শফিকুলের গান দিয়ে শুরু দ্বিতীয় দিনের ফোক ফেস্ট

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টির.কম,ঢাকা
ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্টের দ্বিতীয় দিনের অনুষ্ঠান চলছে, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্টের দ্বিতীয় দিনের অনুষ্ঠান চলছে, ছবি: বার্তাটোয়েন্টিফোর.কম

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের ক্ষুদে শিল্পী শফিকুল ইসলামের গানের মধ্য দিয়ে শুরু হয়েছে রাজধানীর আর্মি স্টেডিয়ামে আয়োজিত ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্টের দ্বিতীয় দিন।

শুক্রবার (১৫ নভেম্বর) সন্ধ্যা ৬টার কিছু সময় পরেই মঞ্চে উঠেন শফিকুল। এসময় মাটির গান গেয়ে ভক্ত ও শ্রোতাদের মাতিয়ে রাখেন তিনি।

এই প্রতিবেদন লেখা অবধি মঞ্চে গাইছিলেন কামরুজ্জামান রাব্বি। মঞ্চ মাতাতে আজ ফকির শাহাবুদ্দিন ও কাজল দেওয়ান ছাড়াও গান গাইবেন পাকিস্তানের হিনা নাসরুল্লাহ এবং মালির লোকসংগীতের জীবন্ত কিংবদন্তি হাবিব কইটে অ্যান্ড বামাদা।

শিল্পীদের পরিবেশনা মুগ্ধ হয়ে উপভোগ করেন সকলে 

২০১৫ সাল থেকে প্রতি বছর নভেম্বরের ১৪ তারিখে ঢাকায় শুরু হয় লোকসংগীতের মহোৎসব ‘ঢাকা ইন্টারন্যাশনাল ফোক ফেস্টিভ্যাল-২০১৯’। সান ফাউন্ডেশন বিশ্বের নানা প্রান্ত থেকে আসা লোকগানের তারকাদের নিয়ে এ আয়োজন করে থাকে।

তিন দিনব্যাপী এই উৎসব সন্ধ্যা ৬টা থেকে শুরু হয়ে চলবে রাত ১২টা পর্যন্ত। এবারের আয়োজনে বাংলাদেশসহ বিশ্বের ছয়টি দেশ থেকে ২০০ জনের বেশি লোকশিল্পীর পরিবেশনা উপভোগ করবেন শ্রোতারা।

এর আগে প্রথম দিন মঞ্চ মাতিয়ে গেছেন বাংলাদেশের প্রখ্যাত বাউল শিল্পী শাহ আলম সরকার, ভারতের দালের মেহেন্দি ও জর্জিয়ার শেভেনেবুরেবি। এছাড়া সামিনা হোসেন প্রেমার ভাবনা নৃত্য দল নৃত্য পরিবেশন করবে।

এবারও বিনামূল্যে এই আয়োজনে যোগ দিতে পারবেন শ্রোতারা। উৎসবস্থলের প্রবেশপথে প্রতিদিন প্রিন্টকৃত এন্ট্রি পাসটি দেখিয়ে প্রবেশ করা যাবে আয়োজনে। এছাড়া সান ফাউন্ডেশনের উদ্যোগে লোকসংগীত উৎসব সরাসরি সম্প্রচার করবে মাছরাঙা টেলিভিশন।

মাটির গান গেয়ে কৈশোরেই শ্রোতাদের মনে জায়গা করে নিয়েছে শফিকুল ইসলাম। ২০১৬ সালে সান ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত বাউলিয়ানায় প্রথম রানারআপ হয়ে আলোচনায় আসে শফিকুল। মূলত বাউল ও বিচ্ছেদি গান করলেও সব ধরনের গানেই পারদর্শিতা রয়েছে এই ক্ষুদে শিল্পীর। ময়মনসিংহের ছেলে শফিকুল এখন গান গাইছে দেশের বড় বড় সব মঞ্চে, লোকগান দিয়ে মাতিয়ে রাখছে সারা দেশ। ইউটিউবে তার গাওয়া বিভিন্ন গান বেশ জনপ্রিয়তা পেয়েছে।

বর্তমান সময়ে বাংলা লোকগানের আরেক জনপ্রিয় নাম কামরুজ্জামান রাব্বি। দোতারা বাজিয়ে লোকগান গেয়ে খুব অল্প সময়েই জনপ্রিয়তা পেয়েছেন এই শিল্পী। চাচা আবদুল জলিলের কাছ থেকে দোতারা বাজানো শেখেন রাব্বি। গান শেখেন রাজশাহীতে, ওস্তাদ নিজামুল ইসলাম খানের কাছে।

২০১৬ সালে সান ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত বাউল গানের রিয়ালিটি শোতে। বাউলিয়ানা'র মঞ্চে সর্বপ্রথম নজর কাড়েন রাব্বি। তিনি বাংলাদেশ টেলিভিশন ও বেতারের একজন তালিকাভুক্ত শিল্পী।

আপনার মতামত লিখুন :