯১ পর্যন্ত বিশ্বে সর্বাধিক গান রেকর্ড করার জন্য গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডে নাম ওঠে তার। এই সময়ে তিনি ২০টি ভাষায় ২৫০০০ এর বেশি গানে কণ্ঠ দেন। কিন্তু ২০১১ সালে এ রেকর্ডটি ভেঙে দেন তারই ছোট বোন আশা ভোসলে।

লতা মঙ্গেশকর এ পর্যন্ত ভারত রত্ন, পদ্মবিভূষণ, পদ্মভূষণসহ অসংখ্য সম্মাননা পেয়েছেন। পেয়েছেন দাদা সাহেব ফালকে পুরস্কার, তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ফিল্মফেয়ার চারবার সেরা নারী প্লেব্যাক, ১৯৯৩ সালে আজীবন সম্মাননা এবং ১৯৯৪-২০০৪ সাল পর্যন্ত বিশেষ পুরস্কার পেয়েছেন। এছাড়া ১২ বার বেঙ্গল ফিল্ম জার্নালিস্টস’ অ্যাসোসিয়েশন পুরস্কার।

আপনার মতামত লিখুন :